corona virus btn
corona virus btn
Loading

আর ১৮ নয়, খুব শীঘ্রই মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স অনেকটা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার

আর ১৮ নয়, খুব শীঘ্রই মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স অনেকটা বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার
প্রতীকী চিত্র ।

১৯৭৮ সালে মেয়েদের ন্যুনতম বিয়ের বয়স ১৫ থেকে বাড়িয়ে ১৮ করা হয়েছিল । এবার ১৮ থেকে বাড়িয়ে কত করার সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার...

  • Share this:

#নয়াদিল্লি: বহু আইন, নিয়ম, পুলিশ-প্রশাসন থাকা সত্ত্বেও দেশে নাবালিকা কন্যার বিয়ে দেওয়ার রীতি এখনও কোথাও কোথাও চলে লুকিয়ে । ১৮-র আগে মেয়েদের বিয়ে হয়ে যাওয়ায় নানারকম সমস্যার মুখোমুখি হতে হয় সমাজকে । কোনও কোনও ক্ষেত্রে বন্ধ হয়ে যায় মেয়েটির পড়াশোনা, সন্তানের জন্ম দিতে গিয়ে কিশোরী মা বা সন্তানের শারীরিক অবস্থার অবনতি হয় ইত্যাদি । এই সমস্যাগুলির সমাধানে তাই এ বার মেয়েদের বিয়ের বয়স নিয়ে পুনর্বিবেচনার পথে যেতে চলেছে কেন্দ্র ।

১৯৭৮ সাল থেকে মহিলাদের বিয়ের ন্যুনতম বয়স ১৮ ও পুরুষের বিয়ের ন্যুনতম বয়স ২১ নির্ধারণ করা হয়েছিল। তবে বর্তমান আর্থ-সামাজিক পরিকাঠামোয় সেই নিয়মের বদল চাইছে কেন্দ্র । ১৯৭৮ সালে মেয়েদের বিয়ের বয়স ১৫ থেকে বাড়িয়ে ১৮ করা হয়েছিল । এ বার ১৮ থেকে বাড়িয়ে ন্যুনতম বয়স ২১ করার কথা বিবেচনা করছে সরকার ।

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক ঘোষণা করেছে যে, সবদিক বিচার করে দেখতে একটি টাস্ক ফোর্স তৈরি করা  হয়েছে। টাস্ক ফোর্সের মাথায় রয়েছে নীতি আয়োগ। এছাড়া মহিলাদের বিয়ের বয়স সংক্রান্ত বিষয়ে গবেষণার জন্য ১০ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। মাতৃত্ব সংক্রান্ত বিষয়, সন্তান জন্মের পর পুষ্টি সংক্রান্ত আলোচনাও হবে।

Published by: Simli Raha
First published: June 12, 2020, 5:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर