নতুন গাড়ির সামনের সিটে ২টি করে এয়ারব্যাগ রাখতেই হবে: কেন্দ্র

নতুন গাড়ির সামনের সিটে ২টি করে এয়ারব্যাগ রাখতেই হবে: কেন্দ্র

প্রতীকী ছবি

প্রতিটি গাড়িতে দু'টি করে এয়ারব্যাগ এবার থেকে অবশ্যই রাখতে হবে। সড়ক জাতীয় সড়ক যোগাযোগ মন্ত্রকের তরফে শনিবার একটি গেজেট নোটিশ জারি করা হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: রাস্তায় গাড়ি দুর্ঘটনা কমাতে নতুন উদ্যোগ ভারত সরকারের। নতুন গাড়ির ক্ষেত্রে এবার থেকে সামনে বসা যাত্রীর বসার সিটের সামনেও থাকতে এয়ারব্যাগ। অর্থাৎ, প্রতিটি গাড়িতে দু'টি করে এয়ারব্যাগ এবার থেকে অবশ্যই রাখতে হবে। সড়ক জাতীয় সড়ক যোগাযোগ মন্ত্রকের তরফে শনিবার একটি গেজেট নোটিশ জারি করা হয়েছে।

    কেন্দ্রের নতুন নিয়মে বলা হয়েছে, গাড়ির সামনের সিটে দু'দিকেই দু'টি এয়ারব্যাগ থাকা নিশ্চিত করতে হবে গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে। ২০২১ সালের ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর করা হবে। পুরনো গাড়ি বিক্রির ক্ষেত্রেও দু'টি করে এয়ারব্যাগ লাগিয়ে তা বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। এই দিন কার্যকর হবে ২০২১ সালের ২১ অগস্ট থেকে।

    সড়ক নিরাপত্তার বিষয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণকে গুরুত্ব দিয়েই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। রাস্তায় দুর্ঘটনা এড়াতেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে মন্ত্রক। এর ফলে নতুন গাড়ির দামেও কিছুটা হেরফের হবে। তবে তা খুবই কমের মধ্যে সীমাবদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই এয়ারব্যাগগুলি হতে হবে AIS 145 মানের এবং তাতে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যানডার্ডের ছার থাকতে হবে।

    Published by:Raima Chakraborty
    First published:

    লেটেস্ট খবর