দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

অনলাইন ক্লাসের জন্য সব শিক্ষার্থীকে ১০ GB ডেটা দেবে সরকার! জানুন কী ঠিক

অনলাইন ক্লাসের জন্য সব শিক্ষার্থীকে ১০ GB ডেটা দেবে সরকার! জানুন কী ঠিক

মেসেজে বলা হয়েছে যে, শিক্ষার্থীরা যাতে তাদের পড়াশোনা শেষ করতে পারে এবং ইন্টারনেটের মাধ্যমে অনলাইন ক্লাসের সাহায্যে পরীক্ষা দিতে পারে সে জন্যও সরকার এটি করছে।

  • Share this:

#নয়াদিল্লি: গোটা দেশটি বর্তমানে লড়ছে করোনাভাইরাসের সঙ্গে। স্কুল থেকে কলেজ, আপাতত সব শিক্ষার্থীরাই অনলাইনে পড়াশোনা বা ক্লাস করছেন। অনেকের কাছে এই ব্যবস্থা নেই৷ অনেক অভাবী ঘরেই মোবাইল, ল্যাপটপ ও সব থেকে গুরুত্বপূর্ণ ইন্টারনেটের জোগান দেওয়া সম্ভব হচ্ছে না৷ তার ফলে অনেকে অনলাইন ক্লাস করতে পারছে না৷ এরই পরিপ্রেক্ষিতে সোশ্যাল মিডিয়ায় একটি মেসেজ ভাইরাল হয়েছে যে, কেন্দ্রীয় সরকার অনলাইনে পড়াশুনার জন্য সারা দেশে শিক্ষার্থীদের ১০ জিবি ইন্টারনেট পরিষেবা বিনামূল্যে দিচ্ছে৷ যাতে তারা করোনার ভাইরাসের মধ্যে অনলাইনে ক্লাস করতে পারে ও পরীক্ষাও দিতে পারে শিক্ষার্থীরা। ভাইরাল হওয়া মেসেজে লেখা হয়েছে, 'করোনার ভাইরাসের কারণে স্কুল-কলেজ বন্ধ হয়ে গিয়েছে এবং এর কারণে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে৷ তাই সরকার সকল শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট (প্রতিদিন ১০ জিবি) দিচ্ছে।'

মেসেজে বলা হয়েছে যে, শিক্ষার্থীরা যাতে তাদের পড়াশোনা শেষ করতে পারে এবং ইন্টারনেটের মাধ্যমে অনলাইন ক্লাসের সাহায্যে পরীক্ষা দিতে পারে সে জন্যও সরকার এটি করছে। মেসেজে একটি লিঙ্কও দেওয়া হয়েছে এবং বলা হয়েছে যে, আপনি এই লিঙ্কটি থেকে আপনার ফ্রি ইন্টারনেট প্যাক (প্রতিদিন ১০ জিবি) পাবেন৷ আর তার জন্য একটি আবেদন পত্র জমা দিতে হবে।

এই ভাইরাল মেসেজে শেষের দিকে এটিও লেখা আছে যে, মানুষের সুবিধার্থে এই বার্তাটি যথাসম্ভব শেয়ার করুন যাতে সকলে এই সুবিধা পেতে পারেন। ভাইরাল হওয়ার পরে, এই মেসেজের সত্যতা যাচাই বা ফ্যাক্ট চেক (Fact Check)করে সরকারি সংস্থা পিআইবির (PIB Fact Check team) ফ্যাক্ট চেক টিম৷ তখন এই মেসেজটি নকল বলে প্রমাণিত হয়। পিআইবি ফ্যাক্ট চেক বলেছে যে, এমন লেখা ও তথ্য ভুল। সরকার এ জাতীয় কোনও সিদ্ধান্ত নেয়নি।

এর আগেও একটি সংবাদ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল, যেখানে দাবি করা হয়েছিল যে, সরকার অনলাইনে পড়াশোনার জন্য সারা দেশে শিক্ষার্থীদের বিনামূল্যে স্মার্টফোন বিতরণ করছে।
Published by: Pooja Basu
First published: October 7, 2020, 6:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर