দেশ

corona virus btn
corona virus btn
Loading

জম্মু ও কাশ্মীরের ভুল ম্যাপ, উইকিপিডিয়াকে লিঙ্ক তুলে নিতে নির্দেশ সরকারের

জম্মু ও কাশ্মীরের ভুল ম্যাপ, উইকিপিডিয়াকে লিঙ্ক তুলে নিতে নির্দেশ সরকারের
Photo Source: Twitter

ছত্রাশাল সিং নামক একজন ট্যুইটার ব্যবহারকারীর পেজে প্রথম এই বিষয়টি নিয়ে কথা শুরু হয়। তিনি উইকিপিডিয়ার পেজটি হাইলাইট করে লেখেন, ‘’এখানে ভারত-ভুটান সম্পর্কিত মানচিত্রে জম্মু কাশ্মীরের সীমানাকে ভুল ভাবে চিত্রিত করা হয়েছে’’।

  • Share this:

#নয়াদিল্লি: এ বার সরকারি কোপ উইকিপিডিয়ায়। ভুল তথ্য প্রদানের জন্য উইকিপিডিয়াকে তথ্য সরানোর নির্দেশ দিল সরকার। সূত্রের খবর, উইকিপিডিয়ায় জম্মু ও কাশ্মীরের ভুল মানচিত্র দেখানোর জন্য সরকার তাঁদের প্ল্যাটফর্ম থেকে লিঙ্ক বাতিল করার নির্দেশ দিয়েছে। এই বিষয়টিকে তথ্য প্রযুক্তি আইনের আওতায় ফেলা হবে। ছত্রাশাল সিং নামক একজন ট্যুইটার ব্যবহারকারীর পেজে প্রথম এই বিষয়টি নিয়ে কথা শুরু হয়। তিনি উইকিপিডিয়ার পেজটি হাইলাইট করে লেখেন, ‘’এখানে ভারত-ভুটান সম্পর্কিত মানচিত্রে জম্মু কাশ্মীরের সীমানাকে ভুল ভাবে চিত্রিত করা হয়েছে’’।

তিনি আরও বলেন, ‘’ আমাদের সরকারের এই বিষয়টিকে নিয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিৎ’’। যেখানে জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত ও চিনের রাজনৈতিক উত্তেজনা প্রবল সেখানে এই রকম ভুল তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করা একেবারেই অযৌক্তিক। তাঁর এই ট্যুইট করার দরুণ, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী ২৭ নভেম্বর একটি আদেশ জারি করে উইকিপিডিয়াকে পেজটি অপসারণ করার নির্দেশ দেন। কারণ এটি ভারতের আঞ্চলিক অখন্ডতা ও সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছে। যদিও এখনও পর্যন্ত উইকিপিডিয়া ভারতের ম্যাপকে পরিবর্তন করেনি।

এর আগেও অক্টোবর মাসে ট্যুইটার জম্মু ও কাশ্মীরকে চিনের অংশ হিসেবে দেখানোর পর সেই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় ওঠে। অবসার্ভার রিসার্চ ফাউন্ডেশনের গবেষক কাঞ্চন গুপ্ত প্রথম এই বিষয়টি জনগনের নজরে আনেন। বার বার কেন ভারত সম্পর্কে এই ধরনের ভুল তথ্য প্রকাশ করা হচ্ছে সেটাই বিবেচ্য বিষয়। কিছু দিন আগে যখন অ্যামাজনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্স অ্যালেক্সা কাশ্মীরকে চিনের অংশ বলে চিহ্নিত করে তখনই বিতর্ক শুরু হয়। কিন্তু বিষয়টি একদমই ভুল। এর দ্বারা মানুষ শুধুমাত্র ভুল তথ্য পাচ্ছেন তাই নয়, ভারতের সার্বভৌমত্ব নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

Somosree Das

Published by: Siddhartha Sarkar
First published: December 3, 2020, 1:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर