দেশ

corona virus btn
corona virus btn
Loading

ভ্যাকসিন কবে আসবে জানা নেই কিন্তু ঢিলেমি চলবে না, রাজ্যের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদি

ভ্যাকসিন কবে আসবে জানা নেই কিন্তু ঢিলেমি চলবে না, রাজ্যের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদি
মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদি।

তাঁর কথায়, ভ্যাকসিন কবে আসবে এখনও ঠিক নেই, কিন্তু তা বলে আত্মসমর্পন করলে চলবে না। সতর্কতায় ঢিলেমি দিলে কোনও মতেই চলবে না। লড়তে হবে সংক্রমণ কমানোর জন্যে।

  • Share this:

#নয়াদিল্লি: উৎসবের মরশুম শেষ হতেই বহু জায়গায় নতুন করে করোনা সংক্রমণ শুরু হয়েছে। এই পরিস্থিতিতে আশু পদক্ষেপ নিয়ে আটটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক সারলেন নরেন্দ্র মোদি। করোনা বৃদ্ধির কারণ হিসেবে অসুখ লুকনোকেই দায়ী করলেন তিনি। তাঁর কথায়, ভ্যাকসিন কবে আসবে এখনও ঠিক নেই, কিন্তু তা বলে আত্মসমর্পন করলে চলবে না। সতর্কতায় ঢিলেমি দিলে কোনও মতেই চলবে না। লড়তে হবে সংক্রমণ কমানোর জন্যে।

এ দিন নরেন্দ্র মোদি পরিস্থিতি নিয়ে আশ্বস্ত করে বলেন, অন্য দেশের তুলনায় সুস্থতার হার বাড়ছে। কিন্তু সতর্কতায় ঢিলেমি দিলে চলবে না। তবে এখন আবার নতুন করে সচেতন হওয়ার সময় এসেছে।

ভ্যাকসিন কবে আসবে, বিষয়ে তাঁর মন্তব্য, "ভ্যাকসিন কবে আসবে তা বিজ্ঞানীরা ঠিক করবেন। কত ভ্যাকসিন নিতে হবে, কোন ডোজ কার্যকর হবে তাই নিয়ে এখনও গবেষণা চলছে। এই নিয়ে ধাপে ধাপে এগোতে হবে। আমরা ভারতীয় উৎপাদক, আন্তর্জাতিক নিয়ামক সংস্থা, আন্তর্জাতিক গবেষণা সংস্থার সঙ্গে যোগাযোগ করছি।"

তিনি মনে করিয়ে দিচ্ছেন, ভ্যাকসিন এলেই হল না, দেখতে হবে সবাই যেন এই ভ্যাকসিন পায়। তাঁর মত, এত বড় টিকাকরণ অভিযান দীর্ঘ সময় চলবে। ফলে বিবাদ ভুলে দলগত ভাবে একসঙ্গে কাজ না করলে টিকাকরণ অভিযানে সাফল্য আসবে না। তবে তাঁর আশ্বাস, ভারত যে ভ্যাকসিন দেবে, তা সমস্ত বৈজ্ঞানিক পরীক্ষানিরীক্ষার পরই সিদ্ধান্ত হবে।

রাজ্য-কেন্দ্র যৌথভাবে কাজ করতে ভ্যাকসিন হবে টিকাকরণ বিষয়ে, এই নিদান দিয়ে তিনি বলেন, "রাজ্যগুলির সঙ্গে কথা বলা হয়েছে। কোথায় কত কোল্ড স্টোরেজ দরকার, কী ভাবে সরবরাহ করা হবে তাই নিয়ে রাজ্যগুলির সঙ্গে কথা হচ্ছে। ভ্যকসিনের জন্যে রাজ্যস্তরে স্টিয়ারিং কমিটির কথা হয়েছে। ব্লক লেভেলে টাস্ক ফোর্স গড়তে হবে ভ্যাকসিন প্রদানের জন্য। সেখানে মনিটারিং, অনলাইন ট্রেনিংয়ের জন্য একনিষ্ঠ পেশাদার চাই।"

Published by: Arka Deb
First published: November 24, 2020, 3:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर