Covid-19: সমস্ত প্রাপ্তবয়স্ককে আইভারমেক্টিন ওষুধ দেওয়ার নির্দেশ গোয়ায়! সাবধান করল WHO

মূলত এটি কৃমির ওষুধ। তবে করোনা সংক্রমণ কমাতে এই ওষুধ ব্যবহার করা হচ্ছে। আর তাই গোয়ায় প্রত্যেক প্রাপ্তবয়স্ককে এই ওষুধ দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

মূলত এটি কৃমির ওষুধ। তবে করোনা সংক্রমণ কমাতে এই ওষুধ ব্যবহার করা হচ্ছে। আর তাই গোয়ায় প্রত্যেক প্রাপ্তবয়স্ককে এই ওষুধ দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

  • Share this:

    #পানাজি: করোনা (corona) চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে আইভারমেক্টিন (Ivermectin) নামে একটি ওষুধ। মূলত এটি কৃমির ওষুধ। তবে করোনা সংক্রমণ কমাতে এই ওষুধ ব্যবহার করা হচ্ছে। আর তাই গোয়ায় প্রত্যেক প্রাপ্তবয়স্ককে এই ওষুধ দেওয়া হবে বলে জানা যাচ্ছে। কোনও ব্যক্তি যদি ইতিমধ্য়েই টিকা (vaccine) নিয়ে থাকেন তবুও তাঁকেও কোভিড ১৯ এর জটিলতা আটকাতে দেওয়া হবে আইভারমেক্টিন। বিভিন্ন ধরনের প্য়ারাসাইট ইনফেকশনে (Parasite infection) এই ওষুধ ব্যবহার করা হয়। কোভিড আটকাতে না পারলেও, এই ওষুধ করোনা আক্রান্তদের শারীরিক জটিলতার মাত্রা কমাতে পারে। এমনই জানিয়েছে গোয়ার (Goa) স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানে।

    রানে বলছেন, "আমি এই সবাইকে এই ওষুধ দেওয়ার নির্দেশ দিয়েছি। পাঁচদিনের জন্য মানুষকে আইভারমেক্টিন ১২ গ্রাম ওষুধটি দেওয়া হবে। ইংল্যান্ড, ইটালি, স্পেন, জাপানের বিশেষজ্ঞরা গবেষণার মাধ্যমে দেখেছে, এই ওষুধ মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, দ্রুত সুস্থ হতে সাহায্য করে এবং অ্যান্টি ভাইরাল হিসেবে কাজ করে রোগীদের মধ্যে।"

    তিনি আরও বলছেন, "প্রতিটি জেলায়, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে, গোয়া মেডিক্যাল কলেজ, গ্রামীণ ওষুধের দোকানে এই ওষুধ পাওয়া যাবে। উপসর্গ না থাকলেও এই ওষুধ খাওয়া শুরু করতে পারে মানুষ।" তবে পাশাপাশি, এই ওষুধ খেলেও যে কোভিড সংক্রান্ত সমস্ত বিধি মেনে চলতে হবে তাও বলেন তিনি।

    তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) আইভারমেক্টিনএর ব্যবহার সমর্থন করছে না বলে মঙ্গলবার জানিয়েছে। হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন টুইট করেছেন, কোনও নতুন ওষুধ ব্যবহারের ক্ষেত্রে সব সময়ে নিরাপত্তা ও কার্যকারিতা দেখা জরুরি। ক্লিনিকাল ট্রায়াল ছাড়া আইভারমেক্টিন ব্যবহারের বিরুদ্ধে হু। সৌম্যা স্বামীনাথনের মতো একই কথা বলছে জার্মান হেলথকেয়ার অ্যান্ড লাইফ সায়েন্স জায়ান্ট মেরক (Merck)।

    Published by:Swaralipi Dasgupta
    First published: