Corona in UP: যোগী রাজ্যের সরকারি হেল্পলাইনে ফোন করোনা রোগীর, জবাব এল 'মরে যান'!

Corona in UP: যোগী রাজ্যের সরকারি হেল্পলাইনে ফোন করোনা রোগীর, জবাব এল 'মরে যান'!

ভয়াবহ পরিস্থিতি

এই পরিস্থিতিতে করোনাকে কেন্দ্র করে একের পর এক অমানবিক ঘটনাও সামনে আসছে। এবারের ঘটনাস্থল উত্তরপ্রদেশ।

  • Share this:

    #উত্তরপ্রদেশ: ভয়াবহ করোনা পরিস্থিতি গোটা দেশে (Corona in India)। প্রতিটি রাজ্যেই ব্যাপক হারে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনার সেকেন্ড ওয়েভে কার্যত বিপর্যস্ত গোটা রাজ্য। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৩ হাজার ৭৫৭ জন। আমেরিকার পর ভারত এখন দ্বিতীয় দেশ যেখানে দৈনিক আক্রান্তের সংখ্যা ২ লক্ষ পেরিয়েছে। আর এই পরিস্থিতিতে করোনাকে কেন্দ্র করে একের পর এক অমানবিক ঘটনাও সামনে আসছে। এবারের ঘটনাস্থল উত্তরপ্রদেশ।

    করোনা রোগীদের সাহায্যের জন্য আগেই করোনাভাইরাস কম্যান্ড সেন্টার চালু করা হয়েছিল। সেখান থেকে করোনাকালে হোম আইসোলেশনে থাকার সময় নানা পরামর্শ ও ওষুধ ডেলিভারির বিষয়েও সাহায্য করা হয়। কিন্তু সেখানে ফোন করেই লখনউ-এর বাসিন্দা সন্তোষ কুমার সিংয়ের যে অভিজ্ঞতা হল, তা রীতিমতো চমকে ওঠার মতো।

    গত ১০ এপ্রিল সন্তোষ বাবু ও তাঁর স্ত্রী করোনা পরীক্ষা করান। ১২ এপ্রিল দুজনেরই করোনা রিপোর্ট পজিটিভ আসে। এরপর উত্তরপ্রদেশ সরকারের কোভিড 19 কম্যান্ড সেন্টারে ফোন করেন তিনি। যদিও সে সময় তাঁকে জানানো হয়, পরে ফোন করা হচ্ছে তাঁকে। এরপর ওইদিনই সকাল ৮.১৪ মিনিটে ফোন আসে তাঁর কাছে।

    ৫৪ সেকেন্ডের সেই কথোপকথনে সন্তোষ বাবুকে এক নারীকণ্ঠ জিগ্গেস করেন, 'আপনি কি হোম আইসোলেশন অ্যাপ ডাউনলোড করেছেন?' জবাবে সন্তোষ বাবু জানান, এমন তথ্য তো তাঁকে জানানো হয়নি। এরপরই ওই নারীকণ্ঠ বলে ওঠে, 'তাহলে মরে যান।' গোটা ঘটনায় বিস্মিত সন্তোষ বাবু ওই কথোপকথনের রেকর্ডিং সহ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও লখনউয়ের জেলা জেলাশাসক অভিষেক প্রকাশকে চিঠি লিখে অভিযোগ করেছেন।

    এরই মধ্যে শুক্রবার উত্তরপ্রদেশে লকডাউন (Uttar Pradesh Lockdown) করার কথা ঘোষণা করেছে যোগী আদিত্যনাথের সরকার। নোটিশে জানানো হয়েছে, আগামী রবিবার রাজ্যের সমস্ত জেলায় লকডাউন হবে। এরই সঙ্গে হুঁশিয়ারি দিয়ে সরকারের তরফে জানানো হয়েছে, মাস্ক (Mask) না পরলেই এক হাজার টাকা করে জরিমানা নেওয়া হবে। দেশের দ্বিতীয় করোনা (Corona) ঢেউয়ে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হওয়া দশ রাজ্যের মধ্যে নাম রয়েছে উত্তরপ্রদেশের। প্রতিদিন প্রায় ৭৯.১০ শতাংশ হারে করোনা রোগীর খোঁজ মিলছে সে রাজ্যে।

    Published by:Suman Biswas
    First published:
    0