লজ্জা আর উদ্বেগ! বিশ্বের ক্ষুধা সূচকে পাকিস্তান বাংলাদেশর থেকেও পিছনে ভারত

লজ্জা আর উদ্বেগ! বিশ্বের ক্ষুধা সূচকে পাকিস্তান বাংলাদেশর থেকেও পিছনে ভারত

ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়।

এই পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বাংলাদেশের স্কোর ২০.৪. ভারতের স্কোর ২৭.২।

  • Share this:

    #ডাবলিন: এই তথ্য লজ্জায় ফেলবে আপনাকে। তার চেয়েও বড় কথা, বাড়াবে উদ্বেগ। গত শুক্রবার প্রকাশিত হয়েছে ২০২০ সালের বিশ্ব ক্ষুধা সূচক। তাতে দেখা যাচ্ছে, ১০৭টি দেশের মধ্যে ৯৪ তম স্থানে রয়েছে ভারত। তার অবস্থান বাংলাদেশ ও পাকিস্তানেরও পিছনে।

    ২০১৯ সালেও অবশ্য ক্ষুধার তীব্রতায় ভারত নজির গড়েছিল। রাষ্ট্রপুঞ্জের সংস্থা ইউনিসেফ জানায় ভারতের অর্ধেক শিশুই অপুষ্টির শিকার। গোটা দক্ষিণ এশিয়ায় ভারতের অবস্থান সবচেয়ে খারাপ। সেবার ১১৭টি দেশের মধ্যে ভারতের ঠাঁই হয় ১০২ তম স্থানে। বছর ঘুরতেই দেখা গেল সেই ছবিটা এতটুকুও বদলায়নি। এবছর ১০৭টি দেশের মধ্যে ভারতের অবস্থান ৯৪ তম, পাকিস্তানের স্থান পেয়েছে ৮৮ নম্বরে আর বাংলাদেশ উঠে এসেছে ৭৫ তম স্থানে।

    শুক্রবার সন্ধেয় আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন থেকে আনুষ্ঠানিক ভাবে এই রিপোর্ট প্রকাশ করে ইন্টারন্যাশানাল ফুড পলিশি রিসার্ট ইন্সটিটিউট। ১০০ পয়েন্টের ভিত্তিকে প্রতিটি দেশকে স্কোর দেওয়া হয়। উল্লেখ্য এখানে স্কোর বেড়ে যাওয়া মানে দেশটি ক্ষুধা নিবারণে ভালো জায়গায় নেই।

    এই পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বাংলাদেশের স্কোর ২০.৪. ভারতের স্কোর ২৭.২। ভারতের আগে রয়েছে ইন্দোনেশিয়া নেপালও। অন্য দিকে আফগানিস্তান, রাওয়ান্ডার মতো দেশগুলির অবস্থা ভারতের কাছাকাছি।

    রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে। ক্ষুধার সূচকে আগের থেকে বিশ্বের অবস্থা ভালো। তবে ৩১টি দেশের অবস্থায় শোচনীয়। নতুন করে এই শোচনীয় তালিকায় নাম লিখিয়েছে ন'টি দেশ। রিপোর্টটি নাম করেই বলছে, ভারত নেপাল এবং পাকিস্তানের মতো দেশ গুলিতে, অপুষ্টি,দারিদ্র, অশিক্ষাই এই অবস্থার কারণ হয়ে দাঁড়াচ্ছে।

    Published by:Arka Deb
    First published: