corona virus btn
corona virus btn
Loading

করোনা যুদ্ধে অগ্নিপরীক্ষা দিচ্ছে দেশি ওষুধ ফাভিপিরাভির, শুরু তৃতীয় ট্রায়াল

করোনা যুদ্ধে অগ্নিপরীক্ষা দিচ্ছে দেশি ওষুধ ফাভিপিরাভির, শুরু তৃতীয় ট্রায়াল
প্রতীকী চিত্র।

এই ফাভিপিরাভির জাপানের ফুজিফিল্ম টোয়ামা কেমিক্যাল কোং লিমিটেডের একটি জেনেরিক প্রতিরূপ। অতীতে জাপানে ইনফ্লয়েঞ্জা প্রতিকারে কার্যকরী হয়েছিল এই ড্রাগ।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে তৃতীয় দফায় ফাভিপিরাভির নামক ওষুধটির ট্রায়াল শুরু হচ্ছে। এই ওষুধ সবগুলি ট্রায়ালে সাফল্য পেলে করোনা মোকাবিলায় নতুন দিগন্ত খুলে যেতে পারে, মনে করছেন বিশেষজ্ঞরা।

এপ্রিল মাসের শেষের দিকে ড্রাগ কন্ট্রোল বোর্ড থেকে গ্লেনমার্ক ফার্মাসিইটিক্যালের এই ওষুধ ফাভিপিরাভির ট্রায়ালের ছাড়পত্র পায়। সংস্থার পক্ষ থেকে আজ মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে জানানো হয়, ১০টি সরকারি হাসপাতাল ও দেশের বেশ কিছু হাসপাতালে এই পরীক্ষা চলবে। সংস্থার আশা, জুলাই-অগস্ট মাসের মধ্যেই এই ট্রায়াল শেষ হয়ে যাবে।

প্রসঙ্গত, এই ফাভিপিরাভির জাপানের ফুজিফিল্ম টোয়ামা কেমিক্যাল কোং লিমিটেডের একটি জেনেরিক প্রতিরূপ। অতীতে জাপানে ইনফ্লয়েঞ্জা প্রতিকারে কার্যকরী হয়েছিল এই ড্রাগ। সম্প্রতি গ্লেনমার্ক নিজেদের সংস্থাতেই বিশেষজ্ঞদের পরামর্শে এই ওষুধের এপিআই (অ্যকটিভ ফার্মা ইনগ্রেডিয়েন্ট) তৈরি করে।

সংস্থার সিদ্ধান্ত ওষুধটি যদি করোনার বিরুদ্ধে কার্যকর বলে প্রমাণিত হয় তবে, ভারতের বাজারে তা ফাবিফ্লু নামে পরিচিত হবে।

সংস্থার ভাইস প্রেসিডেন্ট এবং ক্লিনিক্যাল ডেভলপমেন্ট বিভাগের শীর্ষকর্তা মনিকা ট্যান্ডন এ দিন সংবাদসংস্থাকে বলেন, "গোটা পৃথিবীর স্বাস্থ্যকর্মীরা ফাভিপিরাভির ব্যবহারের ফল জানতে মরিয়া। আমরা ট্রায়াল থেকেই বুধতে পারব কোভিড ১৯ চিকিৎসায় এই ওষুধ কতটা কার্যকরী হতে পারে। "

উল্লেখ্য, গ্লেনমার্কই প্রথম সংস্থা হিসেবে করোনা আক্রন্তদের শরীরে এই ওষুধ প্রয়োগ করে পরীক্ষা করার ছাড়পত্র পেয়েছে।

Published by: BISWAJIT SAHA
First published: May 12, 2020, 2:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर