দেশ

corona virus btn
corona virus btn
Loading

বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন! নয়া প্রকল্প আনল পঞ্জাব সরকার

বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন! নয়া প্রকল্প আনল পঞ্জাব সরকার
প্রতীকী ছবি

স্কুল ও কলেজের ছাত্রীদের রাজ্য সরকারের কল্যাণ প্রকল্পের অংশ হিসাবে বিনামূল্যে স্যানিটারি প্যাড দেওয়ার কথা উল্লেখ করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

  • Share this:

#চণ্ডীগড়: স্যানিটারি ন্যাপকিনের দাম ও তার উপর কেন্দ্রের বসানো ট্যাক্স নিয়ে আলোচনা এখন সোশ্যাল মিডিয়ার নৈমিত্তিক বিষয় হয়ে উঠছে। সমাজসেবী থেকে ফেমিনিস্ট সকলেই এই বিষয়টি নিয়ে বরাবর আঙুল তুলেছে। কিন্তু তাতেও নজর পড়েনি কেন্দ্রের। তবে এ বার পঞ্জাব সরকারের একটি বড় ঘোষণায় আপ্লুত হয়েছেন সকলে। স্কুল ও কলেজের ছাত্রীদের রাজ্য সরকারের কল্যাণ প্রকল্পের অংশ হিসাবে বিনামূল্যে স্যানিটারি প্যাড দেওয়ার কথা উল্লেখ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। আজও আমাদের দেশে পিরিয়ড বা স্যানিটারি ন্যাপকিন নিয়ে কথা বলতে গেলে কোথাও দ্বিধা বোধ করতে হয়। দুনিয়ায় নারীরা যতই তাঁদের হক নিয়ে লড়াই করুক না কেন, মানুষের মনের অন্ধকার এত সহজে ঘুচবে না। গোটা দেশে নাই বা হল, পঞ্জাব দিয়েই শুরু হোক! পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এই যুগান্তকারী ঘোষণায় সকলেই খুশি হয়েছেন। তিনি জানিয়েছিলেন, জানুয়ারী মাস থেকে 'ধীয়ান দি লোহরি' কর্মসূচির মাধ্যমে মহিলা ও শিশুদের কল্যাণ প্রচার করা হবে।

অনুষ্ঠানের কথা উল্লেখ করে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপকে অভিনন্দন জানিয়েছেন গণমাধ্যমের উপদেষ্টা রবীণ ঠুকরাল। তিনি ট্যুইট করেছেন, "পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং নতুন বছরেই শুরুতেই বেশ কয়েকটি কল্যাণমূলক প্রকল্পের উদ্বোধনের সময় উচ্চ বিদ্যালয় ও কলেজের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি প্যাড দেওয়ার কথা ঘোষণা করেছেন। 'ধীয়ান দি লোহরি' প্রকল্পের মাধ্যমে মহিলা ও শিশুরা ওই সব সুবিধা ভোগ করতে পারবেন"। ঠুকরাল আরও বলেছিলেন যে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী আরও কয়েকটি প্রকল্পের উদ্যোগ নিয়েছেন। ওই রাজ্যের নিম্নস্তরের মানুষের জন্য 'বাসেরা', বিদ্যুৎ গ্রাহকদের জন্য ‘স্মার্ট মিটারিং’, যুবকদের জন্য আড়াই হাজার ক্রিকেট কিট এবং গ্রাহকদের স্বাচ্ছন্দ্যের জন্য ই-দাখিল পোর্টাল প্রকল্প গুলি এনেছেন। যা দেশের সাধারণ মানুষকে সুরক্ষা দেবে। গত বছর নভেম্বর মাসে স্কটিশ পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে বিনামূল্যে স্যানিটারি প্যাড দেওয়ার বিষয়ে আইন পাস করেছে। স্কটল্যান্ড হল বিশ্বের প্রথম দেশ যেখানে মহিলারাদের এই পরিষেবা দেওয়ার জন্য আইন আনা হয়েছে। স্কটিশ পার্লামেন্টের সদস্য (এমএসপি) মনিকা লেনন বিলটি প্রেরণ করেছিলেন। সকলের জন্য টেম্পোনস এবং স্যানিটারি জাতীয় আইটেম বিনা মূল্যে তৈরি করতে সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে বিলটি অনুমোদিত হয়েছিল। স্কটিশ পার্লামেন্টের ঐতিহাসিক সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পাঞ্জাব সরকারের এই পদক্ষেপটি নারীদের জন্য সমস্ত স্যানিটারি পণ্য নিখরচায় করার সিদ্ধান্ত নিয়েছে।

Published by: Somosree Das
First published: January 8, 2021, 10:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर