Girl Born With Penis: তিনটি পা এবং পুরুষাঙ্গ নিয়ে জন্মাল শিশুকন্যা ! তারপর...

Girl Born With Penis: তিনটি পা এবং পুরুষাঙ্গ নিয়ে জন্মাল শিশুকন্যা ! তারপর...

photo source collected

Girl Born With Penis: জানা গিয়েছে যে চলতি বছরের ৪ মার্চ নুজিবিরু এরিয়া হসপিটালে এই শিশুকন্যার জন্ম দেন বেঙ্কটেশ্বরাম্মা।

  • Share this:

#গুন্টুর: গুন্টুর জেনারেল হসপিটালের চিকিৎসকেরা জানিয়েছেন যে তিনটি পা নিয়ে জন্ম নেওয়া খুব একটা বিরল ঘটনা নয়। তাঁরা এর আগেও এমন ২১টি কেস দেখেছেন এবং সেই মতো অস্ত্রোপচার করেছেন। কিন্তু পশ্চিম গোদাবরী জেলার চিন্তলপুড়ি মণ্ডলের শেট্টিবরিপলেম গ্রামের মোহন রাও এবং তাঁর স্ত্রী বেঙ্কটেশ্বরাম্মার কাছে ঘটনাটি মোটেই স্বাভাবিক ছিল না। তাই অদ্ভুতদর্শন শিশুকন্যাটিকে নিয়ে রীতিমতো দুশ্চিন্তায় পড়েছিলেন তাঁরা।

জানা গিয়েছে যে চলতি বছরের ৪ মার্চ নুজিবিরু এরিয়া হসপিটালে এই শিশুকন্যার জন্ম দেন বেঙ্কটেশ্বরাম্মা। তার কোমরের পিছনের দিকে একটি পা, একটি পুরুষাঙ্গ এবং বেশ কিছু শিরার অস্তিত্ব ছিল। সেখানকার চিকিৎসকদের পরামর্শে তাঁরা প্রথমে মেয়েকে নিয়ে যান বিজয়ওয়াড়া সরকারি হাসপাতালে। পরে সেখানকার চিকিৎসকদের পরামর্শে অবশেষে তাঁরা দ্বারস্থ হন গুন্টুর জেনারেল হসপিটালের চিকিৎসকদের। এখানে প্রধান শল্যবিদ ডক্টর শেষাদ্রি শেখর, সহকারী ডক্টর হনুমা শ্রীনিবাস, ডক্টর ধীরজ এবং ডক্টর সত্য বিজয়ের দক্ষ দল এই শিশুকন্যার অস্ত্রোপচার করে তৃতীয় পা, পুরুষাঙ্গ এবং শিরাগুলি শরীর থেকে কেটে বাদ দিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনেন শিশুটিকে।

গুন্টুর জেলা হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন যে এই বিরল রোগের চিকিৎসাবিজ্ঞানগত পারিভাষিক নাম লাম্বার মিলো (Lumber Milo)। অর্থাৎ যে রোগে তিনটি শারীরিক বৈষম্যের উপস্থিতি চোখে পড়ে। স্বাভাবিক ভাবেই শিশুকন্যাকে আর পাঁচজনের মতো চেহারায় ফিরে পেয়ে আনন্দে আর কৃতজ্ঞতায় আপ্লুত হয়েছেন বিশেষ করে মা বেঙ্কটেশ্বরাম্মা, তিনি বার বার চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন।

অন্য দিকে, চিকিৎসকেরা জানিয়েছেন যে চিকিৎসাবিজ্ঞান এবং প্রযুক্তির অগ্রগতির ফলেই এই দুরূহ অস্ত্রপচার সুষ্ঠু ভাবে সমাধা করা তাঁদের পক্ষে সম্ভব হয়েছে। তাঁরা বলছেন যে এই শিশুকন্যাটি অস্ত্রোপচারের পর সম্পূর্ণ সুস্থ আছে। সঙ্গত কারণেই এই ঘটনা তাঁরা বিশ্বদরবারে উপস্থাপন করতে চান, এই নিয়ে লিখতে চান ইন্টারন্যাশনাল মেডিক্যাল কনফারেন্সের জার্নালে।

তবে তেলুগু রাজ্যে এই ধরনের জটিল অস্ত্রোপচারে চিকিৎসকদের সাফল্যের খবর মাঝে মাঝেই উঠে আসছে খবরের শিরোনামে। ২০১৭ সালে তেলঙ্গানার জনগামের এক পরিবারেও তিনটি পা নিয়ে এক পুত্রসন্তানের জন্ম হয়েছিল। একসঙ্গে জোড়া অবস্থায় জন্ম নিয়েছিল সম্প্রতি দুই বোন বাণী এবং বীণা। জনগামের শিশুটিকে অস্ত্রোপচারের মাধ্যমে স্বাভাবিক চেহারায় ফিরিয়ে আনতে পারলেও আক্ষেপের বিষয় এই যে বাণী এবং বীণাকে এখনও আলাদা করা যায়নি; বিশ্বের বিখ্যাত চিকিৎসকরাও এই কেসের সমাধানে এখনও পর্যন্ত ব্যর্থ!

Published by:Piya Banerjee
First published:

লেটেস্ট খবর