• HOME
  • »
  • NEWS
  • »
  • national
  • »
  • GET LIVE UPDATES OF UNION BUDGET 2021 PRESENTED BY FINANCE MINISTER NIRMALA SITHARAMAN DC
liveLIVE NOW

Budget 2021 Live Updates: ৭৫ উর্ধ্ব পেনশনভোগীদের আয়কর সম্পূর্ণ ছাড়

খরচ সামলাতে না পেরে এখন বাজেটের দিকেই তাকিয়ে এই চাকরিজীবীরা। প্রত্যাশা প্রচুর। এদিকে লকডাউনের প্রভাব পড়েছে সরকারের ভাঁড়াড়েও।

  • News18 Bangla
  • | February 01, 2021, 12:35 IST
    facebookTwitterLinkedin
    LAST UPDATED 10 MONTHS AGO

    AUTO-REFRESH

    13:55 (IST)

    ২০২১-২০২২ সালের অর্থবর্ষে টিকা নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। কোভিড ভ্যাকসিনের  জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা। প্রয়োজন বরাদ্দ বাড়ানো হবে। বাজেটে ঘোষণা নির্মলা সীতারমনের। 

    13:55 (IST)

    মোবাইল ফোন শিল্পের উপর ২.৫ শতাংশ রফতানি কর ধার্য করা হল। বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর। 

    13:55 (IST)

    সোনা ও রুপোর উপর আমদানি শুল্কে কিছুটা পরিবর্তন আনা হল। বাজেটে ঘোষণা নির্মলা সীতারমনের। 

    13:54 (IST)

    নতুন ফ্ল্যাট কিনলে দেড় লক্ষ টাকা আয়করে ছাড়। এই সুবিধা ২০২২-এর মার্চ পর্যন্ত মিলবে। বাজেটে ঘোষণা নির্মলা সীতরমনের। 

    13:3 (IST)

    প্রবীণদের জন্য আয়করে বিশেষ ছাড়। পঁচাত্তর বছর বয়সীদের উপর যাঁরা পেনশনভোগী, তাঁদের আয়কর রিটার্ন দিতে হবে না।  ব্যাংকে পেনশনে TDS কাটা হবে না বলে বাজেটে প্রস্তাব কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। 

    13:2 (IST)

    চলতি আর্থিক বছরে সরকারের রাজস্ব ঘাটতি GDP-র ৯.৫ শতাংশ। বারো লক্ষ কোটি টাকা বাজার থেকে ঋণ করতে হবে সরকারকে। বললেন নির্মলা সীতারমন।  

    12:48 (IST)

    অসম ও পশ্চিমবঙ্গের চা শ্রমিকদের জন্য বিশেষ প্যাকেজ। চা শ্রমিকদের উন্নয়নে বরাদ্দ এক হাজার কোটি টাকা। ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।  

    12:48 (IST)
     এলআইসির শেয়ার খোলা বাজারে কেনা যাবে  ৷ তার জন্য সংশোধনী আনা হবে। বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের। 

    12:47 (IST)


    গত ৩ মাসে জিএসটি-তে রেকর্ড আয় :অর্থমন্ত্রী

    #নয়াদিল্লি: লকডাউনে কাজ হারিয়ে পথে বসেছেন কয়েক কোটি মানুষ। অনেকের আবার বেতন কমে গেছে। সমস্যায় থাকা বেসরকারি কর্মীদের জন্য বাজেটে থাক বাড়তি ছাড়। দাবি বেসরকারি সংস্থার কর্মীদের। লকডাউনে কাজ হারিয়ে পরিয়ায়ী শ্রমিকদের ঘরের ফেরার ছবি এখনও মনে গাঁথা। লকডাউনে চরম সমস্যায় পড়েছেন মাস মাইনেতে কাজ করা বেসরকারি সংস্থার কর্মীরাও। লকডাউনে ২০২০-র এপ্রিল থেকে অগাস্টের মধ্যে কাজ হারান ২.১ কোটি চাকরিজীবী ৷

    ২০২০ অর্থবর্ষের শুরুতে দেশে ২১% চাকরিজীবী ছিলেন ৷ সেপ্টেম্বরে কমে ১৭ শতাংশ হয়ে যায় ৷ করোনা পরিস্থতি গোটা দুনিয়াতেই কম বেশি এই ছবি। বহুক্ষেত্রে কর্মীদের চাকরি না গেলেও কাটছাঁট হয়েছে বেতনে। কিন্তু বাজারে খরচ কমেনি। সরকার প্রাথমিক পর্যায়ে ইএমআই বন্ধ রাখলেও সুদ দিতে হয়েছে। খরচ সামলাতে না পেরে এখন বাজেটের দিকেই তাকিয়ে এই চাকরিজীবীরা। প্রত্যাশা প্রচুর। এদিকে লকডাউনের প্রভাব পড়েছে সরকারের ভাঁড়াড়েও। এই পরিস্থিতিতে কোন ফর্মুলায় বাজেট ব্যালান্স করবেন নির্মলা সীতারমন? সেই দিকেই সকলের নজর ৷

    ধস নেমেছে পর্যটন ক্ষেত্রে। ঝাঁপ ফেলতে বাধ্য হয়েছে বহু হোটেল। ধুঁকতে থাকা পর্যটন শিল্পে প্রাণ আনতে কী দাওয়াই দেবেন নির্মলা সীতারমন? সেদিকে তাকিয়ে পর্যটন ক্ষেত্রে যুক্তরা।

    অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এখন সেদিকেই তাকিয়ে সবাই। নানা খাতে অর্থবরাদ্দ নিয়েও মতামত জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সেই সূত্রে ধরে তাঁদের বক্তব্য, আসন্ন কেন্দ্রীয় বাজেটে ব্যয়ের খাতে বাড়াতে হবে অর্থ বরাদ্দের পরিমাণ। একইসঙ্গে ফিসকাল ডেফিসিটের কথাটিও মাথায় রাখতে হবে। তবেই সম্ভব হবে অর্থনীতির পুনরুদ্ধার।