Gangasagar 2020: 'গঙ্গাসাগর একবার!' সাধু-জমায়েত শুরু বাবুঘাটে

Gangasagar 2020: 'গঙ্গাসাগর একবার!' সাধু-জমায়েত শুরু বাবুঘাটে
বাবুঘাটে সাধুদের ভিড়

Gangasagar 2020: রাজ্য সরকারের বিভিন্ন বিভাগের তরফে সমস্ত রকম ব্যবস্থা করা হয়েছে পুণ্যার্থীদের যাতে কোনও রকম অসুবিধা না হয়।

  • Share this:

#কলকাতা: বুধবার থেকে কলকাতার বাবুঘাটে এ শুরু হয়ে গেল গঙ্গাসাগর মেলার প্রস্তুতি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধু-সন্তরা আসতে শুরু করেছে বাবুঘাট চত্বরে। কারণ, এটি রাজ্যের দক্ষিণের শেষ প্রান্ত গঙ্গাসাগরে অনুষ্ঠিত হওয়া গঙ্গাসাগর মেলার প্রথম ট্রানজিট পয়েন্ট। আর বাবুঘাটে গঙ্গাসাগরের প্রস্তুতি চূড়ান্ত। রাজ্য সরকারের বিভিন্ন বিভাগের তরফে সমস্ত রকম ব্যবস্থা করা হয়েছে পুণ্যার্থীদের যাতে কোনও রকম অসুবিধা না হয়।

বাবুঘাট বাবুঘাট

বুধবার বিকেলে এই গঙ্গাসাগর মেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ তিনি বলেন, 'রাজ্য সরকার এই মেলাকে যতটা গুরুত্ব দিয়ে দেখে, দেশের আর কোথাও তা দেখা হয় না। কুম্ভ মেলার জন্য কেন্দ্রীয় সরকার কোটি কোটি টাকা দেয়, কিন্তু এই মেলার ক্ষেত্রে রাজ্যকেই সমস্ত কিছু বহন করতে হয়। লক্ষ লক্ষ পুণ্যার্থীদের জন্য রাজ্য সরকার তা করতেও প্রস্তুত। আগে গঙ্গাসাগর মেলায় যাওয়ার জন্য সাধুসন্ত, পূণ্যার্থীদের প্রচুর অসুবিধা ভোগ করতে হতো। রাজ্য সরকার এখন সব সুবিধা করে দিয়েছে। ক্ষমতায় আসার পরই সর্বাগ্রে তীর্থকর তুলে দেওয়া হয়েছে। মেলায় যাতে সবাই শান্তিপূর্ণভাবে থাকতে পারে, তার সমস্ত রকম ব্যবস্থা রাখা হয়েছে। মেলায় আসা সমস্ত মানুষের জন্য ৮ই জানুয়ারি থেকে ১৭ই জানুয়ারি পর্যন্ত ৫ লক্ষ টাকা করে জীবন বিমা করে দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।'

সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাগরে গিয়ে গঙ্গাসাগর মেলার প্রস্তুতি সরেজমিনে খতিয়ে দেখেন বুধবারে সেখান থেকে ফিরে নবান্ন হয়ে সরাসরি বাবুঘাটে আসেন তিনি। সরকারের বিভিন্ন দপ্তরকে প্রয়োজনীয় নির্দেশ দেন তিনি যাতে গঙ্গাসাগর মেলায় আসা দূর-দূরান্ত থেকে আসা সাধুসন্ত পুণ্যার্থীদের কোনও রকম অসুবিধা না হয়।

বাবুঘাটে গঙ্গাসাগরের এই প্রস্তুতি মেলায় ৮৫০টি শৌচাগার, তিনটি মোবাইল বা ভ্রাম্যমান শৌচাগার,বিনামূল্যে সবার জন্য খাবারের ব্যবস্থা, থাকার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও পর্যাপ্ত পানীয় জল, এটিএম পরিষেবার ব্যবস্থাও রাখা হয়েছে। গঙ্গাসাগর মেলায় যাওয়ার জন্য হারউড পয়েন্ট পর্যন্ত পর্যাপ্ত বাসের ব্যবস্থা রাখা হয়েছে প্রত্যেকের জন্য।

First published: 07:55:12 PM Jan 08, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर