খুলে যেতে পারে পাক আকাশ, আজ থেকে স্বাভাবিক হতে পারে পরিষেবা

representative image

  • Share this:

    #নয়াদিল্লি: খুলে যেতে পারে পাক আকাশ, আজ থেকে স্বাভাবিক হতে পারে পরিষেবা। আজ পাক বিমানের সূচিতেও কোনও বদল হয়নি। বিকল্প পথে যাচ্ছে প্রায় ৭০০ বিমান। আজও বাতিল একাধিক আন্তর্জাতিক উড়ান।

    বাধ্য হয়েই বিকল্প রুট বেছে নিচ্ছে বিমান সংস্থাগুলো। বিকল্প পথে ইওরোপ ও আমেরিকায় পৌঁছতে সময় ও খরচ অনেকটাই বাড়ছে। বুধবার পাক আকাশসীমায় ভারতীয় বিমান ঢোকা নিষিদ্ধ করে পাক প্রকাশন। উড়ানের মাঝপথে ফিরে আসতে বলা হয় জেট এয়ারওয়েজের একটি বিমানকে। বাধ্য হয়েই বিকল্প রুটে উড়ানের পরিকল্পনা করেছে বিমান সংস্থাগুলো। এতদিন ভারত থেকে ইউরোপগামী বিমান করাচি ও কাবুলের রুট ব্যবহার করত। পরিবর্তিত পরিস্থিতিতে স্থির হয়েছে, মাসকট, রাশিয়া, কাজাখস্থান ও ইউক্রেন হয়ে বিমান ইউরোপ পৌঁছবে। অর্থাৎ ব্যবহার করা হবে ককেশাস রুট যা বিমান সংস্থাগুলোর কাছে বিশাল চ্যালেঞ্জ। বিকল্প পথে সময় যেমন বেশি লাগবে, তেমনি জ্বালানি খরচও অনেক বাড়বে। টিকিটের দামেও তার প্রভাব পড়বে

    অন্যদিকে সমঝোতা এক্সপ্রেসের পরিষেবা বন্ধ করে দেওয়ায় পাকিস্তানে বিপাকে ভারতীয় যাত্রীরা। লাহোর স্টেশনে আটকে রয়েছেন ৩৫ জন ভারতীয় যাত্রী। স্টেশনেই তাঁদের অপেক্ষা করতে বলা হয়। কয়েকজনের ভিসার মেয়াদ শেষ ২ মার্চ। আজ, বৃহস্পতিবারই রওনা হওয়ার কথা ছিল সমঝোতা এক্সপ্রেসের। কিন্তু পরবর্তী নির্দেশ না-আসা পর্যন্ত পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভারত জানিয়েছে, নির্ধারিত সময়েই ছাড়বে সমঝোতা এক্সপ্রেস।

    অন্য ভিডিও দেখুন-ঘরে ফিরছেন অভিনন্দন ! স্বাগত জানাতে ওয়াঘা সীমান্তে পতাকা, মালা হাতে অপেক্ষারত দেশবাসী

    First published: