• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • FORMER ASSAM CM SARBANANDA SONOWAL JOINS TEAM MODI ON CABINET RESHUFFLE SB

Sarbananda Sonowal: মুখ্যমন্ত্রী পদ কেড়ে কেন্দ্রীয় মন্ত্রিত্ব! মোদির সোনওয়াল-সূত্র কীসের ইঙ্গিত?

মোদি মন্ত্রিসভায় সোনওয়াল

Sarbananda Sonowal: প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালকে আরও মুখ্যমন্ত্রীর চেয়ারে বসাননি নরেন্দ্র মোদি-অমিত শাহরা। তাঁর জায়গায় মুখ্যমন্ত্রী করা হয়েছে হিমন্ত বিশ্বশর্মাকে।

  • Share this:

    #নয়াদিল্লি: নির্ঘণ্ট মেনেই সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল হল। মোদী মন্ত্রিসভার সদস্য হিসাবে শপথ নিচ্ছেন ৪৩ জন। বুধবার রাষ্ট্রপতি ভবনে একদম প্রথমে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিলেন মহারাষ্ট্রের বিজেপি সাংসদ নারায়ণ রানে। শপথ নিয়েছেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়ালও। নীতিশ কুমার ঘনিষ্ঠ জেডিইউ সাংসদ তথা প্রাক্তন সাংসদ রামচন্দ্র প্রসাদ সিং। তবে, সোনওয়ালের মন্ত্রিত্ব পাওয়া বিশেষ তাৎপর্যপূর্ণ। অসমে এবারও বিধানসভা ভোটে জয় ছিনিয়ে নিয়েছে বিজেপি। কিন্তু প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালকে আরও মুখ্যমন্ত্রীর চেয়ারে বসাননি নরেন্দ্র মোদি-অমিত শাহরা। তাঁর জায়গায় মুখ্যমন্ত্রী করা হয়েছে হিমন্ত বিশ্বশর্মাকে। তাই সর্বানন্দ সোনওয়ালকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় আনতেই হত।

    অসমে মুখ্যমন্ত্রী হয়ে ভাল কাজ করেছিলেন সোনওয়াল। তারপর তাঁর নেতৃত্বে লড়েই চলতি বছর অসমে বিধানসভায় বড় জয় পায় বিজেপি। কিন্তু অসম ক্ষমতার রাজনীতির দাঁড়িপাল্লায় সমতা রাখতে গিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরতে হয় সর্বানন্দকে। তাঁর বদলে মুখ্যমন্ত্রী করা হয় হিমন্ত বিশ্ব শর্মাকে। সেই সর্বানন্দকে এবার গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হচ্ছে।

    রদবদলের আগে ১২ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। সেই তালিকায় রয়েছেন সদানন্দ গৌরা, রমেশ পোখরিয়াল, রবিশঙ্কর প্রসাদ, প্রকাশ জাভড়েকর, হর্ষ বর্ধন-সহ অন্য হেভিওয়েটরা। কংগ্রেস ছেড়ে বিজেপিতে এসে নরেন্দ্র মোদিক-অমিত শাহকে মধ্যপ্রদেশ উপহার দিয়েছিলেন। তাই মধ্যপ্রদেশ থেকে ২০ জন বিধায়ক নিয়ে এসে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ভেঙে দিয়েছিলেন কংগ্রেসের কমলনাথ সরকার। তবে এখনও সেভাবে সিন্ধিয়া কিছু পাননি। এবার তাঁকে গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হচ্ছে।

    বাংলা থেকেও মোদি মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন চার জন। তাঁরা হলেন শান্তনু ঠাকুর, জন বার্লা, সুভাষ সরকার ও নিশীথ প্রামাণিক। আবার মন্ত্রিসভা থেকে পদত্যাগও করেছেন বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী।

    Published by:Suman Biswas
    First published: