Home /News /national /
নারী সুরক্ষায় জোর, ট্রেনের দুই প্রান্ত থেকে সরছে মহিলা কামরা

নারী সুরক্ষায় জোর, ট্রেনের দুই প্রান্ত থেকে সরছে মহিলা কামরা

Representative Image

Representative Image

  • Share this:

    #নয়াদিল্লি: ট্রেনের কামরায় একের পর এক নারী নির্যাতনের ঘটনা। সেই সব ঘটনার জেরেই রেলে মহিলাদের সুরক্ষায় জোর দিতে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজাচ্ছে রেল । একইসঙ্গে ট্রেনে মহিলা কামরায় সিসিটিভি লাগানোর সঙ্গে সঙ্গে কামরার অবস্থানেও বড়সড় পরিবর্তন আনার কথা ভাবছে রেল কর্তৃপক্ষ।

    লোকাল, মেল-এক্সপ্রেস সবধরনের ট্রেনেই মহিলা কামরা ট্রেনের দুপ্রান্তের বদলে একেবারে মাঝখানে আনার বিষযে ভাবনাচিন্তা করছে রেল। বর্তমানে সবধরনের ট্রেনেই শুরুর একটি কামরার পরে ও শেষের একটি কামরার আগে থাকে লেডিস কম্পার্টমেন্ট।

    আরও পড়ুন

    নামাজ না পড়ায় নাবালিকাকে শ্বাসরোধ করে খুন করল পিসি !

    রেলে মহিলা যাত্রীদের সুরক্ষাকে জোরদার করতে নিরাপত্তার দায়িত্বে থাকা একটি কমিটির প্রস্তাব অবস্থান বদলানো হোক মহিলা কামরার। তাদের মতে, অনেক স্টেশনে দেখা যায় দুই প্রান্তে পর্যাপ্ত আলো না থাকায় মহিলারা একা থাকলে লেডিস কম্পার্টমেন্ট এড়িয়ে চলেন। অনেকসময় বিশেষত রাতের দিকে লেডিস কম্পার্টমেন্ট অবধি পৌঁছনের জন্য মহিলাদের পুরো স্টেশন হেঁটে পেরোতে হয় যা তাদের জন্য নিরাপদ নাও হতে পারে। এইসব ভাবনা থেকেই ট্রেনের দুপাশ থেকে মহিলা কামরা সরিযে তা মাঝখানে আনতে চাইছে রেল কর্তৃপক্ষ।

    এছাড়াও মহিলা যাত্রীদের সফরকালে সুরক্ষার কথা মাথায় রেখে প্রতিটি ট্রেনের মহিলা কামরায় সিসিটিভি ও জানলায় তারের জাল লাগানোর কাজ শুরু করেছে রেল। একইসঙ্গে মহিলা সুরক্ষা আরও জোরদার করতে রেলের টিকিট পরীক্ষক হিসেবে এবং রেলরক্ষী বাহিনীতে মহিলাদের নিয়োগেও জোর দিচ্ছে রেল ।

    First published:

    Tags: Indian Railways, Ladies Coach, Ladies Compartment, Local Train, Train, Woman security

    পরবর্তী খবর