corona virus btn
corona virus btn
Loading

স্যুইচবোর্ডে বাসা বাঁধল পাখি! ডিম ও সন্তানদের বাঁচাতে ৩৫ দিন আলোই জ্বালালেন না গ্রামবাসীরা

স্যুইচবোর্ডে বাসা বাঁধল পাখি! ডিম ও সন্তানদের বাঁচাতে ৩৫ দিন আলোই জ্বালালেন না গ্রামবাসীরা

বিরল ঘটনা....... একটি পাখি আর তার সন্তানসন্ততিদের রক্ষা করতে এক মাসেরও বেশি সময় অন্ধকারে ডুবে রইল একটা গোটা গ্রাম ।

  • Share this:

#মাদুরাই: হাতিকে বাজি খাইয়ে মারা, চোরাশিকার, নৃশংসভাবে প্রাণীহত্যার মতো ঘটনায় মানুষকে বারবার দাঁড়াতে হয় কাঠগোড়ায় । আবার তাঁর উল্টো পিঠটা দেখলে কখনও সখনও মনটা একটু ভাল হয়ে ওঠে, মুখে কোণে লেগে যায় আলগা একটা তৃপ্তির হাসি । এমনই এক মন ভাল করে দেওয়া ঘটনা ঘটল তামিলনাড়ুর শিবগঙ্গা জেলার একটি গ্রামে । একটি পাখি আর তার সন্তান-সন্ততিদের রক্ষা করতে এক মাসেরও বেশি সময় অন্ধকারে ডুবে রইল একটা গোটা গ্রাম ।

লকডাউন শুরুর সময় ঘটনাটি ঘটেছিল এই গ্রামে । গ্রামের প্রধান স্যুইচবোর্ডের মধ্যে বাধা বাঁধে ইন্ডিয়ান রবিন পাখিটি । ঘটনাটি চোখে পড়ে ওই লাইটপোস্টের পাশের বাড়ির কলেজ পড়ুয়া ছাত্র বছর কুড়ির কারুপ্পুরাজার । তিনি দেখেন, একটি পাখি ডালপালা, খড়কুটো এনে স্যুইচবোর্ডের মধ্যে সঞ্চয় করছে । সেখানে উঁকি দিয়ে দেখতে পান নীল, সবজে রঙের কয়েকটি ডিম পেরেছে পাখিটি । কিন্তু এমন জায়গা সে বেছে নিয়েছে যে, আলো জ্বালালেই নষ্ট হয়ে যাবে তার ডিমগুলি ।

কারুপ্পুরাজা স্থির করেন কিছু একটা করতেই হবে তাঁকে । বাসা ও ডিমের বেশ কিছু ছবি তুলে তিনি স্থানীয় কয়েকটি হোয়াটসঅ্যাপ গ্রুপে ঘটনাটি বিস্তারিত লিখে পাঠিয়ে দেন । ধীরে ধীরে জনমত গড়ে ওঠে । সকলেই সম্মত হন, আলো না জ্বালানোর বিষয়ে । ঠিক হয় যতদিন না পাখিটি তাঁর পরিবারকে নিয়ে ওখান থেকে উড়ে চলে যাচ্ছে, ততদিন আলো জ্বলবে না গ্রামে । ৩৫ দিন তাই গ্রামের রাস্তার কোনও আলো জ্বলতে দেননি গ্রামবাসীরা ।

Published by: Simli Raha
First published: July 25, 2020, 8:03 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर