তেলের দাম বৃদ্ধি, Zomato-র ডেলিভারি পার্টনারদের ফি স্ট্রাকচারে বদল!

তেলের দাম বৃদ্ধি, Zomato-র ডেলিভারি পার্টনারদের ফি স্ট্রাকচারে বদল!

সংশোধিত পে স্ট্রাকচার নিয়ে হাজির হয়েছে Zomato। এক্ষেত্রে একটি অ্যাডিশনাল ডিসট্যান্স পে-ও যুক্ত করা হবে।

সংশোধিত পে স্ট্রাকচার নিয়ে হাজির হয়েছে Zomato। এক্ষেত্রে একটি অ্যাডিশনাল ডিসট্যান্স পে-ও যুক্ত করা হবে।

  • Share this:

#নয়াদিল্লি: হু-হু করে বেড়ে চলেছে পেট্রোলের দাম। রাজস্থান ও মধ্যপ্রদেশ-সহ বেশ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই ১০০ টাকা ছুঁয়েছে প্রতি লিটারের দাম। তাই সাধারণ মানুষের পাশাপাশি একাধিক ডেলিভারি সংস্থাও বড়সড় সমস্যায় পড়েছে। সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখে এবার ডেলিভারি পার্টনারদের ফি স্ট্রাকচারে বদল আনল ফুড ডেলিভারি সংস্থা Zomato। বৃহস্পতিবার, এক বিবৃতিতে এমনই জানানো হল সংশ্লিষ্ট সংস্থার তরফে।

এই বিষয়ে Zomato-র তরফে জানানো হয়েছে, সংস্থার একজন ডেলিভারি পার্টনার দিনে সাধারণত ১০০-১২০ কিমি পর্যন্ত যাতায়াত করেন। এক্ষেত্রে মাসে ৬০-৮০ লিটার পর্যন্ত তেল খরচ হয়। কিন্তু বর্তমানে যে ভাবে তেলের দাম বাড়ছে, সেই অনুযায়ী ৬০০-৮০০ টাকা পর্যন্ত অতিরিক্ত খরচ পড়ছে। যার সরাসরি প্রভাব পড়বে ডেলিভারি কর্মীদের আয়ের উপরে।

এই পরিস্থিতিতে ডেলিভারি পার্টনারদের জন্য একটি সংশোধিত পে স্ট্রাকচার নিয়ে হাজির হয়েছে Zomato। এক্ষেত্রে একটি অ্যাডিশনাল ডিসট্যান্স পে-ও যুক্ত করা হবে। পরে যদি তেলের দাম কমে, তাহলে পরিস্থিতি অনুযায়ী বদল আনা হবে এই অ্যাডিশনাল ডিসট্যান্স পে সিস্টেমে। দূরের কোনও ডেলিভারির জন্য ডেলিভারি পার্টনারদের যে সমস্যা হয়, সেই বিষয়টিও বিশদে তুলে ধরেছে Zomato। সংস্থার কথায়, কোনও ডেলিভারি দেওয়ার পর অনেক সময় অনেকটা পথ খালি ফিরতে হয় তাঁদের। মাঝে মাঝে দু'টি ডেলিভারির মধ্যে বা পরের দোকানের দূরত্বও অনেকটা হয়। আর এই সমস্ত বিষয় মাথায় রেখেই একটি লং ডিসট্যান্স রিটার্ন পে সিস্টেম চালু করা হচ্ছে। এক্ষেত্রে প্রতিটি দূরের অর্ডার সম্পূর্ণ হওয়ার ১৫ মিনিটের মধ্যেই ডেলিভারি বয় হয় একটি নতুন অর্ডার পাবেন, নয় তো এক্সটা ডিসট্যান্স হিসেবে পরিমাণ মতো টাকা পাবেন।

এই বিষয়ে Zomato-র COO মোহিত সর্দানা (Mohit Sardana) জানান, ক্রমেই বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। তাই ডেলিভারি বয়রা বড়সড় সমস্যায় পড়ছেন। এক্ষেত্রে পে স্ট্রাকচারে বদল আনাটা অত্যন্ত জরুরি। ইতিমধ্যেই সংশোধিত পে স্ট্রাকটারের উপরে কাজ শুরু হয়ে গিয়েছে। ৪০টি শহরের জন্য পে স্ট্রাকচার চালু হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাকি শহরগুলিতেও চালু হবে নতুন পে স্ট্রাকচার। সংস্থার প্রায় ১.৫ লক্ষের কাছাকাছি ডেলিভারি পার্টনার রয়েছে। এক্ষেত্রে ১০-২০ শতাংশকে ইলেকট্রিক স্কুটারে শিফ্ট করানোর কথাও ভাবা হচ্ছে।

তবে শুধু Zomato নয়, লাইনে আছে Swiggy-ও। এক্ষেত্রে Zypp, Spinny ও eBikeGo-সহ একাধিক ই-বাইক ও ইলেকট্রিক স্কুটার সংস্থার সঙ্গে আলোচনা শুরু করেছে ফুড ডেলিভারি সংস্থা Swiggy!

Published by:Pooja Basu
First published:

লেটেস্ট খবর