ভারতে তৈরি হবে ফ্লাইং-হাব

Representative Image

এই প্রশিক্ষণ কেন্দ্রগুলি দেশের পাঁচটি বিমানবন্দরে তৈরি হতে চলেছে। ওই বিমানবন্দরগুলি হল, কর্নাটকের বেলাগাভি এবং কালাবুর্গি, মহারাষ্ট্রের জলগাঁও, মধ্যপ্রদেশের খাজুরাহো এবং অসমের লীলাবাড়িতে।

  • Share this:

#নয়াদিল্লি: সারা দেশে খুব শীঘ্রই তৈরি হতে চলেছে আটটি উড়ান প্রশিক্ষণ কেন্দ্র বা ফ্লাইং ট্রেনিং অ্যাকাডেমিকস। এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে এই খবর জানানো হয়েছে। এই প্রশিক্ষণ কেন্দ্রগুলি দেশের পাঁচটি বিমানবন্দরে তৈরি হতে চলেছে। ওই বিমানবন্দরগুলি হল, কর্নাটকের বেলাগাভি এবং কালাবুর্গি, মহারাষ্ট্রের জলগাঁও, মধ্যপ্রদেশের খাজুরাহো এবং অসমের লীলাবাড়িতে।

মন্ত্রক সূত্রে খবর, ভারতকে উড়ান প্রশিক্ষণ কেন্দ্র তৈরির লক্ষেই এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর ফলে এ দেশের প্রশিক্ষিতদের আর দেশের বাইরে প্রশিক্ষণ নিতে যেতে হবে না। পাশাপাশি, আশপাশের দেশ থেকে প্রশিক্ষণ নিতে অনেকেই এ দেশে আসবেন। মন্ত্রকের এক কর্তা বলেন, "এই উদ্যোগ ভারতের বিমান শিল্পকে অনেক বেশি স্বাবলম্বী করে তুলবে এবং ভারতের আত্মনির্ভর প্রকল্পকে আরও এগিয়ে নিয়ে যাবে।" ওই কর্তা আরও জানান, দেশের এমন পাঁচটি বিমানবন্দরকে প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে তৈরি করার জন্য বেছে নেওয়া হয়েছে যেখানে বিমানের ট্রাফিক অনেকটাই কম এবং সহজেই প্রশিক্ষণের কাজ করা যাবে।

মন্ত্রক সূত্রে খবর, গত বছরের নভেম্বর মাসে এই প্রশিক্ষণ কেন্দ্র তৈরির জন্য নিলাম-পত্র প্রকাশ করে কেন্দ্র। নিলাম-পত্রকে আকর্ষক করে তুলতে বার্ষিক ভাড়াও অনেক কম করে দেওয়া হয়। তবে প্রশিক্ষণ সংস্থাগুলির সুরক্ষা এবং যাত্রীবাহী বিমান চালানোর প্রশিক্ষণ দেওয়ার উপরে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে কি না, তা যাচাই করে দেখে নেওয়া হয়েছে। মাত্র ১৫ লক্ষ টাকা ধার্য করা হয় ভাড়া হিসেবে। এর পর গত ৩১ মে পাঁচটি সংস্থাকে নিলামের ভিত্তিতে প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার বরাত দেওয়া হয়েছে। ওই পাঁচটি সংস্থা হল, এশিয়া-প্যাসিফিক, জেটসার্ভ, রেডবার্ড, সম্বর্ধনে এবং স্কাইনেক্স।

Published by:Pooja Basu
First published: