• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • বেরিলিতে নামল প্রথম উড়ান

বেরিলিতে নামল প্রথম উড়ান

বেরিলির 'ত্রিশূল মিলিটারি এয়ারবেস' এতদিন পর্যন্ত ভারতীয় বায়ুসেনার এয়ার বেস ছিল।

বেরিলির 'ত্রিশূল মিলিটারি এয়ারবেস' এতদিন পর্যন্ত ভারতীয় বায়ুসেনার এয়ার বেস ছিল।

বেরিলির 'ত্রিশূল মিলিটারি এয়ারবেস' এতদিন পর্যন্ত ভারতীয় বায়ুসেনার এয়ার বেস ছিল।

  • Share this:

#বেরিলি: নবনির্মিত উত্তরপ্রদেশের বেরিলিতে প্রথম বিমান নামল। আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষ্যে দিল্লি থেকে ওড়া ওই বিমানের পাইলট থেকে বিমানকর্মী, সবাই ছিলেন মহিলা।

বেরিলির 'ত্রিশূল মিলিটারি এয়ারবেস' এতদিন পর্যন্ত ভারতীয় বায়ুসেনার এয়ার বেস ছিল। কেন্দ্রীয় সরকারের 'উড়ান' প্রকল্পে সম্প্রতি সেনা বিমানবন্দর থেকে অসামরিক উড়ান ওঠানামার জন্য বিমানবন্দর হিসেবে তৈরি করা হয়েছে এই বিমানবন্দরকে। এতে কেন্দ্রীয় সরকারের খরচ হয়েছে 88 কোটি টাকা। এ দিন দিল্লি থেকে ওই বিমানযাত্রার উদ্বোধন করেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী।

বিমানবন্দর কর্তৃপক্ষের এক অফিসার বলেন, "সড়কপথে দিল্লি থেকে বেরিলি যেতে লাগে ছ'ঘণ্টা এবং ট্রেনে লাগে ঘণ্টাচারেক। সে জায়গায় ঘণ্টাখানেকের মধ্যেই এ বার আকাশপথে দিল্লি থেকে বেরিলি যাতায়াত করতে পারবেন সাধারণ মানুষ।"

ওই অফিসার আরও জানান, বেরিলি থেকে দিল্লি আকাশপথে যাতায়াত শুরু হওয়ায় বাণিজ্যের প্রভূত উন্নতি হবে।  বেরিলির 'ত্রিশূল মিলিটারি এয়ারবেস' এতদিন পর্যন্ত ভারতীয় বায়ুসেনার এয়ার বেস ছিল। কেন্দ্রীয় সরকারের 'উড়ান' প্রকল্পে সম্প্রতি সেনা বিমানবন্দর থেকে অসামরিক উড়ান ওঠানামার জন্য বিমানবন্দর হিসেবে তৈরি করা হয়েছে এই বিমানবন্দরকে। এতে কেন্দ্রীয় সরকারের খরচ হয়েছে 88 কোটি টাকা। এ দিন দিল্লি থেকে ওই বিমানযাত্রার উদ্বোধন করেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী।

বেরিলি এবং তার চারপাশের এলাকায় বিভিন্ন ডাল এবং চিনির উৎপাদন ভাল হয়নবনির্মিত উত্তরপ্রদেশের বেরিলিতে প্রথম বিমান নামল। আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষ্যে দিল্লি থেকে ওড়া ওই বিমানের পাইলট থেকে বিমানকর্মী, সবাই ছিলেন মহিলা কর্মী। তার বাণিজ্যে সুবিধে হবে। এ ছাড়াও, বেরিলিতে আসবাবপত্র এবং সুতির কাপড়ও ভাল তৈরি হয়। ওই সড জিনিসের বাণিজ্যেও গতি আসবে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে বেরিলিকে কেন্দ্র করে তৈরি পর্যটন কেন্দ্রগুলিতে ভিড় বাড়বে বলেও আশা উত্তরপ্রদেশ প্রশাসনের।

SHALINI DATTA

Published by:Debalina Datta
First published: