• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Lok Sabha Elections 2019: ৭ রাজ্যে ৫১টি কেন্দ্রে নির্বাচন, আজ রাহুল বনাম স্মৃতি ‘বিগ ফাইট’

Lok Sabha Elections 2019: ৭ রাজ্যে ৫১টি কেন্দ্রে নির্বাচন, আজ রাহুল বনাম স্মৃতি ‘বিগ ফাইট’

'কংগ্রেস ৪ লক্ষ ভোট পেয়েছে অমেঠিতে কিন্তু সেই ভোটারদেরও কোনওরকম প্রকল্প থেকে বঞ্চিত করা হবে না', জানিয়েছেন অমেঠি সাংসদ ।

'কংগ্রেস ৪ লক্ষ ভোট পেয়েছে অমেঠিতে কিন্তু সেই ভোটারদেরও কোনওরকম প্রকল্প থেকে বঞ্চিত করা হবে না', জানিয়েছেন অমেঠি সাংসদ ।

  • Share this:

    #নয়াদিল্লি: অ্যাওয়ের পরে এবার হোম ম্যাচে রাহুল গান্ধি। কেরলের ওয়াইনাডের পর এবার উত্তরপ্রদেশের অমেঠি। আজ সোনিয়া গান্ধির রায়বরেলিতেও ভোট। পঞ্চম দফাতেই ভাগ্য ঠিক হবে রাজনাথ সিং-সহ মোদি মন্ত্রিসভার একাধিক সদস্যের।

    সোনিয়া গান্ধি। রাহুল গান্ধি। স্মৃতি ইরানি। রাজনাথ সিং। সোমবার রাজনীতির হেভিওয়েটদের ভাগ্য নির্ধারণ। সবার চোখ উত্তরপ্রদেশে। উত্তরপ্রদেশে প্রথম চার দফায় ৩৯টি আসনে ভোট হয়ে গিয়েছে। বাকি আরও ৪১টি আসন। এর মধ্যে, এদিন পঞ্চম দফায় ভোট হবে রাহুল গান্ধির লোকসভা কেন্দ্র অমেঠি এবং সোনিয়া গান্ধির রায়বরেলিতে। অমেঠিতে রাহুলকে চ্যালেঞ্জ ছুঁড়তে বিজেপির প্রার্থী স্মৃতি ইরানি। গতবারও তিনি রাহুলের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন। কিন্তু, হেরে যান। সোনিয়া গান্ধির বিরুদ্ধে বিজেপির ভরসা দীনেশ প্রতাপ সিং।

    উল্লেখ্য, উত্তরপ্রদেশে সোমবার যে ১৪টি আসনে ভোট তার মধ্যে ১২টিই গতবার জিতেছিল বিজেপি। শুধুমাত্র অমেঠি ও রায়বরেলিতে জেতে কংগ্রেস। এবার কিন্তু, এই দুটি আসনেও জিততে বিজেপি মরিয়া। পালটা সনিয়া-রাহুলের কেন্দ্রে গিয়ে প্রতিবারের মতো এবারও জোরদার প্রচার করেছেন প্রিয়ঙ্কা গান্ধি। গান্ধি পরিবারের এই দুই গড় কি এবারও অক্ষত থাকবে? না কি প্রিয়ঙ্কা ক্যারিশমায় এবার শুধু অমেঠি-রায়বরেলিই নয়, উত্তরপ্রদেশের অন্যত্রও ঘুরে দাঁড়াবে কংগ্রেস? রায়ের জন্য অপেক্ষা করতে হবে ২৩ মে পর্যন্ত ৷

    পঞ্চামদফায় ভোট উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়েও। গতবার এই কেন্দ্র থেকে জিতেছিলেন বিজেপির রাজনাথ সিং। এবারও তিনিই প্রার্থী। রাজনাথের বিরুদ্ধে লড়াইয়ে এসপি-বিএসপি মহাজোটের প্রার্থী, সমাজবাদী পার্টির পুনম সিনহা। যিনি প্রাক্তন বিজেপি সাংসদ, এবারের কংগ্রেস প্রার্থী শত্রুঘ্ন সিনহার স্ত্রী। এ ছাড়াও মোদি মন্ত্রিসভার একাধিক সদস্যের ভাগ্য নির্ধারণ সোমবার।

    রাজস্থানে দুই অলিম্পিয়ানের লড়াই। জয়পুর গ্রামীণে রাজ্যবর্ধন সিং রাঠোরের প্রতিপক্ষ কৃষ্ণা পুনিয়া। বিকানের থেকে কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল সংসদে যেতে পারবেন কি না তাও ঠিক হবে এদিনই ৷ কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিনহার কেন্দ্র ঝাড়খণ্ডের হাজারিবাগেও ভোট পঞ্চম দফায়৷ এ ছাড়া বিজেপির আরেক হেভিওয়েট নেতা, রাজীব প্রতার রুডির কেন্দ্র বিহারের সারনেও আজ ভোট।

    ঝাড়খণ্ডের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর কেন্দ্রের দিকেও এদিন নজর থাকবে। ঝাড়খণ্ড বিকাশ মোর্চা প্রজাতান্ত্রিকের নেতা বাবুলাল মারান্ডির কেন্দ্র কোডারমা এবং বিজেপির অর্জুন মুন্ডার কেন্দ্র খুন্তিতে পঞ্চম দফাতেই ভোট ৷

    সোমবার পঞ্চম দফায় পশ্চিমবঙ্গ-সহ দেশের সাতটি রাজ্যে ৫১টি কেন্দ্রে নির্বাচন ৷ এই দফায় ভোটার ৮ কোটি ৭৫ লক্ষ ৷ এদিন জম্মু-কাশ্মীরের লাদাখ এবং অনন্তনাগেও চলছে ভোটগ্রহণ।

    First published: