দেশ

corona virus btn
corona virus btn
Loading

করোনা মোকাবিলায় এবার নতুন অস্ত্র ফ্যাভিপিরাভি, ওষুধ তৈরির ছাড়পত্র CSIR-এর

করোনা মোকাবিলায় এবার নতুন অস্ত্র ফ্যাভিপিরাভি, ওষুধ তৈরির ছাড়পত্র CSIR-এর

দেশে ফ্যাভিপিরাভির তৈরির অনুমোদন দিল কাউন্সিল অব সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মোকাবিলায় এবার নতুন অস্ত্র প্রয়োগের ভাবনা। ভারতে অ্যান্টিভাইরাল ড্রাগ ফ্যাভিপিরাভির ব্যবহারের ভাবনা। এই ওষুধ তৈরির ছাড়পত্র দিল কাউন্সিল অব সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR)। তবে এব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে ড্রাগ কন্ট্রোল অফ ইন্ডিয়া।

অন্ধকারেও এক ঝলক আশা। আশার নাম ফ্যাভিপিরাভির। এই ওষুধ কাজে লাগিয়ে করোনা মোকাবিলার ভাবনা। দেশে ফ্যাভিপিরাভির তৈরির অনুমোদন দিল কাউন্সিল অব সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (CSIR)।

CSIR-এর ডিরেক্টর জেনারেল চিকিৎসক শেখর সি মান্ডে জানিয়েছেন, অ্যান্টিভাইরাল ড্রাগ ফ্যাভিপিরাভির বিভিন্ন রকম জ্বরকে কাবু করতে কার্যকরী। তাই বিশ্বের অনেক দেশেই ফ্যাভিপিরাভির নিয়ে নতুন করে পরীক্ষা শুরু হয়। করোনায় এই অ্যান্টি ভাইরাল ড্রাগ কতটা কাজ দেয়, সেটা জানতেই পরীক্ষা।

চিন, জাপান, রাশিয়া ও মধ্য প্রাচ্যে পরীক্ষার ফলই আশাবাদী করে তুলেছে বিজ্ঞানীদের। দেখা গিয়েছে, করোনা মোকাবিলাতেও এই ওষুধ অনেকটা কার্যকরী ভূমিকা নিচ্ছে।

পরীক্ষা-নীরিক্ষা চালিয়ে CSIR-ও এব্যাপারে নিশ্চিত। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ড্রাগ কন্ট্রোল অথরিটি। করোনা মোকাবিলায় আরও কয়েকটি ওষুধ নিয়েও চলছে পরীক্ষা - নিরীক্ষা। আশাবাদী বিজ্ঞানীরা।

SEPSIVAC- করোনায় কাজ দিচ্ছে কিনা, তা পরীক্ষা করতে শুরু হচ্ছে হিউম্যান ট্রায়াল। Mycobacterium-W ওষুধ নিয়েও একই পরীক্ষা।

মার্কিন সংস্থা গিলিয়াডের তৈরি WONDER DRUG রেমডেসিভিরের কার্যকারিতা ঘিরে হঠাৎই সংশয়ের মেঘ । এবার নতুন বিকল্পের খোঁজ।

Published by: Ananya Chakraborty
First published: April 25, 2020, 9:46 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर