corona virus btn
corona virus btn
Loading

কৃ‌ষক কন্যার সাফল্য!‌ বই কেনার টাকা ছিল না, তাও ইউপিএসসি পরীক্ষায় দ্বিতীয় বারেই বাজিমাত

কৃ‌ষক কন্যার সাফল্য!‌ বই কেনার টাকা ছিল না, তাও ইউপিএসসি পরীক্ষায় দ্বিতীয় বারেই বাজিমাত
File Image

ছোটবেলায়, যখন স্কুলে পড়তেন, তখন থেকে তাঁর স্বপ্ন ছিল, তিনি বড় হয়ে চিকিৎসক হবেন।

  • Share this:

#‌তিরুঅনন্তপুরম:‌ কৃষক পরিবার থেকে উঠে এসেছিলেন পিরুভম নামে কেরলের এক অখ্যাত গ্রামের মেয়ে এন্নিস কানমানি জয়। বাবা কৃষক, মা কৃষিজমিতে জোগানের কাজ করেন। তাও মেধায় পিছিয়ে পড়েননি জয়। ছোটবেলা থেকেই তার পড়াশোনায় ছিল প্রবল আগ্রহ। তাই শত বাধা সত্ত্বেও তাঁকে কেউ আটকাতে পারেনি। সরকারি চাকরির পরীক্ষা ইউপিএসসিতে সারা ভারতের মধ্যে ৬৫ র‌্যাঙ্ক করেন তিনি। প্রথমবারের চেষ্টায় ফল পাননি, কিন্তু দ্বিতীয়বারে হাতে নাতে সাফল্য এসেছে।

ছোটবেলায়, যখন স্কুলে পড়তেন, তখন থেকে তাঁর স্বপ্ন ছিল, তিনি বড় হয়ে চিকিৎসক হবেন। গ্রাম থেকেই তিনি কেরলের এসএসএলসি পরীক্ষা পাশ করেন। তারপর এরনাকুলাম জেলা থেকে পাশ করেন দ্বাদশ শ্রেণির পরীক্ষা। স্কুল শেষে তিনি ডাক্তারি পড়ার জন্য পরীক্ষাতেও বসেছিলেন। কিন্তু তখন সাফল্য ধরা দেয়নি। শেষে সরাসরি স্নাতক স্তরে ভর্তি হন। বিজ্ঞান বিভাগে স্নাতক স্তরের পড়া শেষ করার পরে নার্সিং কোর্স করে কর্মজীবন শুরু করেন।

কিন্তু সেই কাজে তার মন বসছিল না। জয় চেয়েছিলেন, দেশের জন্য কিছু করতে। আরও বড় ভাবে দেশের সাহায্য করতে। তারপর ট্রেনে যেতে যেতে একদিন দুই সহযাত্রীর থেকে তিনি ইউপিএসসি পরীক্ষার কথা শোনেন। তারপর থেকেই শুরু হয় জোরদার পড়াশোনা। প্রথমবার পরীক্ষা দিয়ে তিনি ৫৮০ র‌্যাঙ্ক করেছিলেন। হতাশ হলেও হেরে যাননি। পরে আবার পরীক্ষা দেন। এবার ধরা দেয় সাফল্য। তাঁর জাতীয় র‌্যাঙ্ক হয় ৬৫।

Published by: Uddalak Bhattacharya
First published: June 7, 2020, 10:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर