দেশ

corona virus btn
corona virus btn
Loading

কৃষি আন্দোলনের জট বাড়ল, সুপ্রিম কোর্ট গঠিত প্যানেল থেকে বেরিয়ে এলেন ভূপেন্দ্র সিং মান

কৃষি আন্দোলনের জট বাড়ল, সুপ্রিম কোর্ট গঠিত প্যানেল থেকে বেরিয়ে এলেন ভূপেন্দ্র সিং মান
গাজীপুর সীমান্তে আন্দোলনরত কৃষকেরা। ফাইল চিত্র

কৃষকস্বার্থকে অগ্রাধিকার দিয়ে চার সদস্যের্র কমিটি থেকে বেরিয়ে এলেন ভারতীয় কিসান ইউনিয়নের সভাপতি ভূপেন্দ্র সিংহ মন।

  • Share this:

#নয়াদিল্লি: কিছুতেই জট না খোলায় কৃষিআইন বিষয়ে পর্যালোচনার জন্য কমিটি গড়েছিল শীর্ষ আদালত। কিন্তু জট খোলার বদলে আরও জটিলতা বাড়ল। কৃষকস্বার্থকে অগ্রাধিকার দিয়ে চার সদস্যের্র কমিটি থেকে বেরিয়ে এলেন ভারতীয় কিসান ইউনিয়নের সভাপতি ভূপেন্দ্র সিংহ মন।

এই বিষয়ে ভূপেন্দ্র বলেন, আমার মন জড়িয়ে গিয়েছে পাঞ্জাবের কৃষকদের সঙ্গে। তাদেঁর জন্য আমি যে কোনও পদ ছা়ড়তে পারি। সব দিক বিবেচনা করেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি।

মঙ্গলবারই তিনটি নতুন কৃষি আইন কার্যকর করার উপরে স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট৷ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ চার বিশেষজ্ঞকে নিয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দেয়। ৷ এই কমিটির দায়িত্ব ছিল আইন নতুন তিনটি আইন খতিয়ে দেখার, পাশাপাশি বলা হয় সবপক্ষের মতামত শুনবে৷ পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত তিনটি কৃষি আইনের উপরে স্থগিতাদেশ বজায় থাকবে৷ আদালতের রায়ের পর কৃষক সংগঠনের নেতারা দাবি করতে থাকেন, তাদের আন্দোলনের জয় হল৷

সুপ্রিম কোর্টের গঠিত কমিটিতে যে চারজনকে রাখা হয়েছে তাঁদের মধ্যে রয়েছেন কৃষক নেতা ভূপেন্দ্র সিং মান, আন্তর্জাতিক নীতি নির্ধারক প্রমোদ কুমার যোশী, কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি এবং মহারাষ্ট্রের শিবখেরি সংগঠনের নেতা অনিল ধনওয়াতকে।

কৃষকনেতারা অবশ্য এই কমিটিকে মান্যতা দিতে চায়নি। তাঁদের অভিমত, এই কমিটির সদস্যরা সরকারের হয়েই কথা বলবে, সেক্ষেত্রে তাঁরা সঠিক বিচার পাবেন না।

Published by: Arka Deb
First published: January 14, 2021, 5:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर