corona virus btn
corona virus btn
Loading

ছেলের পড়াশোনার জন্য বাড়ি বেচেছিলেন বাবা-মা, UPSC-তে ২৬ স্থান অধিকার করল ছেলে

ছেলের পড়াশোনার জন্য বাড়ি বেচেছিলেন বাবা-মা, UPSC-তে ২৬ স্থান অধিকার করল ছেলে

প্রবল দারিদ্র, তার মধ্যে বাবা চোখে দেখতে পান না, পড়াশোনার বিপুল খরচ.... দিনগুলো ছিল কঠোর সংগ্রামের ।

  • Share this:

#নয়াদিল্লি: সন্তানের জন্য বাবা-মায়ের কৃচ্ছসাধনের মান রাখলেন ছেলে। UPSC পরীক্ষায় ২৬ স্থান অধিকার করে গর্বিত করলেন নিজের বাবা-মা’কে। প্রবল দারিদ্র, তার মধ্যে বাবা চোখে দেখতে পান না, পড়াশোনার বিপুল খরচ.... দিনগুলো ছিল কঠোর সংগ্রামের । কিন্তু কঠিন লড়াই শেষে জয়ের হাসি হাসলেন ইনদওরের প্রদীপ সিং আর তাঁর বাবা-মা । বাবা কাজ করেন পেট্রোল পাম্পে । খুবই স্বল্প রোজগার । তাতে সংসার চলে না । ছেলে প্রদীপ ছোট থেকেই পড়াশোনায় তুখোড়। বাবা-মার কষ্ট দেখে ক্লাস সেভেনেই ঠিক করে নেন তাঁকে আইএএস অফিসার হতেই হবে । তখন থেকেই দাঁতে দাঁত চিপে এগিয়ে যাওযার শুরু ।

২৩ বছরের প্রদীপ জানাচ্ছেন, গত বছর তিনি ৯৮তম স্থান অধিকার করেছিলেন । কিন্তু শেষ পর্যন্ত ১টি আসনের জন্য তাঁর চাকরি হয়নি । এ বার তাই আরও উঠে পড়ে লাগেন তিনি । পড়াশোনার জন্য চলে আসেন দিল্লিতে। ছেলের থাকা-খাওয়ার খরচ জোগাড় করতে পারছিলেন না বাবা-মা। শেষ পর্যন্ত নিজেদের বসতবাড়ি বিক্রি করে সেই টাকার জোগাড় করেন । উঠে আসেন ভাড়া বাড়িতে ।

সেই ছেলেই আজ সিভিল সার্ভিসে ২৬তম আসনটি দখল করেছেন । গর্বে বুকের ছাতি ফুলে উঠছে বাবা-মা’র। প্রদীপের বাবা মনোজ সিং বলেন, ‘‘মহাকালেশ্বরের ইচ্ছাতেই সব হয়েছে। ও আমাদের গর্বিত করেছে।’’ প্রদীপের ইচ্ছে, বাবা-মা তাঁর জন্য অনেক কষ্ট সহ্য করেছেন । এ বার সবার প্রথমে তাঁদের একটা ভাল জীবন উপহার দেওয়া।

Published by: Simli Raha
First published: August 6, 2020, 11:29 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर