corona virus btn
corona virus btn
Loading

২০১৪-র চেয়েও জোরাল ২০১৯-এর গেরুয়া ঝড়, কী করে এল এই সাফল্য?

২০১৪-র চেয়েও জোরাল ২০১৯-এর গেরুয়া ঝড়, কী করে এল এই সাফল্য?
  • Share this:

#নয়াদিল্লি: স্বপ্নফেরি করে প্রথমবার ক্ষমতায় আসা। গত পাঁচ বছরে সেই স্বপ্ন অনেকটাই ফিকে হয়েছে বলে শোনা যাচ্ছিল। কিন্তু ২০১৯-এ ফের গেরুয়া ঝড়। ২০১৪-র চেয়েও জোরাল। কেন এই সাফল্য? উত্তর খুঁজছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

দুই আর দুইয়ে পাঁচ কখন হয়? উইনস্টন চার্চিল বলতেন, সরকার যখন চায়। মোদি সরকারও কী সেই একই ফর্মুলা নিল?

অসম্ভবকে সম্ভব করার দাবি। বিশ্লেষকরা বলছেন, এই দাবিতে ভরসা রেখেছেন ভোটাররা। মোদি সরকারের কয়েকটা উদ্যোগ অনেক ব্যর্থতাকে ঢেকে দিয়েছে।

বালাকোটে বিমান হানা সার্জিক্যাল স্ট্রাইক মেরুকরণ কৌশল তিন তালাক বিল স্বচ্ছ ভারত

১২ মিরাজের ২১ মিনিটের নিখুঁত অপারেশন। পুলওয়ামা হামলার জবাবে পাকিস্তানে ঢুকে বিমানহানা চালায় ভারতীয় বায়ুসেনা। অভিযানে গুঁড়িয়ে দেওয়া হয় জইশ,লস্কর, হিজবুল মুজাহিদিনের যৌথ জঙ্গি ঘাঁটি। টার্গেটে আঘাত হানা নিয়ে প্রশ্ন উঠলেও বালাকোট অভিযানকে বারবার ভোটপ্রচারে তুলে ধরেছিলেন নরেন্দ্র মোদি ও তাঁর সঙ্গীরা।

২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর। উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলায় বদলা। পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে লস্কর সহ একাধিক জঙ্গি সংগঠনের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া।

পাকিস্তানকে জবাব ও সন্ত্রাসে কড়া অবস্থান -- এর ফল কড়ায় গণ্ডায় তুলে নিয়েছেন নরেন্দ্র মোদি। একইসঙ্গে কাজ করেছে গেরুয়া শিবিরের পরিকল্পনা। রাজ্যভিত্তিক এই পরিকল্পনার মূল কথা, মেরুকরণ ও ধর্মীয় আবেগ উসকে দেওয়া

ভোটের আগে উচ্চবর্ণের জন্য সংরক্ষণের আইন পাস হিন্দু সন্ত্রাসবাদের তত্ত্বের বিরুদ্ধে সরব নরেন্দ্র মোদি-অমিত শাহরা প্রজ্ঞা ঠাকুর, সোমেশ সোম, তেজস্বী সূর্যর মতো কট্টরপন্থীদের প্রার্থী করা তৃতীয় দফার ভোট থেকে প্রচারে আনা হয় রামমন্দির ইস্যু এনআরসি, অনুপ্রবেশের মত বিষয়গুলিকে জায়গা বুঝে ব্যবহার করা হয়েছে দেশের সব সীমান্তবর্তী জেলার জন্য আলাদা পরিকল্পনা কাজে লাগানো হয় আরএসএস ও তার শাখা সংগঠনগুলিকে

নোটবাতিলের ধাক্কা সামলাতে শেষ মুহূর্তে একাধিক প্রকল্প ঘোষণা করেছিল মোদি সরকার। কৃষকদের জন্য ছহাজার টাকা করে দেওয়ার আশ্বাস, মুদ্রা ঋণের মতো প্রকল্পগুলি সেই ক্ষোভ কিছুটা সামাল দিয়েছে বলেও মনে করা হচ্ছে।

বিরোধীদের নেতা কে? বিজেপির এই প্রশ্নের কোনও উত্তর ছিল না বিরোধী জোটের কাছে।

উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ সহ হিন্দি বলয়ের পাঁচ রাজ্যে সংখ্যালঘু প্রভাবিত এলাকাতেও ভালো ফল করেছে বিজেপি। তিন তালাক নিয়ে মোদি সরকারের অবস্থানকে সমর্থন করেই ভোট দিয়েছেন সংখ্যালঘু মহিলারা। ভোট পরিসংখ্যানে এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

First published: May 24, 2019, 11:21 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर