দেশ

corona virus btn
corona virus btn
Loading

Fact check:বালাকোটে ৩০০ জঙ্গি নিকেশের কথা স্বীকার পাক কূটনীতিবিদের? আসল সত্যটা জানুন

Fact check:বালাকোটে ৩০০ জঙ্গি নিকেশের কথা স্বীকার পাক কূটনীতিবিদের? আসল সত্যটা জানুন

বালাকোটে জঙ্গি ঘাঁটিতে ভারতের হামলা নিয়ে সত্যিটা অবশেষে সামনে এল ৷

  • Share this:

#ইসলামাবাদ:  প্রায় ২ বছর আগে পুলওয়ামায় জঙ্গি হামলার প্রত্যুত্তরে পাকিস্তানের বালাকোটে জঙ্গি ঘাঁটিতে ভারত সার্জিকাল স্ট্রাইক  করেছিল। তাতে ঠিক কত পাক জঙ্গির মৃত্যু হয়, তাই নিয়ে ধোঁয়াশা ছিলই। শনিবার ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়, প্রাক্তন পাক কূটনীতিবিদ জাফর হিলালি স্বীকার করেছেন ৩০০ জন পাক জঙ্গি নিহত হয়েছে এই হানায়। ২৪ ঘন্টার মধ্যেই বাঁকবদল। দেখা গিয়েছে সাম্প্রতিক কালে এই মর্মে কোনও মতদান করেননি হিলালী।

তথ্য বলছে, হাম নিউজ বলে একটি ইউটিউব চ্যনেলে একটি বক্তব্য রেখেছিলেন ডিসেম্বরে। তাঁর সেই কথাও বিকৃত করা হয়েছে। তিনি বলেছিলেন, "ভারতের ছোড়া বোমা একটি ফুটবল মাঠে পড়েছে। ভারত চেয়েছিল ৩০০ লোককে মারতে।" এই বাক্যবন্ধই বিকৃত হয়েছে।

বারবার অভিযোগ উঠেছে, সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে পাকিস্তান ৷ বরাবরই প্রতিবেশী রাষ্ট্রের বিরুদ্ধে জেহাদিদের আশ্রয় দেওয়ার অভিযোগ করে এসেছে ভারত৷ ফলে গতকালের এই সম্প্রচারে সংবাদমধ্যমের একাংশে ধারণা হয় বক্তব্যেই শিলমোহর পড়ল ৷ কিন্তু সংবাদসংস্থার তরফে ঘটা এই ভুল সম্প্রচার হয়েছে, এ কথা পরিষ্কার। ফলে বালাকোট নিয়ে ধোঁয়াশা রয়েই গেল।

২০১৯ সালে ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় নিরাপত্তারক্ষীদের কনভয়ে হামলা চালায় পাক মদতপুষ্ট জঙ্গিরা ৷ শহিদ হন ৪০ জন সিআরপি জওয়ান ৷ এরই জবাবে ২৬ ফেব্রুয়ারি নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তানে ঢুকে বালাকোটের জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় বায়ুসেনা ৷ সেদিন হামলার পর বিবৃতি দিয়ে ইসলামাবাদ দাবি করে, মিথ্যা বলছে ভারত ৷ কোনও ক্ষতিই হয়নি ৷ বালাকোট অপারেশনের পরের দিন পাকিস্তানের পাল্টা আক্রমণ ভেস্তে দেয় ভারতীয় বায়ুসেনা ৷ এই অভিযানে ভারতীয় উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের বিমান মিগ ২১ পাক সীমান্তে ভেঙে পড়ে ৷ পাক সেনার হাতে বন্দি অবস্থায় অভিনন্দন বর্তমানের সাহসিকতা নয়া ইতিহাস লিখেছিল ৷ ৬০ ঘণ্টা পর অভিনন্দনকে ফিরিয়ে দিতে বাধ্য হয় ইসলামাবাদ

Published by: Arka Deb
First published: January 10, 2021, 10:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर