corona virus btn
corona virus btn
Loading

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা দিতে এবার বিশেষ বর্ম, মাস্ক নয় এবার বাজারে এল ‘ফেস শিল্ড’

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা দিতে এবার বিশেষ বর্ম, মাস্ক নয় এবার বাজারে এল ‘ফেস শিল্ড’
Photo- Collected

করোনা চিকিৎসায় বেশ ঝুঁকি নিয়েই প্রতিদিন কাজ করতে হচ্ছে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা যুদ্ধের সৈনিকদের জন্য এবার মুখবর্ম। করোনা হামলা থেকে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ মুখবর্ম তৈরি করছে চেন্নাইয়ের একাধিক সংস্থা। করোনা মোকাবিলায় শুধুমাত্র মাস্ক যথেষ্ট নয়। স্বচ্ছ প্লাস্টিকের বর্ম দ্বিতীয় ঢাল হিসাবে কাজ করবে বলে আশাবাদী নির্মাণকারী সংস্থা।

মিলছে সব রকম সরকারি সাহায্য। কিন্তু করোনা চিকিৎসায় বেশ ঝুঁকি নিয়েই প্রতিদিন কাজ করতে হচ্ছে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। তাঁরা সাধারণত মাস্ক পরেই করোনা রোগীদের কাছে যাচ্ছেন, সেবা করছেন। মাস্কগুলির লাইফলাইন কম, কার্যকারিতা নিয়েও প্রশ্ন উঠছে। এই পরিস্থিতি করোনা যুদ্ধের সেনাদের কথা ভেবে মুখবর্ম তৈরি করছে চেন্নাইয়ের ছোটবড় একাধিক সংস্থা। ওই ঢালের পোশাকি নাম ফেস শিল্ড ।

করোনা যুদ্ধে হাতিয়ার মুখবর্ম

------------------------------------- -- স্বচ্ছ প্লাস্টিকের মতো দেখতে মুখবর্ম -- এগুলি দেখতে অনেকটা হেলমেটের মতো -- কপাল থেকে থুতনি পর্যন্ত ঢাকা --- মাস্কের উপর মুখবর্ম পরা যাবে --- মুখবর্ম দ্বিতীয় ঢাল হিসাবে কাজ করবে

দু’ ধরনের মুখবর্ম তৈরি হচ্ছে। এক ধরনের মুখবর্ম ব্যবহার করে ফেলে দিতে হবে। অন্যটি জীবাণুমুক্ত করে ফের ব্যবহার করা যাবে। -- সামনে থেকে কথা বলার সময় থুতু ছিটে এলেও আটকে যাবে -- সহজে জীবাণুমুক্ত করা বা ধুয়ে নেওয়া যায় ইতিমধ্যেই চেন্নাই পুলিশ এই বিশেষ ধরনের মুখবর্ম ব্যবহার করছে। করোনা মোকাবিলায় দেশে চিকিৎসা সামগ্রী যথেষ্ট পরিমাণে নেই। খুব ঝুঁকি নিয়েই কাজ করতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। সেখানে মুখবর্ম তৈরির উদ্যোগ স্বাগত জানিয়ে সরকার। ছোট সংস্থাগুলি সরকারি সহায়তা পাচ্ছে। খুব শিগগিরি, এ ধরনের ফেস শিল্ড দেশের অন্যত্র ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে তারা।  
First published: April 15, 2020, 4:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर