Corona: করোনা মহামারীতে বিক্রির সব রেকর্ড ভাঙল এই ওষুধ, ৬০০ শতাংশ বেড়েছে সেল

করোনা মহামারীর এই সময় অ্যান্টিভাইরাল ওষুধের দিকে বেশি ঝুঁকেছে মানুষ। ফলে সবরকম অ্যান্টিভাইরাল ওষুধের ব্যবহারই কম-বেশি বেড়েছে।

করোনা মহামারীর এই সময় অ্যান্টিভাইরাল ওষুধের দিকে বেশি ঝুঁকেছে মানুষ। ফলে সবরকম অ্যান্টিভাইরাল ওষুধের ব্যবহারই কম-বেশি বেড়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি:

    গত বছর করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের সময় এই ওষুধের আপতকালীন ব্যবহারের অনুমতি দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার। গত বছর সেপ্টেম্বর মাসেই সারা দেশে ওই ওষুধ বিক্রি হয়েছিল ৬০ কোটি টাকার। কিন্তু চলতি বছর এপ্রিল মাসে সেই ওষুধই বিক্রির সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। Fabiflu নামের সেই ওষুধের বিক্রি বেড়েছে ৬০০ শতাংশ। করোনা মহামারীর এই কঠিন সময়ে বহু মানুষ এই ওষুধের উপর ভরসা করেছেন। দেশে ভ্যাকসিনের আকাল। তার উপর করোনাভাইরাসে আক্রান্ত হলে কোনও নির্ধারিত পদ্ধতিতে চিকিত্সার হদিশ এখনও পাননি চিকিত্সকরা। ফলে রোগীর শরীরের উপসর্গ ও আক্রান্তের শারীরিক অবস্থার ভিত্তিতে চিকিত্সা করছেন চিকিত্সকরা। এমন পরিস্থিতিতে Fabiflu ওষুধেরও ব্যাপক প্রয়োগ হয়েছে দেশজুড়ে।

    করোনা মহামারীর এই সময় অ্যান্টিভাইরাল ওষুধের দিকে বেশি ঝুঁকেছে মানুষ। ফলে সবরকম অ্যান্টিভাইরাল ওষুধের ব্যবহারই কম-বেশি বেড়েছে। তবে ফ্যাবিফ্লু-র ব্যবহার বেড়েছে ব্যাপক হারে। গ্লেনমার্ক-এর এই ওষুধ মাল্টিভিটামিন ড্রাগ জিঙ্কোবিট-কেও বিক্রির দিক থেকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, ফ্যাবিফ্লু-র বিক্রি আগের থেকে বেড়েছে প্রায় ৬০০ শতাংশ। ভারতীয় ফার্মা মার্কেটে এখন সব থেকে বেশি বিক্রিত ওষুধ ফ্যাবিফ্লু। গত বছর অক্টোবর পর্যন্ত জিঙ্কোবিট ভারতের বাজারে সব থেকে বেশি বিক্রিত ওষুধ ছিল।

    মোনোসেফ, ডোলো, বিটাডিনের মতো ওষুধগুলির বিক্রিও করোনার এই সময়ে অনেকটাই বেড়েছে। তবে কোনওটাই ফ্যাবিফ্লুর বিক্রির রেকর্ড ছুঁতে পারেনি। জাপানি অ্যান্টি ইনফ্লুয়েঞ্জা ওষুধ ফ্যাবিপিরাবিরের জেনেরিক ভার্সন ফ্যাবিফ্লু। গত এক মাসে এই ওষুধের চাহিদা আরও একবার তুঙ্গে। দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। এমন পরিস্থিতিতে এই ওষুধের উপর নির্ভর করছেন অনেকে। ফার্মা রিসার্চ ফার্ম AIOCD জানাচ্ছে, গত এক বছরে ৭৬২ কোটি টাকার ব্যবসা তুলে দিয়েছে ফ্যাবিফ্লু। তার পরই রয়েছে অ্যান্টি ডায়াবেটিক ওষুধ গ্লাইকোমেট-জিপি। ৫৬৪ কোটি টাকার ব্যবসা তুলেছে এই ওষুধ। অবাক করার মতো ব্যাপার, ফ্যাবিফ্লু-র মোট বিক্রির অর্ধেক হয়েছে শুধুমাত্র এপ্রিল মাসেই।

    Published by:Suman Majumder
    First published: