Covid-19 Alert: ৮-১৪ দিন লকডাউন ঘোষণার পরামর্শ বিশেষজ্ঞদের, করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে আতঙ্কে মহারাষ্ট্র সরকার

Covid-19 Alert: ৮-১৪ দিন লকডাউন ঘোষণার পরামর্শ বিশেষজ্ঞদের, করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে আতঙ্কে মহারাষ্ট্র সরকার

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে আতঙ্কে মহারাষ্ট্র সরকার

রবিবার রাজ্যের টাস্ক ফোর্সের সঙ্গে একটি অনলাইন বৈঠক করেন। এই বৈঠকের পরেই করোনা সংক্রমণ কী ভাবে আটকানো যায় রাজ্যে তা নিয়ে ভার্চুয়ালি আলোচনা করেন রাজ্যের মন্ত্রীদের সঙ্গে।

  • Share this:

    #মুম্বই: করোনার (Corona) দ্বিতীয় ঢেউ নিয়ে চিন্তায় গোটা দেশ। প্রতিদিন রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে মহারাষ্ট্রে (Maharashtra) পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রণের বাইরে যেতে বসেছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে (Uddhav Thackeray) রবিবার রাজ্যের টাস্ক ফোর্সের সঙ্গে একটি অনলাইন বৈঠক করেন। এই বৈঠকের পরেই করোনা সংক্রমণ কী ভাবে আটকানো যায় রাজ্যে তা নিয়ে ভার্চুয়ালি আলোচনা করেন রাজ্যের মন্ত্রীদের সঙ্গে।

    গোটা মহারাষ্ট্র জুড়ে এই মুহূর্তে লকডাউন প্রয়োজন কি না তা নিয়ে আলোচনা হয় এদিন। উদ্ধভ ঠাকরের সঙ্গে বৈঠকে টাস্ক ফোর্সের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেশ কয়েকজন চিকিৎসকও। বিশেষজ্ঞরা বলছেন, করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে গেলে লকডাউন ঘোষণা করার প্রয়োজন রয়েছে।

    তবে লকডাউন ছাড়াও আর কী কী উপায় করোনা সংক্রমণ ঠেকানো সম্ভব, তা নিয়েও এদিন বৈঠকে আলোচনা হয়। জানা যাচ্ছে, টাস্ক ফোর্স আগামী ১৪ দিন লকডাউন ঘোষণা করার পরামর্শ দিয়েছে করোনা শৃঙ্খল ভাঙার জন্য। তবে রাজ্যের মুখ্যমন্ত্রী ৮ দিন লকডাউন ঘোষণা করতে চাইছেন বলে জানা যাচ্ছে।

    কতদিনের জন্য লকডাউন ঘোষণা হবে, তা নিয়েই বিভিন্ন মতামত উঠে এসেছে এই বৈঠকে। এছাড়াও যে ভাবে রেকর্ড সংখ্যক মানুষ প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছেন, তাতে মহারাষ্ট্রের হাসপাতালে বেডের সংখ্যাতেও ঘাটতি দেখা যাচ্ছে। এমনকি পর্যাপ্ত পরিমাণে অক্সিজেনেরও অভাব দেখা যাওয়ায় চিন্তা বেড়েছে।

    মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে জানিয়েছেন রাজ্যের প্রতিটি জেলায় যাতে অক্সিজেন প্লান্ট তৈরি করা যায়, সেই ব্যাপারেও সরকার ভাবছে। এছাড়াও প্রতিটি বেসরকারি হাসপাতালে যাতে যথেষ্ট পরিমাণে রেমডিসিভির ইনজেকশন থাকে সেই ব্যাপারেও আলোচনা হয়েছে। কেন্দ্রীয় সরকার অ্যান্টি ভাইরাল ওষুধ রেমডেসিভিরের রফতানিতে নিষেধাজ্ঞা প্রয়োগ করেছে। যার জন্য কেন্দ্রকে ধন্যবাদ জানিয়েছেন রাজেশ তোপে।

    তবে মহারাষ্ট্রে আগামী কয়েকদিনে লকডাউন থাকার সম্ভাবনা যে রয়েছে তা আজকের মিটিং থেকেই আন্দাজ করা যায়। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, সোমবার উদ্ধভ ঠাকরের সঙ্গে উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের একটি বৈঠকের পরেই লকডাউন সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা যাবে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: