Home /News /national /
নবনির্বাচিত সাংসদদের 'ক্লাস' নেবেন বর্ষীয়ান সাংসদরা

নবনির্বাচিত সাংসদদের 'ক্লাস' নেবেন বর্ষীয়ান সাংসদরা

বিভিন্ন সময়ে রাজ্যসভার নবনির্বাচিত সাংসদদের সংসদীয় রাজনীতির পাঠ দেওয়া হয়। যদিও করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল এই সংসদীয় পাঠ।

  • Share this:

#নয়াদিল্লি:  আগামী শনি ও রবিবার সংসদ ভবনে হতে চলেছে নবনির্বাচিত রাজ্যসভার সাংসদদের প্রশিক্ষণ শিবির। বিভিন্ন দলের বর্ষীয়ান সংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীরা নবনির্বাচিত সংসদদের সংসদীয় রাজনীতির বিভিন্ন বিষয়ে পাঠ দেবেন। দুইদিন সংসদ ভবনে হবে এই প্রশিক্ষণ শিবির।

তৃণমূলের তরফে রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন, বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যসভার সংসদ রবিশংকর প্রসাদ, বিজেডির প্রসন্ন আচার্য, কংগ্রেসের জয়রাম রামেশ এবং অভিষেক মনু সিংভি এই প্রশিক্ষণ শিবিরে ক্লাস নেবেন। রাজ্যসভায় বিভিন্ন বিষয় কীভাবে উত্থাপন করতে হবে, ২৬৭ ধারায় সাসপেনশন অফ বিজনেস নোটিস অর্থাৎ অন্যান্য সমস্ত কাজ এবং আলোচনা বন্ধ রেখে নোটিসে উল্লিখিত বিষয়ে আলোচনার দাবি তোলা, বিশেষ দৃষ্টি আকর্ষণ বা স্পেশাল মেনশন, জিরো আওয়ার, প্রশ্নোত্তর পর্ব সম্পর্কে নবীন সাংসদদের অবগত করবেন ডেরেক ও ব্রায়েন , পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত রাজ্যসভার সাংসদ এবং প্রবীণ আইনজীবী কংগ্রেসের অভিষেক মনুসিংভি নবনির্বাচিত সংসদদের স্বাধিকার সম্পর্কে পাঠ দেবেন।

আরও পড়ুন: শিশির অধিকারীর সাংসদ পদ খারিজের আর্জি নিয়ে শুনানি, এথিক্স কমিটিতে সাক্ষ্য দিলেন সুদীপ

সংসদীয় গণতন্ত্রে এবং দেশের শাসন ব্যবস্থা ও সরকারে রাজ্যসভার ভূমিকা সম্পর্কে নবনির্বাচিত সাংসদদের অবগত করবেন আরেক কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ। এই প্রথম নয়। বিভিন্ন সময়ে রাজ্যসভার নবনির্বাচিত সাংসদদের সংসদীয় রাজনীতির পাঠ দেওয়া হয়। যদিও করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল এই সংসদীয় পাঠ। করোণা সংক্রমণের পর এই প্রথমবার সংসদীয় রাজনীতির ক্লাস হতে চলেছে সংসদে।

বিভিন্ন সময়ে সাংসদদের বিরুদ্ধে ও অসংসদীয় কার্যকলাপ এবং শব্দচয়নের অভিযোগ উঠেছে। রাজ্যসভার চেয়ারম্যান এবং লোকসভার অধ্যক্ষ বারবার তাদের সতর্ক করে দিয়েছেন। সেই সমস্ত বিষয়ে নবনির্বাচিত সাংসদদের অবগত করতেই হতে চলেছে এই সংসদীয় ক্লাস। প্রসঙ্গতা উল্লেখ্য দু' সপ্তাহ হতে চলল সংসদের বাদল অধিবেশন। যদিও এবারের বাদল অধিবেশনে বিরোধীদের বিক্ষোভের জেরে বারবার মুলতুবি করে দিতে হয়েছে লোকসভা এবং রাজ্যসভা। স্পিকার এবং চেয়ারম্যান বারবার আবেদন করা সত্ত্বেও কোন কাজ হয়নি। সংসদ ভবন চত্বরে গান্ধি মূর্তির পাদদেশে রিলে অনশন শুরু করেছেন সাসপেন্ড হওয়া সংসদরা।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Parliament

পরবর্তী খবর