Home /News /national /
নোট বদলে ‘কালি’ ব্যবহার নয়, অর্থমন্ত্রককে আপত্তি জানিয়ে চিঠি নির্বাচন কমিশনের

নোট বদলে ‘কালি’ ব্যবহার নয়, অর্থমন্ত্রককে আপত্তি জানিয়ে চিঠি নির্বাচন কমিশনের

Photo Courtesy : PTI

Photo Courtesy : PTI

ব্যাঙ্কে নোট বদলের জন্য গ্রাহকের আঙুলে মুছে ফেলা যায় না এমন কালি না লাগাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রককে চিঠি লিখল নির্বাচন কমিশন।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #নয়াদিল্লি: এমনটা যে হতে পারে, আগেই আশঙ্কা করা হয়েছিল ৷ শেষপর্যন্ত সেটা সত্যি হল ৷ নোট বদলে ব্যাঙ্কে গ্রাহকদের আঙুলে কালি দেওয়া হবে, এই নিয়ম চালু করা উচিৎ হয়নি বলে আগেই ক্ষোভ প্রকাশ করেছিলেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ এবার এব্যাপারে আপত্তি জানাল স্বয়ং নির্বাচন কমিশন ৷  ব্যাঙ্কে নোট বদলের জন্য গ্রাহকের আঙুলে মুছে ফেলা যায় না এমন কালি না লাগাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রককে চিঠি লিখল নির্বাচন কমিশন।

    আঙুলে কালি লাগানোর ব্যাপারে নির্বাচন কমিশনের আপত্তি যথেষ্ট যুক্তিসঙ্গত বলেই মনে করছে বিভিন্ন রাজনৈতিক মহল ৷ কারণ আগামীকাল, শনিবার দেশের বেশ কয়েকটি রাজ্যে উপনির্বাচন রয়েছে ৷ এভাবে আঙুলে কালি থেকে গেলে, তা নির্বাচনের প্রক্রিয়ায় অসুবিধা হবে বলেই জানিয়েছে নির্বাচন কমিশন ৷ কারণ আঙুলের কালিতে তৈরি হতে পারে বিভ্রান্তি ৷

    কেন্দ্রীয় অর্থসচিব শক্তিকান্ত দাস এর আগে ঘোষণা করেছিলেন, যে অনেক মানুষই কালো টাকাকে সাদা করতে অন্য লোকেদের লাইনে দাঁড় করাচ্ছেন ৷ আঙুলে কালি লাগানো হলে এটা করা সম্ভব হবে না ৷ কিন্তু কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রথম প্রতিবাদ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অসম, অরুণাচল, মধ্যপ্রদেশ এবং ত্রিপুরাতে শনিবার উপনির্বাচন রয়েছে। তার আগে এই কালি লাগানো হলে নির্বাচনের সময় সমস্যা হতে পারে বলে তৃণমূলনেত্রী মন্তব্য করেন। আঙুলে কালি লাগানো নিয়ে কেন্দ্রকে আক্রমণ করে কংগ্রেস-সহ আরও কয়েকটি দলও।

    First published:

    Tags: Banks, Election Commission, Finance Ministry, Indelible Ink

    পরবর্তী খবর