• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • EDUCATION CAREER JEE MAIN 2021 MARCH SESSION IMPORTANT INSTRUCTIONS TO KNOW BEFORE ENTERING EXAM HALL ADMIT CARD JEE MAIN TC DD

JEE Main 2021: রাত পোহালেই পরীক্ষা, হলে ঢোকার আগে জেনে নিন খুঁটিনাটি!

JEE Main 2021: রাত পোহালেই পরীক্ষা, হলে ঢোকার আগে জেনে নিন খুঁটিনাটি!

JEE Main 2021: রাত পোহালেই পরীক্ষা, হলে ঢোকার আগে জেনে নিন খুঁটিনাটি!

আপাতত, পরীক্ষার প্রস্তুতি তুঙ্গে। তবে তার আগে জেনে নিন পরীক্ষা সংক্রান্ত খুঁটিনাটি।

  • Share this:

    #নয়াদিল্লি: রাত পোহালেই অর্থাৎ আগামীকাল (১৬ মার্চ) শুরু হচ্ছে JEE Main 2021-এর মার্চ সেশনের পরীক্ষা। ১৮ মার্চ পর্যন্ত চলবে এই ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষা। এক্ষেত্রে এই বছর চার বার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা। যাঁরা মার্চ বা ফেব্রুয়ারির JEE স্কোর নিয়ে সন্তুষ্ট নন, তাঁরা এপ্রিল ও মে মাসের পরীক্ষাতেও বসার সুযোগ পাবেন। আপাতত, পরীক্ষার প্রস্তুতি তুঙ্গে। তবে তার আগে জেনে নিন পরীক্ষা সংক্রান্ত খুঁটিনাটি।

    রিপোর্টিং টাইম

    দু'টি শিফ্টে হবে পরীক্ষা। সকালের শিফটের সময় হল ৯টা থেকে দুপুর ১২টা। বিকেলের শিফ্ট হল ৩টা থেকে সন্ধ্যা ৬টা। পরীক্ষা শুরু হওয়ার দুই ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে পরীক্ষার্থীদের।

    অবশ্যই সঙ্গে রাখতে হবে এগুলি:

    এক্ষেত্রে JEE Main 2021 পরীক্ষার অ্যাডমিট কার্ড, সেল্ফ ডিক্লারেশন ফর্ম, বৈধ পরিচয় পত্র, ফটোগ্রাফ, একটি বল পেন, একটি হ্যান্ড স্যানিটাইজার (৫০ ml), জলের বোতল নিয়ে যেতে হবে। যদি কোনও ডায়াবেটিস রোগী থাকেন, তাহলে খাবার নিতে পারেন। তবে টিফিন বক্স যাচাই করে নেওয়া হবে।

    পরীক্ষা হলে কোন জিনিসগুলি নিষিদ্ধ?

    মূলত জ্যামিতি বাক্স, পেনসিল বাক্স, হ্যান্ড ব্যাগ, মানি ব্যাগ, কোনও ফটোকপি, সাদা কাগজ, খাওয়ার জিনিস, মোবাইল ফোন, ইয়ার ফোন, মাইক্রোফোন, ক্যালকুলেটর, স্কেল, লগ টেবিল, ক্যামেরা, টেপ রেকর্ডার, ইলেকট্রনিক ঘড়ি, ইলেকট্রনিক গ্যাজেট বা এই জাতীয় জিনিস নিয়ে পরীক্ষা হলে ঢোকা যাবে না।

    মোড অফ এক্জাম:

    এই বছর একদম অন্য ফরম্যাটে হবে পরীক্ষা। জাতীয় শিক্ষা নীতির (National Education Policy) সূত্র ধরে প্রথম বার অহমিয়া, বাংলা, কন্নড়, মলয়ালম, মরাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলুগু ও উর্দু ভাষার পাশাপাশি হিন্দি, গুজরাতি ও ইংরেজি ভাষাতেও হবে JEE (Main) 2021-এর পরীক্ষা। সংশ্লিষ্ট বোর্ড সূত্রে খবর, এবার আঞ্চলিক ভাষায় ৪০,০০০ জনেরও বেশি ছাত্র-ছাত্রী পরীক্ষা দিচ্ছেন।

    পরীক্ষা হলে ঢোকার পর যে বিষয়গুলি মাথায় রাখতে হবে:

    কয়েকটি বিষয় ভালো করে খুঁটিয়ে দেখে নিতে হবে। এক্ষেত্রে নিজেদের কম্পিউটারে তাঁদের বিষয়ের প্রশ্নপত্র রয়েছে কি না, তা একবার দেখে নিতে হবে। যদি অন্য কোনও বিষয়ের প্রশ্নপত্র থাকে, তাহলে তড়িঘড়ি ইনভিজিলেটরকে জানাতে হবে। অ্যাডমিট কার্ডের বিষয়টি সুনিশ্চিত করতে হবে। যদি কোনও টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স, ফার্স্ট এইড বা অন্য কোনও সাহায্য লাগে, তা হলে সেন্টার সুপারিনটেনডেন্টকে জানাতে হবে।

    পরীক্ষা পদ্ধতি

    বেশিরভাগ রাজ্য ও কেন্দ্রীয় শিক্ষাবোর্ডগুলির তরফে এই বছরের পরীক্ষার জন্য সিলেবাস কমানো হয়েছে। এর জেরে পরীক্ষার প্রশ্নপত্রেও একটু পরিবর্তন এসেছে। যাতে কোনও ছাত্রের অসুবিধা না হয়, সেই জন্য NTA-এর তরফে এই বছরের পরীক্ষায় একটি ইন্টারনাল চয়েস অপশন সিস্টেম চালু করা হয়েছে। এক্ষেত্রে প্রতিটি বিষয়ে পরীক্ষার্থীদের ৩০টি প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। এর মধ্যে ২৫টি প্রশ্নের উত্তর দিতে হবে।

    Keywords:

    Published by:Debalina Datta
    First published: