ময়দান মজে মজিদে, নস্টালজিয়ায় ভাসলেন বাদশা

ময়দান মজে মজিদে, নস্টালজিয়ায় ভাসলেন বাদশা
Photo- Video Grab

বাদশার স্মৃতি চারণায় সুব্রত-মনোরঞ্জনরা

  • Share this:

#কলকাতা: ময়দান মজে মজিদে। প্রায় তিনদশক পর কলকাতায়। আর প্রিয় ক্লাব ইস্টবেঙ্গলে। সাংবাদিক বৈঠকে ফিরে গেলেন অতীতে। বাদশার স্মৃতি চারণায় সুব্রত-মনোরঞ্জনরা। পরে মাঠে ঢুকে দর্শকদের সঙ্গে হাতও মেলালেন।

রবিবারের ভোর থেকে শুরু। মহানগর আক্রান্ত মজিদ ম্যানিয়ায়। আশির দশকের ময়দানের বাদশার জন্য বাঁধভাঙা উচ্ছ্বাস। সোমবার সকাল থেকে মজিদের শুরু কলকাতা ভ্রমণ। সঙ্গে বন্ধু জামশেদ নাসিরি। পরে শহরের এক হোটেলে মধ্যহ্নভোজ সারতে যান। সেখানেও আবার বাদশাকে পেয়ে সেলফির আবদার ভক্তদের। ওই সময় হোটেলে শুটিংয়ের জন্য ছিলেন আবির চট্টোপাধ্যায়। তিনিও বাদশার সঙ্গে সেলফির সুযোগ ছাড়লেন না।

দুপুর সাড়ে তিনটে নাগাদ ঢুকলেন ইস্টবেঙ্গল ক্লাবে। মন খারাপ নিয়ে প্রায় তিনদশক আগে ছেড়েছিলেন যে ক্লাব। ক্লাবের বাইরেও তখন ভক্তদের ভিড়। যারা মজিদের খেলা দেখেননি, তাঁরাও আক্রান্ত মজিদ ম্যানিয়ায়। সাংবাদিকদের মুখোমুখি হওয়ার আগে মজিদ ঘুরলেন ক্লাবে। কথা বললেন কর্তাদের সঙ্গে। বন্ধু জামশেদকে নিয়ে পাশে বসে সাংবাদিকদের সামনে। কিন্তু ক্যামেরার ফোকাস যে বারবার বাদশার দিকেই ঘুরছিল। ফাঁস করলেন ক্লাবের শতবার্ষিকী অনুষ্ঠানের আসার নেপথ্য রহস্যও।

উনিশশো আশির ষোলোই অগাস্ট। বাংলা ফুটবলে কালো দিন। ইডেনে পদপিষ্ট হয়ে মারা গিয়েছিলেন ষোলোজন ফুটবল সমর্থক। সেই দিনটা মনে করলে এখনও ভারী হয়ে আসে বাদশার গলা।

সাংবাদিক সম্মেলনের পর ক্লাব মাঠে যাওয়ার কথা ছিল। কিন্তু সেখানেও যে থিকথিকে ভিড়। প্রথম দু’বার মাঠে ঢুকতেই পারেননি বাদশা। অবশেষে তৃতীয় বারের চেষ্টায় সফল কর্তারা। গ্যালারির ওপার থেকে বাড়ানো অজস্র হাত। কাউকে হতাশ করলেন না বাদশা। তবে চমক ছিল সবার শেষে। বল পায়ে প্রিয় মাঠে বাদশা। আশির দশকে যে পা থেকে তৈরি হয়েছে একটার পর একটা ইতিহাস।

First published: 02:56:48 PM Aug 13, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर