হিমাচলের চম্বায় ফের ভূমিকম্প, হতাহতের খবর নেই

জানা গিয়েছে, শ্রীনগর থেকে ১৫ কিমি উত্তর-উত্তরপূর্বে ছিল কম্পনের কেন্দ্র ৷ মাটির ১০ কিমি গভীরে ছিল এর উৎসস্থল ৷ কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি ৷

সোমবার সকাল ৭টা ৫৩ মিনিটে চাম্বা এলাকায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়

  • Share this:

    #চম্বা: ফের ভূমিকম্পে কেঁপে উঠল হিমাচল প্রদেশ। রাজ্যের চম্বা জেলায় সোমবার সকালে কম্পন অনুভূত হয়। কম্পনের তীব্রতা ছিল ৩.‌৫। তবে ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর এখনও পর্যন্ত নেই।

    সিমলার আবহাওয়া বিভাগ জানিয়েছে, সোমবার সকাল ৭টা ৫৩ মিনিটে চাম্বা এলাকায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল চম্বার থেকে ৫ কিমি গভীরে। চম্বা সংলগ্ন এলাকাও এই ভূমিকম্পে অল্প কেঁপে ওঠে বলে জানা গিয়েছে। আতঙ্ক তৈরি হয় মানুষের মধ্যে।

    ভূমিকম্পপ্রবণ হওয়ায় প্রতি বছরই বেশ কয়েকবার কম্পন অনুভূত হয় হিমাচলে। চম্বা-সহ হিমাচল প্রদেশের বেশিরভাগ অংশ উচ্চ ভূমিকম্প সংবেদনশীল অঞ্চলের মধ্যে পড়ে।

    শেষ কয়েকদিন বারবার উত্তর ভারতে ভূমিকম্প হচ্ছে। একমাসে চারবার ভূমিকম্পে কেঁপে উঠেছে দিল্লি। এপ্রিল মাসের ১২ তারিখ থেকে চার বার রাজধানী দিল্লিতে কম্পন অনুভূত হয়। ১২ এপ্রিল কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩.৫। পরের দিনই অর্থাৎ ১৩ এপ্রিল ফের ২.৭ মাত্রার আরও একটি কম্পন অনুভূত হয়। ৩ মে থেকে এ দিন পর্যন্ত চারবার কাঁপে দিল্লি। ৩ মে ফের কেঁপে ওঠে দিল্লি-হরিয়ানা সীমান্ত। এর পর ৬ এবং ১০ মে কম্পন হয় দিল্লিতে। ১০ মে কম্পনের মাত্রা ছিল ৩.৪। তারপর মাত্র পাঁচ দিনের ব্যবধানে ফের কাঁপে দিল্লি। ১৫ মে ভূমিকম্পের কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ২.২ ।

    Published by:Ananya Chakraborty
    First published: