corona virus btn
corona virus btn
Loading

ভুজের স্মৃতি উস্কে রবিবার সন্ধ্যায় ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাত, আতঙ্কে ঘরের বাইরে বাসিন্দারা

ভুজের স্মৃতি উস্কে রবিবার সন্ধ্যায় ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাত, আতঙ্কে ঘরের বাইরে বাসিন্দারা
প্রতীকী ছবি

রবিবার গুজরাতে কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৫ ।

  • Share this:

#রাজকোট: আতঙ্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না । একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে দেশের একেক শহর । সম্প্রতি একাধিক ভূমিকম্পে আতঙ্কগ্রস্ত দিল্লি । দু’‌মাসে কমবেশি ১৪ বার কম্পন অনুভূত হয়েছে রাজধানীতে । এবারে ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাতের একাংশ । কম্পন অনুভূত হয়েছে আহমেদাবাদ-সহ রাজ্যের আরও বেশ কয়েকটি অংশেও ।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, রাজকোট থেকে ১১৮ কিলোমিটার উত্তর-উত্তর পশ্চিমে ভূমিকম্পের উৎসস্থল । রবিবার ৮.১৩ মিনিটে হওয়া ভূমিকম্পে কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৫ । তবে এখনও পর্যন্ত প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি । ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র ম্যাপ অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্রস্থল ভুজ থেকে ৮৫ কিলোমিটার দূরে । প্রসঙ্গত, সম্প্রতি ভূমিকম্পে কেঁপে ওঠে হরিয়ানার রোহতক । সেই কম্পনের রেশ ছড়ায় রাজধানী দিল্লিতেও । এদিকে, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি  আরও জানিয়েছে এদিন রাত ৮ টা ৩৫ মিনিট নাগাদ জম্মু ও কাশ্মীরের কাটরা থেকে ৯০ কিলোমিটার পূর্বে ৩.০ মাত্রার আরও একটি ছোট ভূমিকম্প হয়েছে ।

এদিনের ভূমিকম্পের পরই গুজরাতের বাসিন্দারা সোশ্যাল মিডিয়ায় ভূমিকম্পের অভিজ্ঞতা শেয়ার করেছেন । কচ্চ, সৌরাষ্ট্র ও আমেদাবাদ সহ আশপাশের অঞ্চলগুলিতেও প্রবল কম্পন অনুভূত হয়েছে এদিন ।

একনজরে দিল্লিতে সাম্প্রতিক কালে ভূমিকম্প-

April 12 - Delhi (3.5); April 13-Delhi (2.7); April 16 – Delhi (2); May 3 – Delhi (3); May 6 – Faridabad (2.3), May 10 – Delhi (3.4); May 15 – Delhi (2.2), May 28 – Faridabad (2.5); May 29 – Rohtak (4.5 and 2.9); June 1 – Rohtak (1.8 and 3) and June 3 - Faridabad (3.2)

   
Published by: Shubhagata Dey
First published: June 14, 2020, 9:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर