দেশ

corona virus btn
corona virus btn
Loading

৩.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল মেঘালয়, একের পর এক মৃদু কম্পন থেকে প্রবল ভূমিকম্পের আশঙ্কা

৩.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল মেঘালয়, একের পর এক মৃদু কম্পন থেকে প্রবল ভূমিকম্পের আশঙ্কা
প্রতীকী ছবি

রবিবার দুপুরে ভূমিকম্পে কাঁপল মেঘালয় । রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৯ ম্যাগনিটিউড ।

  • Share this:

#মেঘালয়: একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে দেশ । যা নিয়ে রীতিমত আশঙ্কার মেঘ দেখা দিচ্ছে ভূ-বিজ্ঞানীদের কপালে । প্রায় প্রতিদিনই দিল্লি, লাদাখ, মিজোরাম, ত্রিপুরা , হরিয়ানার মতো এককাধিক এলাকায় ভূমিকম্প হচ্ছে। এই প্রসঙ্গে মার্কিন জিওলজিক্যাল সার্ভে-র রিপোর্ট বলছে, কোনও জায়গায় ছোট ছোট একাধিক কম্পন পর পর হওয়ার অর্থ বড় ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে । যদিও নিশ্চিত ভাবে তা যে হবেই, এমন কোনও কথা নেই ।

রবিবার সকালে আন্দামান নিকোবরের পর ফের ভূমিকম্পে কাঁপল মেঘালয় । ন্যাশনাল সেন্টার ফর সেসমোলজির তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৯ ম্যাগনিটিউড। পশ্চিম গাড়ো পাহাড়ের কাছে তুরা এলাকায় দুপুর ১২.২০ মিনিট নাগাদ কম্পন অনুভূত । জানা গিয়েছে , মেঘালয়ের অন্যতম জনপ্রিয় তুরা শহর থেকে ৭৯ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের উৎসস্থল। তবে এ দিনের ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি ।

প্রসঙ্গত, এ দিন সকালে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও ভূ কম্পন অনুভূত হয় । রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.১ । শনিবার জম্মু-কাশ্মীরেও ৪.৪ মাত্রার ভূ কম্পন হয়েছিল ।

প্রসঙ্গত, গত দেড় মাসে দিল্লি ও তার সংলগ্ন অঞ্চলে ১৮ টি কম্পন অনুভূত হয়েছে , যার মধ্যে সবগুলির মাত্রাই ছিল রিখটার স্কেলে ২.৩ থেকে ৪.৫-এর মধ্যে ৷ আর এমন ধারাবাহিক একাধিক মৃদু কম্পনের জেরেই , বড়সড় কোনও ভয়ানক ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে । সেই আশঙ্কাতেই প্রহর গুনছে দেশবাসী ।

Published by: Shubhagata Dey
First published: June 28, 2020, 4:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर