খাবার অপচয়ে শীর্ষে ভারত, রাষ্ট্রপুঞ্জের পরিসংখ্যানে কোন অশনি সংকেত ?

খাবার অপচয়ে শীর্ষে ভারত, রাষ্ট্রপুঞ্জের পরিসংখ্যানে কোন অশনি সংকেত ?

খাবার অপচয়ে শীর্ষে ভারত, রাষ্ট্রপুঞ্জের পরিসংখ্যানে কোন অশনি সংকেত?

সমীক্ষা অনুযায়ী ২০১৯ সালে গোটা বিশ্বে যে পরিমাণ খাবার তৈরি হয়েছে, তার ১৭ শতাংশ নষ্ট করা হয়েছে

  • Share this:

#নয়াদিল্লি: বার্ষিক খাবার অপচয়ের প্রেক্ষিতে বিশ্বের তাবড় দেশেগুলিকে টেক্কা দিয়েছে ভারত। রাষ্ট্রপুঞ্জের সাম্প্রতিক সমীক্ষায় যে তথ্য তুলে ধরা হয়েছে, তা যে খুব একটা ভাল সংকেত নয়, সেটা স্পষ্ট। এই অভ্যাস পরিবর্তন হওয়া প্রয়োজন বলে মনে করা হচ্ছে।

রাষ্ট্রপুঞ্জের এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP) এবং সহযোগী সংস্থা ডব্লুআরএপি (WRAP)- র যৌথ উদ্যোগে চলতি বছর দ্য ফুড ওয়েস্ট ইন্ডেক্স রিপোর্ট (The Food Waste Index Report) তৈরি করা হয়েছে। সেই অনুযায়ী ২০১৯ সালে বিশ্বব্যাপী ৯৩.১ কোটি টন খাদ্যদ্রব্য নষ্ট করা হয়েছে। গৃহস্থলী থেকে নষ্ট হয়েছে ৬১ শতাংশ খাবার। ২৬ শতাংশ খাবার নষ্ট করেছে খাদ্য বিতরণকারী সংস্থা। ২০১৯ সালে বিশ্বের সব রিটেল সেন্টার থেকে ১৩ শতাংশ খাবার নষ্ট করা হয়েছে বলে দ্য ফুড ওয়েস্ট ইন্ডেক্স রিপোর্টে বলা হয়েছে।

সমীক্ষা অনুযায়ী ২০১৯ সালে গোটা বিশ্বে যে পরিমাণ খাবার তৈরি হয়েছে, তার ১৭ শতাংশ নষ্ট করা হয়েছে। যার মধ্যে ভারতের প্রাধান্যই কায়েম হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ। দ্য ফুড ওয়েস্ট ইন্ডেক্স রিপোর্ট অনুযায়ী যে বছর বিশ্বব্যাপী ৯৩.১ কোটি টন খাবার নষ্ট হয়েছে, সে বার শুধু ভারতে গৃহস্থলী থেকে ৬.৮৭ কোটি টন খাবার অপচয় হয়েছে। এই পরিসংখ্যানে আমেরিকাকে ছাড়িয়ে গিয়েছে নরেন্দ্র মোদীর (Narendra Modi) দেশ।

দ্য ফুড ওয়েস্ট ইন্ডেক্স রিপোর্ট অনুযায়ী আমেরিকায় প্রতি অর্থবর্ষে গৃহস্থলী থেকে ৫৯ কেজি বা ১.৯৩ কোটি টন খাবার অপচয় হয়। এই পরিসংখ্যানে ভারতকে টেক্কা দিয়েছে চিন। বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ প্রতি অর্থবর্ষে গৃহস্থলী থেকে ৯.১৬ কোটি টন খাবার নষ্ট করা হয় বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

সমীক্ষা থেকে এও জানা গিয়েছে যে প্রতি অর্থবর্ষে বিশ্বে যে পরিমাণ খাবার নষ্ট হয়, তার ১১ শতাংশের জন্য দায়ী গৃহস্থলী। খাদ্য সরবরাহকারী সংস্থা ও রিটেল সেন্টার থেকে প্রতি অর্থবর্ষে ৫ ও ২ শতাংশ খাবার নষ্ট হয় বলে জানানো হয়েছে। সেই নিরিখে প্রতি অর্থবর্ষে বিশ্বে গ্রাহক-স্তরে ১২১ কেজি খাবার নষ্ট হয়ে থাকে। তার মধ্যে ৭৪ কেজির জন্য দায়ী থাকে গৃহস্থলী। ২০২০ সালে পরিমাণটা বাড়তে পারে বলে আশঙ্কা।

অন্য একটি রিপোর্ট অনুযায়ী ২০১৯ সালে বিশ্বে ৬৯ কোটি মানুষ অনাহারের কবলে পড়েছেন। করোনাভাইরাসের জেরে লকডাউনে সেই পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এহেন পরিস্থিতিতে এত পরিমাণ খাবার নষ্ট করা যে দুর্ভাগ্যজনক, তা জানাতে ভোলেননি বিশেষজ্ঞরা।

Keywords: Food Waste, Food Wastage, Food Wastage India, UNEP, Food Waste Index Report 2021

Original Story Link: https://www.news18.com/news/buzz/each-indian-wastes-5kgs-food-a-year-on-average-as-wastage-hit-records-in-2019-says-un-3501575.html

Written By: Sambit Ghosh

Published by:Rukmini Mazumder
First published:

লেটেস্ট খবর