Home /News /national /
Durga Puja 2021 in Ghaziabad: উত্তরপ্রদেশের গাজিয়াবাদে মাতৃ-আরাধনা, গ্রামের আদলে গড়ে উঠেছে মণ্ডপ

Durga Puja 2021 in Ghaziabad: উত্তরপ্রদেশের গাজিয়াবাদে মাতৃ-আরাধনা, গ্রামের আদলে গড়ে উঠেছে মণ্ডপ

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে মাতৃ-আরাধনা, গ্রামের আদলে গড়ে উঠছে মণ্ডপ

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে মাতৃ-আরাধনা, গ্রামের আদলে গড়ে উঠছে মণ্ডপ

'সর্বজনীন শ্রী শ্রী কালী পূজা সমিতি'র পুজো এবার ১৬ বছরে পা-দিল। এই পুজোয় এবার গাজিয়াবাদের বৈশালী এলাকায় বসবাসকারী মানুষের সামনে বাংলার কোন এক প্রত্যন্ত গ্রামকে তুলে আনতে চাইছেন উদ্যোক্তারা। (Durga Puja 2021 in Ghaziabad)

  • Share this:

#গাজিয়াবাদ: বাংলা থেকে দেড় হাজার কিলোমিটার দূরে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে এক টুকরো গ্রাম! তাও আবার গাছগাছালির মধ্যে বাঁশের তৈরি কুঁড়েঘর (Durga Puja 2021 in Ghaziabad)। বৈদ্যুতিক বাতির পরিবর্তে চতুর্দিকে হ্যারিকেন। গাজিয়াবাদের বৈশালি সেক্টর-৩ এ রচনা পার্কে মাতৃ আরাধনার সূচনা করেছিলেন কয়েকজন বাঙালি (Durga Puja 2021 in Ghaziabad)। পেশাগত কারণে ভিন রাজ্যে থাকা বাঙালিদের সেই পুজো এখন বাঙালি-অবাঙালি সকলের (Durga Puja 2021 in Ghaziabad)।

'সর্বজনীন শ্রী শ্রী কালী পূজা সমিতি'র পুজো এবার ১৬ বছরে পা-দিল। এই পুজোয় এবার গাজিয়াবাদের বৈশালী এলাকায় বসবাসকারী মানুষের সামনে বাংলার কোন এক প্রত্যন্ত গ্রামকে তুলে আনতে চাইছেন উদ্যোক্তারা। কথা হচ্ছিল 'সার্বজনীন শ্রী শ্রী কালী পূজা সমিতি'র প্রেসিডেন্ট উত্তম সরকারের সঙ্গে। জানালেন, "প্রস্তুতি তুঙ্গে। প্রতিমা আসছে নিউ দিল্লি কালীবাড়ি থেকে। বাঁশ দিয়ে তৈরি হচ্ছে কুঁড়েঘর। গ্রাম বলতে যা বোঝায় তাই গড়ে তোলা হচ্ছে বৈশালীর বুকে।

বিভিন্ন পেশায় কর্মরত মানুষ জোটবদ্ধ হয়ে ১৬ বছর আগে এই পুজোর সূচনা করেছিল। তারপর থেকে সমানতালে দুর্গাপুজো, কালীপুজো, লক্ষ্মীপুজো ও সরস্বতী পুজোতে আনন্দে মেতে উঠি আমরা। সেই সঙ্গে থাকে খাওয়া-দাওয়া এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। করণা বিধি-নিষেধের কারণে যা এবার বন্ধ।"স্থানীয় শিল্পী রামু দায়িত্ব নিয়েছেন বাংলার গ্রাম গাজিয়াবাদে তুলে আনার। দিনরাত এক করে কর্মীদের নিয়ে কাজ করছেন তিনি।রামু বলছিলেন, "সময় আর বেশি বাকি নেই। শহরের বুকে আস্ত গ্রাম গড়ে তোলা চাট্টিখানি কথা নয়।"

এদিকে পুজো উদ্যোক্তাদের এই পরিকল্পনা অনেক আগের। তাই সরকারি পার্কে লাগানো হয়েছে গাছগাছালি। গ্রাম্য পরিবেশ ফুটিয়ে তুলতে যেখানে রয়েছে নিম, খেজুর তাল এবং কলাগাছ। উদ্যোক্তারা জানাচ্ছেন, এই রচনা পার্কটি জুড়ে থাকবে হারিকেন লন্ঠন।পুজো কমিটির চেয়ারম্যান উত্তম সরকার জানাচ্ছিলেন, উত্তরপ্রদেশ সরকার পুজোর অনুমতি দিলেও বেঁধে দিয়েছে বেশ কিছু বিধিনিষেধ। করণা মহামারীর কথা মাথায় রেখে তাই মণ্ডপের সামনে থাকবে মাস্ক, স্যানিটাইজার এবং থার্মাল গান।

দর্শনার্থীরা মণ্ডপে ঢুকবেন একদিক দিয়ে বেরোবেন অন্যদিক দিয়ে। অন্যবারের মতো বিপুল সংখ্যক মানুষের জন্য না হলেও শুধুমাত্র দর্শনার্থীদের জন্য এবারও থাকছে পেট পুজোর আয়োজন। সবটাই বাঙালি খাবার। খিচুড়ি, লাবরা, বেগুন ভাজা, চাটনি পায়েস, মিষ্টি ইত্যাদি। তবে এবার দুঃখ একটু থেকেই যাচ্ছে তা হল সাংস্কৃতিক অনুষ্ঠানের এবং পুজো মণ্ডপের আশেপাশে খাবার দাবারের স্টলের কোনো অনুমোদন দেয়নি উত্তরপ্রদেশ সরকার। কিন্তু, তাতে কি ! পুজো তো হচ্ছে, সেই আনন্দে মশগুল গাজিয়াবাদের বাঙালিরা।

আরও পড়ুন: উত্তরপ্রদেশের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই পুজো, নয়ডা কালীবাড়ির বিষয়ে জানেন?

Published by:Raima Chakraborty
First published:

Tags: Durga Puja 2021, Uttar Pradesh

পরবর্তী খবর