• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • DR SUDHA MAHALINGAM 70 YEARS OLD SOLO TRAVELLER WHO HAS VISITED 66 COUNTRIES IN LAST 25 YEARS SMJ TC

Dr Sudha Mahalingam, The Solo Traveller: ২৫ বছর ধরে একা বিশ্বভ্রমণ! ৬৬টি দেশ ঘুরেছেন, কে এই ড. সুধা মহালিঙ্গম!

ফুটলুজ ইন্ডিয়ান (Footloose Indian) নামে সুধা মহালিঙ্গমের একটি ব্লগ রয়েছে।

ফুটলুজ ইন্ডিয়ান (Footloose Indian) নামে সুধা মহালিঙ্গমের একটি ব্লগ রয়েছে।

  • Share this:

#চেন্নাই: ব্যস্ত জীবনের মনসিক চাপ ও একঘেয়েমি জীবন থেকে বেরিয়ে আসার জন্য কোথাও ঘুরতে যাওয়াই হল সঠিক সিদ্ধান্ত। যুগ যুগ ধরে মানুষ নিজের আনন্দ, নতুন কিছুর আবিষ্কার করার জন্য বিশ্ব ভ্রমণ করছে।

২৫ বছর আগের ভারতে যখন মহিলাদের একা কোথাও ঘুরতে যাওয়া নিরাপদ বলে মনে করা হত না সেই সময় থেকে ড. সুধা মহালিঙ্গম (Dr Sudha Mahalingam) নামে ৭০ বছরের এক মহিলা একা বিশ্ব ভ্রমণ করার পরিকল্পনায় নেমে পড়েন। এত দিনে এক এক করে তিনি বিশ্বের ৬৬টি দেশ ভ্রমণ করে নজির গড়ার পাশাপাশি মহিলাদের নিয়ে সমাজের চিন্তাধারায় পরিবর্তন নিয়ে এসেছেন।

CNN-কে দেওয়া এক সাক্ষাৎকারে চেন্নাইয়ের (Chennai) বাসিন্দা সুধা মহালিঙ্গম বলেন, “আমি আগাগোড়াই ঘুরতে ভালোবাসি, আমার স্বামী যখন বেঁচে ছিলেন তখন তাঁর সঙ্গে আমি নানা অনুষ্ঠানে বিদেশে ঘুরতে যেতাম। আমার স্বামী ঘোরার বিষয়ে খুব একটা আগ্রহী ছিলেন না, তাই আমি কোনও গাইডের সঙ্গে নতুন শহরে ঘুরতে বেড়িয়ে পড়তাম। তবে আমি গাইড নিয়ে ঘুরতে পছন্দ করি না, কারণ আমার মনে হয়, তাঁদের সঙ্গে ঘুরলে আমার ঘোরা সঠিক ভাবে হয় না আমি নিজে কোনও খোঁজ করতে পারি না, এছাড়াও ভ্রমণ সংকীর্ণ হয়ে যায় বলে আমার মনে হয়। আর প্যাকেজড ট্যুর আমার জন্য ভালো অভিজ্ঞতা রাখে না, কারণ তারা আপনাকে যা দেখাতে চায় সেটাই দেখায়, আপনি যা দেখতে চাইছেন তা দেখায় না”।

সাক্ষাৎকারের কথোপকথনে জানতে পারা যায়, তাঁর ঘুরতে যাওয়া অনেক সময়ে অপরিকল্পিত ছিল, অনেক সময় আবার খারাপ অভিজ্ঞতাও হয়েছিল। যেমন, চেক প্রজাতন্ত্রে (Czech Republic) বৈধ ভিসা ছাড়াই পৌঁছে যাওয়া, ইরানের (Iran) একটি স্থাপত্যের দুর্ঘটনাক্রমে আটকে পড়া, চিনে (China) নিরামিষ খাবার খোঁজার চ্যালেঞ্জ, কেনিয়ার (Kenya) নাইরোবির (Nairobi) বিমানবন্দরে ইয়েলো ফিবারের (yellow fever) ভ্যাকসিন না নেওয়ার সংশাপত্র না থাকার মত ঘটনা। তবে এই সব অসুবিধাগুলি কখনই বৃদ্ধার ঘুরতে যাওয়ার মনোভাবে বিশেষ প্রভাব ফেলে নি।

এখনও পর্যন্ত ছয়টি মহাদেশের ৬৬টি দেশে একাই ভ্রমণ করেছেন সুধা মহালিঙ্গম। এর পাশাপাশি তিনি একজন ভ্রমণ ব্লগারও। ফুটলুজ ইন্ডিয়ান (Footloose Indian) নামে তাঁর একটি ব্লগ রয়েছে। এছাড়াও তিনি একটি বই লিখেছেন যাঁর নাম দ্য ট্রাভেল ডগস মাস্ট বি ক্রেজি (The Travel Dogs Must Be Crazy)।

Published by:Suman Majumder
First published: