কমিটির রিপোর্ট পরীক্ষা না করা পর্যন্ত নিউজ রেটিং নয়, BARC-কে জানাল MIB

প্রতীকী ছবি

বিশেষ কমিটি প্রদত্ত রিপোর্ট পুরোপুরি খতিয়ে দেখার পরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তার পর জানানো হবে নিউজ রেটিং পুনরায় চালু করা হবে কি

  • Share this:

    #নয়াদিল্লি: টিভি রেটিং বিশেষ করে নিউজ রেটিং বন্ধ করা নিয়ে ক্রমেই জটিলতা দানা বাঁধছে। এর মাঝেই এবার কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের (MIB) তরফে কড়া নির্দেশ দেওয়া হল ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল তথা BARC-কে। জানিয়ে দেওয়া হল, BARC যেন আগের মতোই স্থিতাবস্থা অর্থাৎ একই পরিস্থিতি বজায় রাখে। বিশেষ কমিটি প্রদত্ত রিপোর্ট পুরোপুরি খতিয়ে দেখার পরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তার পর জানানো হবে নিউজ রেটিং পুনরায় চালু করা হবে কি না!

    এই প্রসঙ্গে BARC-কে একট চিঠি দিয়েছে MIB। তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফে দেওয়া চিঠিতে বেশ কয়েকটি বিষয়ে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে। ১৫ ফেব্রুয়ারির এই চিঠিতে বলা হয়েছে, ৪ নভেম্বর কেন্দ্রীয় মন্ত্রকের তরফে একটি কমিটি গঠন করা হয়েছে। এর সভাপতি পদে রয়েছেন প্রসার ভারতীর CEO সাক্ষী শেখর বেমপতি (Shashi Shekhar Vempati)। এক্ষেত্রে এই কমিটির মূল লক্ষ্য হল, বর্তমান TRP সিস্টেম ও প্রস্তাবিত প্রযুক্তি নির্ভর TRP সিস্টেমের একাধিক বিষয় খতিয়ে দেখা। যাতে এই পুরো প্রক্রিয়া আরও স্বচ্ছ ও মজবুত হয়। ইতিমধ্যেই একটি রিপোর্টও পেশ করেছে কমিটি। আর সেই সূত্র ধরেই BARC-কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত রেটিংয়ের ক্ষেত্রে মূলত বর্তমান স্থিতাবস্থা বজায় রাখতে হবে BARC-কে।

    প্রসঙ্গত, এই ঘটনার দিন কয়েক আগেই MIB-কে একটি চিঠি দিয়েছে NBF। সেখানে জানানো হয়েছে, BARC-এর অংশীদারি হিসেবে যুক্ত রয়েছে সম্প্রচার ও মিডিয়া সংস্থাগুলি। আর এই মিডিয়া ব্রডকাস্টিং ক্ষেত্রের লাইফ-লাইন হল ডেটা মেজারমেন্ট। অতীতেও এই ধরনের ম্যানিপুলেশন তথা পিছন থেকে নিয়ন্ত্রণের ঘটনা ঘটেছে। কিন্তু কোনও ডেটা বা TRP সিস্টেম পুরোপুরি বন্ধ করে দেওয়া এই সমস্যার সমাধান নয়। যদি সঠিক ও স্বচ্ছ তথ্য প্রবাহ জারি থাকে, তবেই সঠিক দিকে এগোবে এই সেক্টর। তাই তড়িঘড়ি যেন বিষয়টিতে হস্তক্ষেপ করে কেন্দ্রীয় সম্প্রচার মন্ত্রক। এক্ষেত্রে BARC-কে কোনও পরিবর্তন এলে, তার মোকাবিলা করা যাবে। কিন্তু একেবারে রেটিং সিস্টেম বন্ধ হয়ে গেলে বড়সড় সমস্যা দেখা দেবে।

    এই একই ঘটনায় BARC-কেও একটি চিঠি দিয়েছে নিউজ ব্রডকাস্টারস অ্যাসোসিয়েশন বা NBA (News Broadcasters Association)। রেটিং নিয়ে বিগত তিন মাসে এই পর্যন্ত কী কী পদক্ষেপ করা হয়েছে, সেই বিষয়ও জানতে চাওয়া হয়েছে চিঠিতে। রেটিংয়ে আরও স্বচ্ছতা আনার কথাও বলা হয়েছে। এক্ষেত্রে NBA মনোনীত একটি BARC সাব কমিটির প্রসঙ্গ উঠে এসেছে। NBA-এর কথায়, নিউজ রেটিংয়ের ক্ষেত্রে কোনও পরিবর্তন নিউজ ইকো সিস্টেমের উপরে বড়সড় প্রভাব ফেলতে পারে। এক্ষেত্রে কোনও পরিবর্তনের আগে সংশ্লিষ্ট BARC সাব কমিটির সঙ্গে আলোচনা করতে হবে। এক্ষেত্রে কারা এই রেটিং পরিবর্তনের পিছনে রয়েছে এবং পুরো বিষয়টি কী ভাবে নিয়ন্ত্রিত হচ্ছে, তাও পরিষ্কার ভাবে জানা যাবে।

    NBA বোর্ডের মতে, মাসের পর মাস ধরে এই ধরনের ত্রুটিযুক্ত তথ্য প্রকাশ করার মাধ্যমে আদতে এই কাজের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সংস্থাগুলির ভাবমূর্তি নষ্ট হচ্ছে। তাছাড়া দিনের পর দিন নিউজ রেটিং বন্ধ থাকলে প্রচুর পরিমাণে ক্ষতিও হচ্ছে। তাই যেন অবিলম্বে কোনও পদক্ষেপ করা হয়। এ নিয়ে BARC India-কে সংশ্লিষ্ট সংবাদ মাধ্যমের তরফে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

    শোভন চন্দ

    First published: