দেশ

corona virus btn
corona virus btn
Loading

দৈবী অনুপ্রেরণা! করোনাকালে দুর্গা আর পরিবারের মুখে উঠল রুপোর মাস্ক!

দৈবী অনুপ্রেরণা! করোনাকালে দুর্গা আর পরিবারের মুখে উঠল রুপোর মাস্ক!

এ বার সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করে নিয়েছে পশ্চিমবঙ্গের বীরভূমের সাঁইথিয়ার এক পুজোর উদ্যোগ। সেই পুজোয় দুর্গা তো বটেই, একই সঙ্গে গণেশ, লক্ষ্মী, সরস্বতী আর কার্তিকও সেজে উঠেছেন রুপোর ফেস মাস্ক পরে!

  • Share this:

দুর্গা যে খুবই জনপ্রিয় এক শিল্পমাধ্যম, তা কি অস্বীকার করার জো আছে? এই দেবীর ভুজা দশটি সংখ্যায় সাধারণত আবদ্ধ থাকলেও দশ দিক জুড়ে চলে তাঁর মূর্তিবিন্যাসে নানা পরীক্ষা এবং নিরীক্ষা। কখনও তা সার্থক শিল্প হয়ে ওঠে, কখনও বা কুড়িয়ে নেয় শুধুই সমালোচনা।

সেই দিক থেকেই এ বার সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করে নিয়েছে পশ্চিমবঙ্গের বীরভূমের সাঁইথিয়ার এক পুজোর উদ্যোগ। সেই পুজোয় দুর্গা তো বটেই, একই সঙ্গে গণেশ, লক্ষ্মী, সরস্বতী আর কার্তিকও সেজে উঠেছেন রুপোর ফেস মাস্ক পরে! কারণটা তো খুবই সহজবোধ্য- করোনাকালে জনসচেতনতার বার্তা দিতেই এ হেন সাজে দেবী আর তাঁর পরিবারের দর্শনের ব্যবস্থা করেছেন উদ্যোক্তারা!

অবশ্য, চলতি বছরের পুজোর মরশুমে ফেস মাস্ক পরিহিতা দেবীমূর্তি অনেক দিন আগে থেকেই নজরে এসেছে। কখনও মৃৎশিল্পীর ঘর থেকে প্রতিমা নিয়ে বাড়ি ফেরার সময়ে ভক্তরা দেবীর মুখ ঢেকেছেন মাস্ক দিয়ে। কখনও বা আবার জনপ্রিয় পূজাবার্ষিকীর মলাটে ফেস মাস্ক পরিহিতা মহিষমর্দিনী আত্মপ্রকাশ করেছেন শিল্পীর তুলিতে।

কিন্তু সে সবের নিরিখে বীরভূমের সাঁইথিয়ার এই পুজো অনেক অভিনব। বেশ কয়েক বছর ধরে অনেক উদ্যোক্তাই তাঁদের পুজোতে প্রতিমা সাজিয়ে রাখেন সোনা এবং রুপোর অলঙ্কারে। যার জমক দেখতে ভিড় জমে পরতে পরতে। এ বছরে প্রতিমা দর্শনে নানা বিধিনিষেধ থাকলেও এই উদ্যোগ জনসচেতনতা বাড়াবে বলেই উদ্যোক্তাদের বিশ্বাস।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে এ ভাবেই যে দুর্গার প্রতিমায় নানা চমক আসে, বাংলা তার সাক্ষী থেকেছে অনেক বছর হয়ে গেল। মহানায়িকা সুচিত্রা সেনের মুখের আদলও তো বাঙালি শিল্পী নিয়ে এসেছেন তাঁর তৈরি মূর্তিতে, সে যুগের এক বিশেষ জনপ্রিয়তার প্রমাণ হিসেবে। অন্য দিকে এই করোনাকালে কলকাতারই এক মণ্ডপে কাঁখে শিশু নিয়ে হাঁটা পরিযায়ী মায়ের রূপে দেখা দিয়েছেন দুর্গা। অন্যত্র আবার শিল্পীর অনুপ্রেরণায় বদলে গিয়েছে দুর্গার শূলধারিণী রূপ; সেখানে ভ্যাকসিন হাতে নিয়ে দেবী জীবাণুরূপী অসুর বধে ব্যস্ত!

সেই সব দিক থেকে বিচার করলে রুপোর এই ফেস মাস্ক পরিহিতা সাবেকি মূর্তির আবেদন অনেক বেশি, এমনটাই বলছেন পুজোপ্রেমীদের একাংশ। অসুরবধের সময়ে দেবীকে বর্ম পরতে হয়েছিল- এ কথার সাক্ষ্য দেয় পুরাণ। এই সময়ে এসে না হয় মুখে মাস্কটাও উঠল, ক্ষতি কী!

Published by: Elina Datta
First published: October 26, 2020, 10:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर