টাকা দিলেই ডিগ্রি, যত বেশি টাকা তত বড়সড় ডিগ্রি নামী বিশ্ববিদ্যালয় থেকে, রমরমিয়ে চলছে দুর্নীতিচক্র

টাকা দিলেই ডিগ্রি, যত বেশি টাকা তত বড়সড় ডিগ্রি নামী বিশ্ববিদ্যালয় থেকে, রমরমিয়ে চলছে দুর্নীতিচক্র

পড়াশোনা, পরীক্ষা নয়, নির্দিষ্ট অঙ্কের টাকা দিলেই পাওয়া যাবে নির্দিষ্ট ডিগ্রি

  • Share this:

#মুম্বই: পড়াশোনা, পরীক্ষা নয়, নির্দিষ্ট অঙ্কের টাকা দিলেই পাওয়া যাবে নির্দিষ্ট ডিগ্রি । News18 এ এক্সক্লুসিভ রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য ।

নবি মুম্বইয়ের কোপারখাইরেনের একটি নামজাদা এডুকেশন কনসালটেন্সি সংস্থার এজেন্ট স্বপ্নীল গায়কোয়রের সঙ্গে দেখা করেন News18 এর সাংবাদিকদের একটি দল । তিনি বলেন কোনও পরীক্ষা ছাড়া, ক্লাস ছাড়াই ২০১৬ সালের বিএ সার্টিফিকেট দিতে পারবেন তিনি , তাও নামজাদা বিশ্ববিদ্যালয়ের তকমাধারী । মুম্বইয়ের যশবন্তরাও চৌজাম বিশ্ববিদ্যালয় ও সোলাপুর বিশ্ববিদ্যালয়-দুটি UGC ও AICTE অনুমোদিত বিশ্ববিদ্যালয় ও এই দুটি বিশ্ববিদ্যালয় থেকেই ডিগ্রি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন গায়কোয়ার । গোটা প্রক্রিয়া সম্পূর্ণ হতে ৪৫ দিন লাগবে ।

যেহেতু ২০১৬ এর ডিগ্রি তাই আবেদনকারীকে ক্লাস করতে বা পরীক্ষা দিতে হবে না , শুধুমাত্র নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের রেকর্ডে এই নামটা বসিয়ে দিতে হবে । চমকপ্রদ বিষয় হল ডিগ্রি অনুযায়ী তার পারিশ্রমিকও আলাদা। ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রির দাম ৭৫,০০০ টাকা, আইনের ডিগ্রির দাম ২ লক্ষ টাকা , অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া যাবে পিএইচডি ডিগ্রি ।

দেশজুড়ে বেড়েছে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা। প্রতিটি বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট টার্গেট পূরণ করতে পারে না ও সেই কারণেই এই ধরনের এজেন্সির সংখ্যাও বৃদ্ধি পেয়েছে,সাংবাদিকদের জানিয়েছেন জনৈক এক হুইসেলব্লোয়ার । এর সাহায্যে বিশ্ববিদ্যালয় ও পড়ুয়া-উভয়পক্ষেরই লাভ হচ্ছে ।

এই প্রতিবেদন প্রকাশ হতেই পদক্ষেপ নিয়েছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক । এই ঘটনার তদন্ত করার জন্য গঠন করা হয়েছে একটি বিশেষ কমিটি ।

৩ সপ্তাহের মধ্যেই তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে । 'দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে', জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোকরিয়াল ।

Report: Chaitanya Mangure

First published: 12:58:46 PM Aug 30, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर