টাকা দিলেই ডিগ্রি, যত বেশি টাকা তত বড়সড় ডিগ্রি নামী বিশ্ববিদ্যালয় থেকে, রমরমিয়ে চলছে দুর্নীতিচক্র

পড়াশোনা, পরীক্ষা নয়, নির্দিষ্ট অঙ্কের টাকা দিলেই পাওয়া যাবে নির্দিষ্ট ডিগ্রি

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 30, 2019 01:01 PM IST
টাকা দিলেই ডিগ্রি, যত বেশি টাকা তত বড়সড় ডিগ্রি নামী বিশ্ববিদ্যালয় থেকে, রমরমিয়ে চলছে দুর্নীতিচক্র
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 30, 2019 01:01 PM IST

#মুম্বই: পড়াশোনা, পরীক্ষা নয়, নির্দিষ্ট অঙ্কের টাকা দিলেই পাওয়া যাবে নির্দিষ্ট ডিগ্রি । News18 এ এক্সক্লুসিভ রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য ।

নবি মুম্বইয়ের কোপারখাইরেনের একটি নামজাদা এডুকেশন কনসালটেন্সি সংস্থার এজেন্ট স্বপ্নীল গায়কোয়রের সঙ্গে দেখা করেন News18 এর সাংবাদিকদের একটি দল । তিনি বলেন কোনও পরীক্ষা ছাড়া, ক্লাস ছাড়াই ২০১৬ সালের বিএ সার্টিফিকেট দিতে পারবেন তিনি , তাও নামজাদা বিশ্ববিদ্যালয়ের তকমাধারী । মুম্বইয়ের যশবন্তরাও চৌজাম বিশ্ববিদ্যালয় ও সোলাপুর বিশ্ববিদ্যালয়-দুটি UGC ও AICTE অনুমোদিত বিশ্ববিদ্যালয় ও এই দুটি বিশ্ববিদ্যালয় থেকেই ডিগ্রি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন গায়কোয়ার । গোটা প্রক্রিয়া সম্পূর্ণ হতে ৪৫ দিন লাগবে ।

যেহেতু ২০১৬ এর ডিগ্রি তাই আবেদনকারীকে ক্লাস করতে বা পরীক্ষা দিতে হবে না , শুধুমাত্র নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের রেকর্ডে এই নামটা বসিয়ে দিতে হবে । চমকপ্রদ বিষয় হল ডিগ্রি অনুযায়ী তার পারিশ্রমিকও আলাদা। ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রির দাম ৭৫,০০০ টাকা, আইনের ডিগ্রির দাম ২ লক্ষ টাকা , অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া যাবে পিএইচডি ডিগ্রি ।

দেশজুড়ে বেড়েছে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা। প্রতিটি বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট টার্গেট পূরণ করতে পারে না ও সেই কারণেই এই ধরনের এজেন্সির সংখ্যাও বৃদ্ধি পেয়েছে,সাংবাদিকদের জানিয়েছেন জনৈক এক হুইসেলব্লোয়ার । এর সাহায্যে বিশ্ববিদ্যালয় ও পড়ুয়া-উভয়পক্ষেরই লাভ হচ্ছে ।

এই প্রতিবেদন প্রকাশ হতেই পদক্ষেপ নিয়েছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক । এই ঘটনার তদন্ত করার জন্য গঠন করা হয়েছে একটি বিশেষ কমিটি ।

Loading...

৩ সপ্তাহের মধ্যেই তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে । 'দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে', জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোকরিয়াল ।

Report: Chaitanya Mangure

First published: 12:58:46 PM Aug 30, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर