corona virus btn
corona virus btn
Loading

পথ নিরাপত্তা সপ্তাহ সম্পর্কে যা জানা প্রয়োজন

পথ নিরাপত্তা সপ্তাহ সম্পর্কে যা জানা প্রয়োজন

সারা দেশ জুড়ে পথ নিরাপত্তা সপ্তাহ পালিত হচ্ছে ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি ২০২০ পর্যন্ত।

  • Share this:

সারা ভারত জুড়ে পথ নিরাপত্তা সপ্তাহ পালিত হচ্ছে ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি ২০২০ পর্যন্ত। এটি ৩১তম পথ নিরাপত্তা সপ্তাহ যেটি পালিত হচ্ছে। উপমহাদেশে এই এক সপ্তাহ ব্যাপী উদ্যোগ নেওয়ার অন্যতম কারণ পথকে আরও নিরাপদ করে তোলা। আরও বহু পদ্ধতি বাস্তবায়িত করা হবে যাতে ভারতের সমস্ত পথ একটু একটু করে দুর্ঘটনা মুক্ত হওয়ার দিকে এগিয়ে যায়।

পথ নিরাপত্তা সপ্তাহের প্রয়োজনীয়তা ৷ ২০১৫ সালে ভারত নিজের কাছে নিজে প্রতিজ্ঞাবদ্ধ ছিল যে পথ দুর্ঘটনা এবং সেই জনিত মৃত্যুর কারণ অর্ধেকের নিচে নামিয়ে আনবে। এটি ব্রাসিলিয়া চুক্তি সই হওয়ার সাথে সাথে নির্ধারিত হয়ে গিয়েছিল, কিন্তু তার ৫ বছর পরেও এই স্বপ্নটা অধরাই থেকে গেছে। যদিও এটি প্রমাণিত যে গাড়ি দুর্ঘটনা ২০১৬-তে ১.৫০ লাখ থেকে ২০১৭-তে ১.৪৭ লাখে নেমে গিয়ে আবার ২০১৮-তে ১.৪৯ লাখে পৌঁছয়। এটিই শেষ রিপোর্ট, যেটি জাতীয় সড়ক পরিবহন দফতর প্রকাশিত করে।সুতরাংপথ নিরাপত্তা সপ্তাহ বেশ কয়েকটি কর্মসূচির মাধ্যমে এই সচেতনতা বৃদ্ধির কাজ করবে।

ঠিক কী হয়  পথ নিরাপত্তা সপ্তাহে ?

জাতীয় পথ নিরাপত্তা সপ্তাহে, ভারতবর্ষে পুলিশ এবং বিভিন্ন অন্যান্য দপ্তর মোটর ভেহিকেলস অ্যাক্ট ১৯৯৮ এর এবং পরিশোধিত মোটর ভেহিকলস অ্যাক্ট ২০১৯ সম্পর্কে মানুষকে সজাগ করবে । বিভিন্ন ওয়র্কশপ, সেমিনার কিংবা আলোচনা সভা আয়োজন করা হবে সরকার ঠিক কী কী ধরনের নিয়ম শৃঙ্খলা প্রণয়ন করেছেন সেটি জানাবার জন্য। এইগুলির দ্বারা শুধুমাত্র সাবধানতা মূলক পদক্ষেপ নয়, এটির দ্বারা জনসাধারণের কাছে, ব্যানার, প্যাম্ফলেট এবং কাগজের মাধ্যমেও এই কর্মসূচি সম্পর্কে অবগত করানো হবে। বিভিন্ন জায়গায় আপৎকালীন নম্বর সম্বলিত নম্বর লিখে রাখা হবে।

মোটর ভেহিকেলস্ এর পরিশোধিত আইন ২০১৯ কী? মূল মোটর ভেহিকলস অ্যাক্ট ১৯৮৮ সালে পাস হয়, যেটি সংশোধিত হয় ২০১৯ সালে। কিছু মুখ্য বিষয় এটি তে যুক্ত করা হয় যেগুলো বিভিন্ন রাজ্যের পরিবহন মন্ত্রী দের সুপারিশ এর ভিত্তিতে গ্রহণ করা হয়। এটি তে আইন ভঙ্গকারীদের জরিমানা বাড়ানো,ড্রাইভিং লাইসেন্স এর নবী করন এর মেয়াদ এক মাস থেকে এক বছর বাড়ানো এবং আপৎকালীন চিকিৎসা পরিকাঠামো দেওয়া পথ দুর্ঘটনায় আক্রান্ত লোকেদের জন্য এই সব বিষয়গুলি অন্তর্ভুক্ত করা হয়। এছাড়াও চালক কে লাইসেন্স নবী করন এর সময় তার যোগ্যতার আবার প্রমাণ দিতে হবে এবং সর্বোপরি পথ দুর্ঘটনায় গভীর ভাবে আহত কিংবা মৃত ব্যক্তিদের ক্ষতিপূরণ এর অঙ্ক বৃদ্ধি করার কথাও বলা হয়।

কী কী সাধারণ পথ নিরাপত্তা আইন সবার জানা এবং মেনে চলা জরুরি?যদিও সমস্ত নাগরিক বিভিন্ন সময় ভারতের পথ নিরাপত্তা সম্পর্কে বিভিন্ন মন্তব্য করেছেন, কিন্তু কিছু মৌলিক এবং সাধারণ কাজ এ বিষয়ে করা যায়। সবথেকে সাধারণ কাজ হল ট্রাফিক আলো এবং নিয়মগুলি মেনে চলা। এক সারিতে গাড়ি চালানো, সূচক বা ইন্ডিকেটর ব্যবহার করা সঠিক সময়ে, রদ হওয়া লাইসেন্স নিয়ে গাড়ি না চালানো ইত্যাদি। L এবং বেবি অন বোর্ড ইত্যাদি সূচক গুলির ব্যবহার অন্য চালকদের পক্ষেও সুবিধাজনক। পরিশেষে সবথেকে গুরুত্বপূর্ণ, শুধুমাত্র নির্ধারিত গাড়ি রাখার জায়গাতেই গাড়ি রাখা বা পার্ক করুন। #পথনিরাপত্তার শপথ নিন এই #পথনীরাপত্তাসপ্তাহে এবং দায়িত্ব শীল ভাবে গাড়ি চালান।

(বিজ্ঞাপনের প্রতিবেদন)

First published: January 17, 2020, 8:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर