বিমানের ভাড়া নিয়ন্ত্রণ চলবে ৩১ মে পর্যন্ত, এখনও উড়বে না সব বিমান

বিমানের ভাড়া নিয়ন্ত্রণ চলবে ৩১ মে পর্যন্ত, এখনও উড়বে না সব বিমান

DGCA issued a new guideline for flight service in India -Photo- PTI

নতুন উদ্ভুত পরিস্থিতি বিমান পরিষেবা বাড়ানোর কোনও সম্ভাবনা এখনই নেই।

  • Share this:

#কলকাতা: বিমানের ভাড়া যে ভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে তা আগামী ৩১ মার্চ পর্যন্ত বহাল থাকবে। সোমবার বিজ্ঞপ্তি জারি করে সে কথা জানিয়ে দিল ডিজিসিএ। একই সঙ্গে সর্বোচ্চ ৮০ শতাংশ বিমান চালানোর করার যে নিয়ম জারি করা হয়েছিল, কোভিডের দ্বিতীয় বারের হামলার কথা মাথায় রেখে তা-ও আগামী ৩১ মে পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সব সিদ্ধান্তই নেওয়া হয়েছে বর্তমানে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে, সে কথা মাথায় রেখে। প্রসঙ্গত, গত বছরের মার্চ মাসের ২৩ তারিখ থেকে লকডাউন হয়ে যাওয়ায় বিমান যাত্রা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। তার পরে ধাপে ধাপে কিছুটা পরিষেবা বাড়লেও পুরোপুরি স্বাভাবিক একেবারেই হয়নি। পরিস্থিতি অনুকূল হলে আগামী জুলাই - আগস্ট মাস থেকে পরিষেবা স্বাভাবিক হবে বলে আশা করেছিলেন কেউ কেউ। কিন্ত নতুন উদ্ভুত পরিস্থিতি বিমান পরিষেবা বাড়ানোর কোনও সম্ভাবনা এখনই নেই।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ দফতরের এক কর্তা বলেন, "এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে বিমান পরিষেবা বাড়ানো তো দূরের কথা, কমানোর সম্ভাবনাই বেশি। সে কথা মাথায় রেখেই এই নিয়ন্ত্রণ আরও এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে কর্নাটক লকডাউন ঘোষণা করে দিয়েছে। ভবিষ্যতে অন্য রাজ্যগুলি কী সিদ্ধান্ত নেয়, দেখে নিয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে।"প্রসঙ্গত, গত বছরের মার্চ মাসের ২৩ তারিখ থেকে লকডাউন হয়ে যাওয়ায় বিমান যাত্রা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। তার পরে ধাপে ধাপে কিছুটা পরিষেবা বাড়লেও পুরোপুরি স্বাভাবিক একেবারেই হয়নি। পরিস্থিতি অনুকূল হলে আগামী জুলাই - অগস্ট মাস থেকে পরিষেবা স্বাভাবিক হবে বলে আশা করেছিলেন কেউ কেউ। কিন্ত নতুন উদ্ভুত পরিস্থিতি বিমান পরিষেবা বাড়ানোর কোনও সম্ভাবনা এখনই নেই। একই সঙ্গে সর্বোচ্চ ৮০ শতাংশ বিমান চালানোর করার যে নিয়ম জারি করা হয়েছিল, কোভিডের দ্বিতীয় বারের হামলার কথা মাথায় রেখে তা-ও আগামী ৩১ মে পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

SHALINI DATTA

Published by:Debalina Datta
First published: