দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

কোভিডের মধ্যেও হু হু করে বেড়েছে গাড়ির বিক্রি, বলছে সমীক্ষাই

কোভিডের মধ্যেও হু হু করে বেড়েছে গাড়ির বিক্রি, বলছে সমীক্ষাই
কোভিডে কমেনি গাড়ি কেনা।

সাম্প্রতিক এক সমীক্ষা বলছে যে আমাদের এই দেশে না কি গাড়ির চাহিদা এবং বিক্রি আবার পৌঁছে গিয়েছে প্রাক-কোভিড পর্বে।

  • Share this:

কিছু দিন আগেই এক খবর পাওয়া গিয়েছিল বিশ্ব বাণিজ্য সংস্থার তরফে। সেই খবর সংস্থা পেশ করেছিল সারা বিশ্ব জুড়ে ঘটে চলা পরিসংখ্যানের ভিত্তিতে। দাবি করা হয়েছিল যে ধীরে ধীরে পৃথিবীর সব দেশেই বাণিজ্যের হার বাড়ছে। কোভিড ১৯ সংক্রমণের প্রাথমিক ধাপ অর্থাৎ লকডাউনের সময়টায় খুব স্বাভাবিক ভাবেই ঝিমিয়ে পড়েছিল বিশ্বের অর্থনৈতিক লেনদেন। সেই পরিস্থিতি এখন বদলাচ্ছে একটু একটু করে, ফের চাঙ্গা হয়ে উঠছে অর্থনীতি- এমনটাই দাবি করেছিল বিশ্ব বাণিজ্য সংস্থা।

দেখা গেল যে সম্প্রতি সেই সুরেই গলা মিলিয়েছে HDFC। এই সংস্থার সাম্প্রতিক এক সমীক্ষা বলছে যে আমাদের এই দেশে না কি গাড়ির চাহিদা এবং বিক্রি আবার পৌঁছে গিয়েছে প্রাক-কোভিড পর্বে। অর্থাৎ লকডাউনের মাঝের সময়টায় বিক্রি বন্ধ থাকলেও এখন যেন মরা গাঙে প্রায় বান ডাকার মতো অবস্থা!

HDFC এই প্রসঙ্গে জানিয়েছে যে শুধু চার চাকার গাড়িই নয়, দুই চাকার গাড়ির বিক্রিও বেড়ে গিয়েছে বর্তমানে উল্লেখযোগ্য ভাবে। এমনকি সারা দেশ জুড়ে ট্রাক্টর বিক্রির পরিমাণটাও অবাক করে দেওয়ার মতোই!

ট্রাক্টর বিক্রির হার বাড়ার পেছনে মূলত কয়েকটি কারণকে চিহ্নিত করছেন অর্থনীতিবিদরা। ১০০ দিনের কাজের বাজেট বৃদ্ধি পাওয়ায় গ্রামীণ অর্থনীতি তুলনামূলক ভাবে চাঙ্গা রয়েছে। গ্রামীণ মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। অনুকূল বর্ষা এ বছরের ফলন বাড়াতে সাহায্য করেছে। তার ফলে করোনা-কালে ধুঁকতে থাকা অটোমোবাইল শিল্পে আশার আলো দেখিয়েছে ট্রাক্টরের ক্রমবর্ধমান বিক্রি।

এ প্রসঙ্গে চার চাকার গাড়ি বিক্রি নিয়ে আরও একটি অবাক করে দেওয়ার মতো পরিসংখ্যানের কথা না তুললেই নয়। 'পমপমপম' নামের এক কার লিজিং স্টার্টআপের এই সমীক্ষা বলছে যে নতুন গাড়ি কেনার চেয়ে পুরনো, ব্যবহৃত গাড়ি কেনার দিকেই ঝোঁক বেড়েছে মানুষের! অঞ্চলের দিক থেকে দেখতে হলে, উত্তর ভারতে সব থেকে বেশি পুরনো গাড়ি কেনা চোখে পড়ছে। ৩৬% মানুষ সেখানে পুরনো গাড়ি কিনে ঘরে তুলছেন। পশ্চিমপ্রান্তের ৩৬% মানুষ পুরনো গাড়ি কিনছেন। দক্ষিণ ভারতে সেই হিসাব ২৬%। পূর্ব ভারতে ১১% মানুষ পুরনো গাড়ির কেনার দিক থেকে এগিয়ে রয়েছেন।

এ ভাবেই চলতে থাকলে নিফটি অটো ইনডেক্স ২০% উপরে উঠবে এবং উৎপাদন বাড়বে ৬৫-৯০%, জানাচ্ছে HDFC।

Written By: Anirban Chaudhury

Published by: Arka Deb
First published: October 15, 2020, 4:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर