• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Delhi Weather: এ কী অবস্থা দিল্লির! আলোর উৎসবেই অন্ধকারে মুখ ঢাকল রাজধানী

Delhi Weather: এ কী অবস্থা দিল্লির! আলোর উৎসবেই অন্ধকারে মুখ ঢাকল রাজধানী

দিল্লিতে অন্ধকার

দিল্লিতে অন্ধকার

Delhi Weather: আলোর উৎসবেই অন্ধকারে মুখ ঢাকল রাজধানী দিল্লি।

  • Share this:

#নয়াদিল্লি: বৃহস্পতিবার ছিল দীপাবলি উৎসব (Diwali)। আর শুক্রবার সকালেই রাজধানীর (Delhi) প্রতিটি কোণায় 'এয়ার কোয়ালিটি ইন্ডেক্স' মাত্রাছাড়া। সাতসকালে জওহরলাল নেহেরু স্টেডিয়ামে প্রতি ঘনমিটার বায়ুতে মারাত্মক ক্ষতিকারক পিএম ২.৫-এর উপস্থিতি রেকর্ড হয়েছে ঘনমিটারে ৯৯৯ মাইক্রো গ্রাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাতাসে পিএম ২.৫-এর উপস্থিতি প্রতি ঘনমিটার ২৫ মাইক্রো গ্রামের নিচে থাকা উচিত। দেশের রাজধানী শহরের এই দূষিত চেহারা মোটেই দেখতে চান না ভিন রাজ্য থেকে আসা পর্যটকরাও।

আরও পড়ুন: খোদ মুখ্যমন্ত্রীকে দেওয়া হচ্ছে চাবুকের ঘা! কারণ কী? মুহূর্তে ভাইরাল সেই দৃশ্য

মহারাষ্ট্র থেকে দিল্লি বেড়াতে এসেছেন ঊষা নন্দানি ও তাঁর মেয়ে বৈষ্ণবী। গত ২৪ ঘণ্টায় দিল্লির বাজি পোড়ানো দেখে তারা হতবাক। রাইসিনা হিলস, রাষ্ট্রপতি ভবন, নর্থ ব্লক, সাউথ ব্লক এবং বিজয়চক চত্বরে ধোঁয়াশার চাদর দেখে রীতিমতো ক্ষুব্ধ তাঁরা। তাঁদের কথায়, "করোনা-পরবর্তী সময়ে সাধারণ মানুষকে সচেতন করতে  টেলিভিশন ও সংবাদপত্রে সরকারি বিজ্ঞাপন দেশের রাজধানীর মানুষের মনে কোনও প্রভাব ফেলেনি।"

আরও পড়ুন: 'ওঁর মতো মানুষ হয় না', সুব্রতর প্রয়াণে কেঁদে উঠছে ফুটপাতবাসী জরিনাও

বৃহস্পতিবার বিকেল চারটে পর্যন্ত দিল্লির গড় এয়ার কোয়ালিটি ইন্ডেক্স ছিল ৩৫০-এর নিচে। সরকার ও সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ ছিল, রাজধানী শহরে আতশবাজি এবং শব্দবাজি সম্পূর্ণরূপে বেচাকেনা নিষিদ্ধ থাকবে। দেশের সর্বোচ্চ আদালতের সেই নিষেধ-বাণীর তোয়াক্কা করেনি দিল্লিবাসীর একাংশ। দীপাবলীর সন্ধ্যায় আতশবাজি এবং শব্দবাজির দাপটে ধোয়া ধুলোর আচ্ছন্ন হয়ে পড়ে আকাশ। শুক্রবার ইন্ডিয়া মেটারোলজিক্যাল ডিপার্টমেন্ট(IMD)- এর এডিজি তথা আবহাওয়া বিশারদ ডঃ আর কে জেনামণি এক বিশেষ সাক্ষাৎকারে নিউজ 18 বাংলা-কে জানিয়েছেন, "শীতকালে এমনিতেই দিল্লির বায়ু দূষণের মাত্রা বাড়ে। তার কারণ বায়ু চলাচলের গতি প্রায় স্তিমিত হয়ে যায়। এর উপর গতকাল বেপরোয়াভাবে বাজি পোড়ানোর ফলেই মারাত্মক বায়ুদূষণে ভুগছে রাজধানী শহর। তবে স্বাভাবিক নিয়মেই আবহাওয়া স্বাভাবিক হবে। পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কয়েকদিন লাগবে।"

আরও পড়ুন: ফিরে এল 'চৌধুরী ফার্মাসিউটিক্যালস' স্মৃতি, বন্ধুর কপাল ছুঁয়ে চোখের জল ফেললেন মুনমুন

ভয়ঙ্কর এই পরিস্থিতিতে দু'কোটি দিল্লিবাসীর চিন্তা বাড়াচ্ছে প্রতিবেশী রাজ্য পাঞ্জাব ও হরিয়ানায় ফসলের অবশিষ্ট অংশ পোড়ানো। ফি-বছর এই সময়েই প্রতিবেশী রাজ্যগুলিতে ফসলের অবশিষ্টাংশ পোড়ানোর ফলে দূষণে ঠেকে যায় দিল্লির আকাশ।সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ(SAFAR)-এর বিশেষজ্ঞরা বলছেন, দিল্লির এই ভয়ঙ্কর বায়ু দূষণের অন্যতম কারণ দীপাবলীর আতশবাজি ও শব্দবাজি।গত ২৭ শে অক্টোবর দিল্লি সরকার "পটাখে নেহি দিয়া জ্বালাও" স্লোগান দিয়ে সচেতনতা কর্মসূচি শুরু করেছিল। দিল্লি সরকার জানিয়েছে  একই সঙ্গে দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে দিল্লিতে কোনও রকম আতশবাজি অথবা শব্দবাজির ব্যবহার এবং বেচাকেনা নিষিদ্ধ ছিল। গত কয়েকদিনে ১৩০০০ কিলোগ্রাম বাজি আটক করেছে দিল্লি পুলিশ গ্রেপ্তার করা হয়েছে ৩৩ জনকে। যদিও তাতেও দিল্লির দূষণে রাশ টানতে ব্যর্থ হলো অরবিন্দ কেজরিওয়াল সরকার।

Published by:Suman Biswas
First published: