Home /News /national /

Cold Wave: রাজস্থানে তাপমাত্রা মাইনস তিন ডিগ্রি, দিল্লিতে ৪.৬, হাড়কাঁপানো শীত আসছে রাজ্যেও

Cold Wave: রাজস্থানে তাপমাত্রা মাইনস তিন ডিগ্রি, দিল্লিতে ৪.৬, হাড়কাঁপানো শীত আসছে রাজ্যেও

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

Cold Wave in North: আবহাওয়া দফতরের তরফ থেকে বলা হয়েছে, বরফে মোড়া কাশ্মীর, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কারণে এই বিপুল শৈত্যপ্রবাহ চলছে উত্তর ভারতে।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশে শীতের তাপমাত্রায় রেকর্ড (Cold Wave In North India)। রাজধানী দিল্লিতে (Delhi-NCR) তীব্র শীতের দাপটে কার্যত কাবু সাধারণ মানুষ। দিল্লির রাজধানী এলাকায় তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছে ৪.৬ ডিগ্রি সেলসিয়াসে। ভয়ানক অবস্থা রাজস্থানেই। কেন্দ্রীয় আবহাওয়া দফতর ()-এর তরফ থেকে বলা হয়েছে, রাজস্থানের ফতেপুর ও চারু এলাকায় তাপমাত্রা নেমে গিয়েছে হিমাঙ্কের নীচে। সেখানে তাপমাত্রা পৌঁছেছে মাইনাস ৩.৩ ডিগ্রিতে, আর চুরু এলাকায় তাপমাত্রা পৌঁছে গিয়েছে মাইনাস ১.১ ডিগ্রি সেলসিয়াসে।

    আবহাওয়া দফতরের তরফ থেকে বলা হয়েছে, বরফে মোড়া কাশ্মীর, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কারণে এই বিপুল শৈত্যপ্রবাহ চলছে উত্তর ভারতে। জম্মু ও কাশ্মীরে শীতলতম দিন ছিল শনিবার। শ্রীনগরে তাপমাত্রা ছিল মাইনাস ৬ ডিগ্রি ও জম্মুতে তাপমাত্রা ছিল ২.৩ ডিগ্রি সেলসিয়াস। এই রাজ্যের পহেলগাঁওয়ে তাপমাত্রা ছিল মাইনাস ৮.৩ ডিগ্রি সেলসিয়াস। গুলমার্গে তাপমাত্রা ছিল মাইনাস ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দ্রাসে, সেখানে পারদ নেমে গিয়েছে মাইনাস ২০.৩ ডিগ্রি সেলসিয়াসে, লেহ-তে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস।

    আরও পড়ুন:  বয়স ৬৫! টানা ৫৯টি ডন দিয়ে ভাইরাল বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়

    দিল্লিতে শনিবার থেকেই ক্রমাগত দাপট বেড়েছে উত্তুরে ঠাণ্ডা হওয়ার। সেই কারণেই শনিবার ছিল দিল্লিতে এ মরশুমের শীতলতম দিন। এক ধাক্কায় ৬ ডিগ্রিতে কমে গিয়েছিল তাপমাত্রা। সারা দিন ধরে হা়ড়ে কাঁপুনি ধরান উত্তুরে বাতাস বয়েছে ১০-২০ কিলোমিটার বেগে, যা কখনও কখনও বেড়ে হয়েছে ২৫ কিলোমিটার। প্রবল হাওয়ার দাপটে হুহু করে কমেছে তাপমাত্রা।

    আরও পড়ুন: প্রেমে পাগল? বোনকে বিয়ে করলেন উত্তরপ্রদেশের যুবক, স্পষ্ট জানালেন কামনার কথা

    রাজ্যেও প্রবল শীতের দাপট তৈরি হয়েছে। শনিবার পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে যায় ১০ ডিগ্রি সেলসিয়াসে। কলকাতা শহরের তাপমাত্রা সামান্য বাড়লেও রবিবার সকাল থেকে কলকাতা ও তাঁর পার্শ্ববর্তী এলাকায় উত্তরে বাতাসের দাপট বাড়তে থাকে। সমান কালে কমতে থাকে তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রে খবর, গত দিন শীতের দাপট কিছুটা কম থাকলেও রাজ্যে ফের জাঁকিয়ে শীত পড়বে রবিবার থেকেই। অনেকটা কমে যাবে তাপমাত্রা।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Bengal Weather

    পরবর্তী খবর