Transgender Toilet in Delhi Metro| পুরুষ-মহিলার বাথরুম আর নয়, মেট্রোয় তৃতীয় লিঙ্গের শৌচালয়, পথ দেখাচ্ছেন কেজরিওয়াল

দিল্লি মেট্রোতে নয়া ব্যবস্থা তৃতীয় লিঙ্গের জন্য।

Transgender Toilet in Delhi Metro| দিল্লি মেট্রো রেলওয়ে কর্পোরেশন তৃতীয় লিঙ্গের জন্য পৃথক শৌচালয় বরাদ্দ করল।

  • Share this:

    #নয়াদিল্লি: পুরুষের বাথরুমে ঢুকলে রে রে করে ওঠে পুরুষ। মেয়েদের বাথরুমে ঢুকলে ত্রাহিরব তোলে মেয়েরা। কিন্তু বাথরুম ব্যবহারের প্রয়োজন হলে আমরা কোথায় যাব ,দেশজুড়ে এই দাবিটা বারবার তুলে এসেছে তৃতীয় লিঙ্গের মানুষরা। কর্ণপাত করার প্রয়োজন মনে করে না বেশিরভাগ প্রশাসন। কিন্তু এবার উলটপুরাণ। দিল্লি মেট্রো রেলওয়ে কর্পোরেশন তৃতীয় লিঙ্গের জন্য পৃথক শৌচালয় বরাদ্দ করল।

    মেট্রোর যাতায়াতের রাস্তায় বাথরুমের প্রয়োজন পড়লে প্রতিটি স্টেশনেই তৃতীয় লিঙ্গের জন্য ব্যবস্থা থাকবে দিল্লিতে। সূত্রের খবর, এতদিন যে বাথরুমগুলো মূলত বিশেষ চাহিদা সম্পন্নদের জন্যই বরাদ্দ ছিল, এবার সেই বাথরুমই বরাদ্দ হবে তৃতীয় লিঙ্গের জন্য। দিল্লি মেট্রো রেলওয়ে কর্পোরেশন বলছে তৃতীয় লিঙ্গের মানুষজন সারা দেশেই বৈষম্যের শিকার। এই পদক্ষেপ বৈষম্য রোখার লড়াইয়ে প্রথম ধাপ।

    এই মুহূর্তে দিল্লি মেট্রোতে ৩৪৭ টি বাথরুম রয়েছে সাধারণ যাত্রীদের জন্য। বাথরুমের দিক নির্দেশ রয়েছে স্টেশনে স্টেশনে। এবার থেকে ট্রান্সজেন্ডার বা তৃতীয় লিঙ্গের মানুষ যাতে প্রয়োজনে সেই বাথরুম খুঁজে পান তা নিশ্চিত করতে আলাদা করে সাইন বোর্ড বসানো হয়েছে প্রতিটি স্টেশনেই। ইংরেজি এবং হিন্দিতে লেখা হয়েছে, এই টয়লেট বিশেষ চাহিদা সম্পন্ন এবং তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য বরাদ্দ। এর পাশাপাশি কোনও তৃতীয় লিঙ্গের ব্যক্তি যদি পুরুষ বা মহিলা শৌচালয় ব্যবহার করতে চান, তবে তাও আটকানো হবে না।

    দিল্লি মেট্রো রেল কর্পোরেশন চাইছে এরপর নতুন স্টেশন পরিকল্পনা হলে  সেখানে ধীরে ধীরে তৃতীয় লিঙ্গের জন্য স্বতন্ত্র শৌচালয় গড়ে তুলতে। প্রসঙ্গত ট্রান্সজেন্ডার পারসনস প্রোটেকশন অব রাইট অ্যাক্ট ২০০৯ অনুযায়ী, যে কোনও সরকারি সংস্থায় তৃতীয় লিঙ্গের জন্য পর্যাপ্ত পরিষেবা ব্যবস্থা থাকা উচিত। এর মধ্যে আলাদা করে শৌচালয়ের কথা বলা হয়েছে। কলকাতা শহরেও অবিলম্বে এই সুবিধে চাইছেন তৃতীয় লিঙ্গের মানুষজন।

    Published by:Arka Deb
    First published: