• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • DELHI HIGH COURT QUESTIONS ON CROWD GATHERING IN AFGHAN REFUGEE PROTESTS IN DELHI VIOLATING COVID 19 NORMS DMG

Delhi High Court: বিয়েতে একশো জন, বিক্ষোভে পাঁচশো মানুষের জমায়েত কেন? প্রশ্ন দিল্লি হাইকোর্টের

হাইকোর্টের প্রশ্নের মুখে কেন্দ্র ও দিল্লি সরকার৷

আদালতে দিল্লি পুলিশের বক্তব্য, পুলিশের তরফে জমায়েতের অনুমতি দেওয়া হয়নি।তবে এটাও সত্যি যে, জমায়েত হটিয়ে দিতে কড়া পদক্ষেপও নেওয়া হয়নি (Delhi High Court)।

  • Share this:

#নয়াদিল্লি : ইউএনএইচসিআর দপ্তরের সামনে আফগান নাগরিকদের ধর্না ও বিক্ষোভ প্রদর্শন নিয়ে ক্ষোভ প্রকাশ দিল্লি হাইকোর্টের। কেন্দ্র ও রাজ্য সরকারকে আদালতের প্রশ্ন, করোনা কালে বিয়ের অনুষ্ঠানে যেখানে মাত্র ১০০ জনের বেশি মানুষের সমবেত হওয়ার অনুমতি মিলছে না, সেখানে গত কয়েকদিন ধরে ৫০০ জনের বেশি বিক্ষোভকারী জমায়েত করছেন কীভাবে ? এই প্রশ্ন তুলেই মামলায় কেন্দ্র ও রাজ্য সরকারের জবাবদিহি তলব করল দিল্লি হাইকোর্ট। আগামী দু'দিনের মধ্যে জবাব দিতে হবে কেন্দ্র ও দিল্লি সরকারকে।

আদালতে দিল্লি পুলিশের বক্তব্য, পুলিশের তরফে জমায়েতের অনুমতি দেওয়া হয়নি।তবে এটাও সত্যি যে, জমায়েত হটিয়ে দিতে কড়া পদক্ষেপও নেওয়া হয়নি। তার কারণ, বিষয়টি সংবেদনশীল এবং এর সঙ্গে আন্তর্জাতিক বিষয় জড়িয়ে রয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে আদালতে জানানো হয়েছে, 'যাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা অসহায় মানুষশরণার্থীদের নিজেদের সমস্যা রয়েছে। তাঁদের দুঃখ-দুর্দশা আমরা বুঝি।'

দিল্লিতে আফগান শরণার্থীদের বিক্ষোভ৷ 

মামলার পরবর্তী শুনানি ৭ সেপ্টেম্বর। বসন্তবিহার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন দিল্লি হাইকোর্টে এই মামলা দায়ের করেছে ।

উল্লেখ্য, ইউনাইটেড নেশনস হাইকমিশনার (UNHCR) ফর রিফিউজিস-এর দফতরের সামনে ধর্নায় বসেছেন আফগান শরণার্থীরা । রাস্তার উপরে বসে বিক্ষোভ চালিয়ে যাওয়ার জন্য কিনে আনা হয়েছে সতরঞ্জি, কুলার,  পাখা, ইত্যাদি সরঞ্জাম। মহিলা ও শিশুদের নিয়ে শরণার্থীদের এই ধরনের বিক্ষোভ এর আগে দেখেনি রাজধানী দিল্লি। গত ২৪ অগাস্ট সকাল থেকে বসন্ত বিহারে ইউএনএইচসিআর-এর সামনে ব্যানার পোস্টার হাতে জড়ো হয়েছেন কয়েকশো আফগান শরণার্থী। যাঁদের বেশিরভাগই মহিলা ও শিশু। তাঁদের মূল দাবি, যেহেতু আফগানিস্তানের বর্তমান উদ্ভূত পরিস্থিতির কারণে ভারতে আরও আফগান শরণার্থীর সংখ্যা বাড়ছে, তাই তাঁদের অন্য কোন দেশে পাঠিয়ে দেওয়া হোক। এবং সেই দায়িত্ব নিক ইউনাইটেড নেশনস।

আফগান শরণার্থীদের দাবি, ভারতের তুলনায় উন্নত কোনও দেশে তাঁদের বসবাসের বন্দোবস্ত করা হোক। ভারতে তাঁদের অসুবিধার প্রথম এবং প্রধান কারণগুলির মধ্যে রয়েছে কর্মসংস্থানের অসুবিধা এবং শরণার্থী হিসেবে রাষ্ট্রপুঞ্জের পরিচয়পত্র না পাওয়া। মূলত এই দুই সমস্যার কারণেই তাঁরা বিশ্বের অন্য কোনও উন্নত দেশে পাড়ি দিতে চাইছেন।

Published by:Debamoy Ghosh
First published: